শুক্রবার, আগস্ট 6, 2021
শুক্রবার, আগস্ট 6, 2021
HomeCoronavirusইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের চিকিৎসা হবে? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো মিথ্যে...

ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের চিকিৎসা হবে? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো মিথ্যে দাবি

ফেসবুকে সম্প্রতি অনেকে দাবি করছে যে প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিমের উদ্বোধন করা ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের চিকিৎসা হবে। দাবি করা হচ্ছে পশ্চিমবঙ্গে এখন ধর্মকেন্দ্রিক হাসপাতাল গড়ে উঠছে, যেখানে কিছু বিশেষ ধর্মের লোক চিকিৎসার সুযোগ পাবে।

ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের image 1
https://www.facebook.com/groups/229814594117512/permalink/1217396082026020/
ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের image 2
https://www.facebook.com/groups/482749382426718/permalink/807844956583824/
ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের image 3
ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের image 4
https://www.facebook.com/groups/2262268904058802/permalink/3025666881052330/

Fact -check / Verification

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরুদ্ধে সংখ্যালঘু সম্প্রদায়কে তোষণ করার দাবি এনেছে বিরোধী দল থেকে শুরু করে বাংলার সাধারণ মানুষেরা। হিন্দুদের সংখ্যা বেশি হলেও তৃণমূল সরকার সবসময় সংখ্যালঘুদের প্রাধান্য বেশি দিয়েছে বলে অনেকের ক্ষোভ।

তৃণমূলের রাজ্য মন্ত্রী ফিরহাদ হাকিম সম্প্রতি কিছু সময় ধরে বাংলার খবরের শিরোনামে রয়েছেন। নারোদা মামলায় CBI জেরা করে ফিরহাদ হাকিম, মদন মিত্র, শোভন চ্যাটার্জী ও সুব্রত মুখার্জী এবং এর কিছুদিন পর কার্যত গৃহবন্দি থাকেন এই চার নেতা। এই অবস্থায় কারোর শ্বাসকষ্ট, তো কারোর রক্তে শর্করার মাত্রার হেরফের হয়।

ফিরহাদ হাকিম দ্বারা উদ্বোধন করা ইসলামিয়া হাসপাতালে শুধুমাত্র মুসলিমদের চিকিৎসা হবে এই দাবিটির সত্যতা যাচাই করার শুরু করি। গুগলে খোঁজার পর জানতে পারি এই দাবিটি মিথ্যে।

ইসলামিয়া হাসপাতালে শুধুমাত্র মুসলিমদের চিকিৎসা হবে ভাইরাল এই দাবিটি মিথ্যে

প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিমের চালু করা ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের চিকিৎসা হবে না, পশ্চিমবঙ্গের সমস্ত মানুষই সুযোগ পাবে এখানে চিকিৎসা করানোর। কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা আনন্দবাজার পত্রিকা, এই সময়Calcutta News এর রিপোর্ট পাই যে এই ইসলামিয়া হাসপাতালকে নিয়ে প্রকাশিত হয়েছে। জানা গেছে প্রায় ভঙ্গুর ইসলামিয়া হাসপাতালকে ভেঙে ফের নতুন করে তৈরী করছে মমতা ব্যানার্জীর তৃণমূল সরকার।

ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের image 5
https://www.anandabazar.com/west-bengal/firhad-hakim-inaugurated-islamia-hospital-on-sunday-dgtl/cid/1284097

ইসলামিয়া হাসপাতালটিকে রাজ্যের করোনা মোকাবিলার উদ্দেশ্যে নতুন করে খোলা হয়েছে বলে জানিয়েছেন ফিরহাদ। তিনি জানান এই হাসপাতালটিকে নতুন করে সাজাতে রাজ্য সরকারের খরচ হয়েছে প্রায় ৩কোটি ৭৫লক্ষ টাকা। কলকতার সেন্ট্রাল অ্যাভিনিয়ের উপর অবস্থিত এই হাসপাতালে রয়েছে কোভিড চিকিৎসার জন্য আলাদা ব্যবস্থা যেখান থাকছে ১১০টি শয্যা। ৪০০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে ইসলামিয়া হাসপাতালে খুব তাড়াতাড়ি শুরু হবে কোভি়ড চিকিৎসা। করোনার চিকিৎসা বাদেও শেখ উপস্থিত থাকছে ২০টি ICU, ৫০টি বাইপ্যাপ মেশিন এবং ১৫টি ভেন্টিলেটর। জানা গেছে যতদিন না পর্যন্ত উপযুক্ত পরিকাঠামো মন্ডলী গঠন হচ্ছে ততদিন পর্যন্ত কলকাতার বেসরকারি নার্সিংহোম দ্বারা পরিচালিত হবে ইসলামিয়া হাসপাতাল।

ইসলামিয়া হাসপাতালে শুধু মাত্র মুসলিমদের চিকিৎসা হবে এই দাবিটি আমরা কোনো সংবাদমাধ্যমের রিপোর্টে পাইনি, না ফিরহাদ হাকিমের মুখ থেকে শোনা গেছে এই ধরণের কোনো মন্তব্য। রাজ্যে করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য ইসলামিয়া হাসপাতালের পুনর্গঠন করা হয়েছে এবং ধীরে ধীরে এখানে অক্সিজেন প্লান্টও তৈরী হবে বলে জানিয়েছেন ফিরহাদ।

Conclusion


ফিরহাদ হাকিম কলকাতায় কোভি়ড চিকিৎসার জন্য উদ্বোধন করেছেন ইসলামিয়া হাসপাতালের। সোশাল মিডিয়াতে দাবি করা হচ্ছে যে ইসলামিয়া হাসপাতালে শুধুমাত্র মুসলিমদের চিকিৎসা হবে, যদিও আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ভাইরাল এই দাবিটি সম্পূর্ণ মিথ্যে।

Result- Fake

Our sources

Anandabazar Patrika- https://www.anandabazar.com/west-bengal/firhad-hakim-inaugurated-islamia-hospital-on-sunday-dgtl/cid/1284097

Ei Samay- https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/covid-care-unit-start-in-islamia-hospital-kolkata/articleshow/83088476.cms

Calcutta News- https://www.facebook.com/livecalcuttanews/videos/321160932795663

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular