মঙ্গলবার, অক্টোবর 19, 2021
মঙ্গলবার, অক্টোবর 19, 2021
HomeCoronavirus৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায়? সোশ্যাল মিডিয়াতে করোনা ভাইরাসকে ভাইরাল...

৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায়? সোশ্যাল মিডিয়াতে করোনা ভাইরাসকে ভাইরাল এই দাবিটি সত্যি?

সম্প্রতি ফেসবুকে করোনা ভাইরাসকে নিয়ে একটি নতুন দাবি ভাইরাল হয়েছে যে ৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায়। ফেসবুকে করোনাকে এই বার্তাটি ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে – এয়ার মার্শাল আজশুতোষ শর্মার একটি মূল্যবান মেসেজ। করোনা ভাইরাসকে কাবু করার জন্য অনেকেই নিয়মিত গরম জল পান করছে, কিন্তু এটা হয়তো অনেকেরই জানা নেই যে এই ভাবে করোনা ভাইরাস আমাদের শরীরেরই থেকে যায়। তাই ভাইরাসটিকে পুরোপুরি শেষ করার জন্য নিয়মিত গরম ভাপ নিতে হবে।

৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় image 1
https://www.facebook.com/100007123271628/videos/2902459220001492/
৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় image 2
https://www.facebook.com/100007123271628/videos/2902459220001492/

ভাইরাল এই পোস্টে বলা হয়েছে গরম জলের ভাপ নিলে মারা পড়বে করোনার ভাইরাস। ৫০ ডিগ্রী তাপমাত্রায় কিছুটা হলেও নিস্তেজ হয়ে পড়বে, এরপর ৬০ডিগ্রী তাপমাত্রায় সেটি আরো বেশি দুর্বল হয়ে যাবে এবং শরীরের রোগপ্রতিরোধক ক্ষমতা তখন করোনার বিরুদ্ধে সক্রিয় হয় উঠবে। ৭০ ডিগ্রীতে করোনা আর বেঁচে থাকতে পারবে না। দিনে ২ থেকে ৪ বার নিতে হবে গরম ভাপ। এই ভাবে করোনার বিরুদ্ধে লড়াই করতে হবে তাই চিকিৎসকেরাও আজকাল পরামর্শ দিচ্ছেন গরম ভাপ নিতে। এয়ার মার্শাল আজশুতোষ শর্মার এই মূলবান মেসেজটিকে সবার সাথে ভাগ করে নেওয়ার কথা বলা হয়েছে।

এখানে দেখা যেতে পারে ৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় এই বার্তাটি ফেসবুকে কত তা ভাইরাল হয়েছে।

৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় image 3

Fact-check / Verification

৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় এই দাবিটি ফেসবুকে, হোয়াটসঅ্যাপে যথেষ্ট পরিমানে ছড়িয়েছে। গতবছরের তুলনায় এই বছরের পরিস্থিতি আরও খারাপ। ভারতে রোজ বাড়ছে করোনা আক্রান্তদের সংখ্যা। সঠিক চিকিৎসা না পেয়ে মারা যাচ্ছে অনেক রুগী।দিল্লী উত্তরপ্রদেশে জায়গায় জায়গায় জ্বলছে মানুষের চিতা।

এর মধ্যে বাড়ন্ত হয়েছে করোনার টিকা।আক্রান্তের সংখ্যার অনুপাতে টিকা না থাকার কারণে অনেকেই বঞ্চিত টিকার থেকে। তাই বেশির ভাগ মানুষ ঘরোয়া পদ্ধতিতে লড়তে চাইছে প্রাণঘাতী এই ভাইরাসের সাথে।

৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় এই ভাইরাল বার্তায় দাবি করা হয়েছে করোনা ভাইরাস মানব দেহে ঢোকার পর ৪ থেকে ৫ দিন লুকিয়ে থাকে Paranasal Sinus এর পেছন এবং অনেকেই ডাক্তারের পরামর্শ মতে গরম জল খাচ্ছে কিন্তু তাতে কোনো সুরাহা হবে না। নাক ও মুখ দিয়ে স্টীম (গরম ভাপ) ফুসফুসে পর্যন্ত টেনে নিন অন্তত ৫ মিনিট ধরে রাখতে হবে আর এই ভাবেই মারা যাবে করোনা ভাইরাসকে।

২০২০ সালে যখন করোনা ভাইরাস প্রথম ভারতের ছড়াতে শুরু করে এমন অনেক বার্তা ভাইরাল হয়েছে যা আদতে করোনা ভাইরাসকে কাবু করার ক্ষেত্রে উপযোগী ছিল না।

করোনা ভাইরাসকে নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া বার্তা ও তথ্য গুলিকে আমাদের ফ্যাক্ট-চেক এখানে পড়তে পারেন।

Covid-19 ভাইরাসকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া বার্তা ৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় – এই দাবিটি সম্পূর্ণ বিভ্রান্তিকর

গুগলে এই বার্তার থেকে কিছু কীওয়ার্ড নিয়ে খোঁজার পর Times of IndiaReuters এর একটি তথ্য যাচাইয়ের রিপোর্ট ওয়াই যা স্টিম(গরম ভাপ) করোনা ভাইরাসকে মারতে পারবে এমন দাবি করেছে। এর ২০২০ সালের রিপোর্টে বলা হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি গরম ভাপ নিলে করোনা আক্রান্ত ব্যক্তিও সুস্থ হয়ে উঠবেন এর কোনো বৈজ্ঞানিক প্রমান নেই। অনেক চিকিৎসক হয়তো করোনা রুগীদের গরম জলের ভাপ নেওয়ার পরামর্শ দিয়েছেন কিন্তু তা বুকে জমে থাকা সর্দি ও গলা ব্যথার উপশ্রম রূপে কাজ দেবে।

৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় image 4
https://timesofindia.indiatimes.com/city/bengaluru/doctors-warn-against-social-medias-steam-inhalation-prescription/articleshow/78687072.cms


সাধারণত আমরা সর্দি-কাশি হলে গোলাম জল পান করা থেকে শুরু করে গরম জলের ভাপ নিয়ে থাকি সর্দি থেকে কিছু হলেও নিস্তার পাওয়ার জন্য।

Reuters এর ফ্যাক্ট-চেক রিপোর্ট অনুসারে বিশ্বস্বাস্থ্য সংস্থা থেকে বা থেকেও এই ধরণের কোনো নির্দেশ আসেনি। ও ৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় এই ধরণের কোনো মন্তব্য করা হয়নি করোনা ভাইরাসকে নিয়ে। অর্থাৎ ৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় এই দাবিটি গত বছর থেকেই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। যা এই বছর করোনার এই অতিমারীর সময়ে ফের ছড়িয়েছে এই বিভ্রান্তিকর ।

৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় image 5
https://www.reuters.com/article/uk-factcheck-steam-idUSKBN2AC2FV

Conclusion

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ৭০ ডিগ্রী তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায় এই দাবিটি গত বছর এবংহ এই বছরেও ভাইরাল হয়েছে। এই দাবিটির প্রকৃত কোনো বৈজ্ঞানিক প্রমান নেই। বিশ্বস্বাস্থ্য সংস্থা থেকেও এই ধরণের কোনো নির্দেশিকা দেয়নি।

Result- Misleading

Our sources

WHO- https://www.who.int/emergencies/diseases/novel-coronavirus-2019/advice-for-public/myth-busters

Reuters- https://www.reuters.com/article/uk-factcheck-steam-idUSKBN2AC2FV

Times of India- https://timesofindia.indiatimes.com/city/bengaluru/doctors-warn-against-social-medias-steam-inhalation-prescription/articleshow/78687072.cms

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular