বুধবার, জানুয়ারী 19, 2022
বুধবার, জানুয়ারী 19, 2022
HomeCoronavirusঅনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে? ফেসবুকে ভুল দাবি নিয়ে ছড়ালো...

অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে? ফেসবুকে ভুল দাবি নিয়ে ছড়ালো অন্য ওষুধের ছবি

ফেসবুকে বেশ কিছু দিন ধরে ভাইরাল হয়েছে Omicron ভাইরাসকে নিয়ে পোস্ট যেখানে দাবি করা হয়েছে ওমিক্রন’ এর সাথে আমাদের পরিচয় বহু আগে থেকেই সাথে রয়েছে বাংলায় লেখা ‘ওমিক্রন ২০’ নামের একটি ওষুধের আবরণের ছবি। এই একই ছবি আমরা আমাদের হোয়াট্সঅ্যাপ নম্বরের ( ৯৯৯৯৪৯৯০৪৪) মাধ্যমে পেয়েছি। এই ‘ওমিক্রন ২০’ লেখা ওষুদের খাপটি সাদা নীল রঙের এবং পাকস্থলীর ছবি ছাপা রয়েছে।

অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে image 1
The Image received on WhatsApp
অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে image 2
Courtesy: Facebook / Makhluqur Tanmoy
অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে image 3
Courtesy: Facebook /Abdur Rahman Rayhan

Fact check / Verification

করোনার ভীতি শেষ হতে না হতেই ওমিক্রণ এসে উপস্থিত হয়েছে। দেশ বিদেশে এই সংক্রমণে আক্রান্তদের সংখ্যা দিনে দিনে বাড়ছে আর তার সাথে বৃদ্ধি পাচ্ছে এই ভাইরাসকে আতঙ্ক। এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকাতে এই রোগের প্রকোপ বেশি লক্ষ্য করা গেছে। উপসর্গহীন এই সংক্রমণ কতটা ভীতিদায়ক তা নিয়ে এখনো কোনো সুস্পষ্ট উত্তর দিতে পারেনি চিকিৎসা মহল। যদিও অনেকের দাবি অকারণ এখনই ওমিক্রনকে নিয়ে ভয় পাওয়ার মতো বিষয় নেই। ফেসবুকে অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে এই দাবি সমেত ওমিক্রন ওষুধের যে ছবিটি ভাইরাল হয়েছে যেখানে নিপ্রো জেএমআই ফার্মা (Nipro JMI Pharma) কথাটি লেখা রয়েছে।

গুগলে ওমিক্রন ২০ নামটি খোঁজার পর জানতে পারি এটি একটি বাংলাদেশী-জাপানি ওষুধ সংস্থা। ২০১২ সালে বাংলাদেশ ও জাপানের মিলিত উদ্যোগে এই সংস্থাটি স্থাপিত হয় ঢাকা শহরে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে জানতে পারি এই সংস্থাটি মূলত ফার্মাসিউটিক্যাল পণ্য প্রস্তুত করে। বাংলাদেশ জাপানের Nipro Corporation এর সাথে মিলিত হয়ে এবং WHO এর cGMP সম্মিলিত উদ্যোগে বিশ্বমানের সেরা ওষুধ ও স্বাস্থ্যকর পণ্য উৎপাদন করে।

অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে এই দাবিটি মিথ্যে

ফেসবুকে ভাইরাল – অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে এই দাবিতে ওমিক্রন ওষুধের যে ছবিটি ছড়িয়েছে তা মূলত গ্যাস্ট্রিকের ব্যথা নিবারণের জন্য। নিপ্রো জেএমআই ফার্মা ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে পাকস্থলীর হাইড্রোজেন-পটাসিয়াম-এডিনসিন তরলকে রোধ করে গ্যাস্ট্রিকের জ্বালাকে প্রতিরোধ করতে কার্যকরী। এই ওষুধের দুটি মাত্রা একটি ওমিক্রন ২ও যেটি ছবিতে দেখা যাচ্ছে এবং অন্যটি ওমিক্রন ৪০.

অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে image 5

অর্থাৎ ফেসবুকে Omicron সংক্রমনের আবহে ভাইরাল হয়েছে বাংলদেশী-জাপানি ওষুধ সংস্থার গ্যাস্ট্রিক ব্যথার ওষুধের ছবি।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে ফেসবুকে – অনেক আগেই Omicron ভাইরাসের ওষুধ বাজারে বেরিয়েছে এই দাবি সমেত বাংলায় লেখা ‘ওমিক্রন ২০’ ওষুধের আবরণের ছবি ভাইরাল হয়েছে। এই ওষুধের প্রস্তুরকারক হলো বাংলাদেশ এবং এটি গ্যাস্ট্রিকের ব্যথা কমানোর কাজে ব্যবহৃত হয়। এই ওষুধের বিষয়ের অনুসন্ধানে আমাদের প্রতিনিধি Pankaj Menon সাহায্য করেছেন।

Result : False Connection

Our sources

Nipro JMI Pharma website – https://www.niprojmipharma.com/index.php/main/products_details/?name=Omecron


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular