মঙ্গলবার, অক্টোবর 19, 2021
মঙ্গলবার, অক্টোবর 19, 2021
HomeCoronavirusভারতের মর্গে করোনা আক্রান্তদের মৃতদেহ বিকৃত অবস্থায় পড়ে রয়েছে ? রাশিয়ার মর্গের...

ভারতের মর্গে করোনা আক্রান্তদের মৃতদেহ বিকৃত অবস্থায় পড়ে রয়েছে ? রাশিয়ার মর্গের ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

ভারতের করোনার দ্বিতীয় তরঙ্গ এসে পৌঁছানোর পর থেকে সর্বত্র ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে ভারতের মর্গে করোনা আক্রান্তদের মৃতদেহ বিকৃত অবস্থায় পরে রয়েছে। ভিডিওটি যথেষ্ট অস্বস্তিকর। ভিডিওতে দেখা যাচ্ছে একটি হসপিটালের মধ্যে চারিদিকে লাশ ছড়িয়ে রয়েছে। যাদের কারোর দেহ কাটা রয়েছে এবং শরীরের ভেতরের অংশ বাইরে বেরিয়ে রয়েছে।

মানসিক পীড়াদায়ক এই ভিডিওটিকে ভারতের বলে দাবি করা হয়েছে। বলা যাচ্ছে ভারতের প্রতিনিয়ত করোনা আক্রান্তদের লাশ আসছে তাদের সাথে এই ব্যবহার করা হচ্ছে।

Fact-check / Verification


ভারতে দিন প্রতিদিন বেড়ে চলেছে করোনা আক্রান্তদের সংখ্যা। এখনো পর্যন্ত পাওয়া খোর অনুসারে ভারতে তিন লক্ষ ঊনআশি হাজার তিনশো আটটি নতুন করোনা কেস বেড়েছে।

গতবছরের তুলনায় এই বছরের করোনা পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠেছে। অক্সিজেন ও ওষুধ না পেয়ে প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। সংবাদমাধ্যমে দ্বারা পরিচালিত হচ্ছে লাশ জ্বালানোর ছবি।

আরও পড়ুন :সোশ্যাল মিডিয়ার দাবি অনুসারে ৭০ডিগ্রীতে করোনা ভাইরাসকে মেরে ফেলা যাবে?

এই আবহে ভারতের মর্গে করোনা আক্রান্তদের মৃতদেহ বিকৃত অবস্থায় পড়ে রয়েছে এই দাবি নিয়ে ভাইরাল হয়েছে হাসপাতালের মধ্যে পরে থাকা সারি সারি লাশের ভিডিও।

ভারতের মর্গে করোনা আক্রান্তদের মৃতদেহ বিকৃত অবস্থায় পড়ে রয়েছে এই ভিডিওটি রাশিয়ার যা বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল হয়েছে

ভিডিওটিকে Invid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে আমরা অনুসন্ধান চালাই। এই সময় Yandex সার্চে আমরা ইউটিউবের দুটি লিংক পাই যা রাশিয়ার ভাষায় রেকর্ড করা এবং আপলোড করা হয়েছে ২০২০ সালের ১৪ই নভেম্বর মাসে।

এই ভিডিওতে যে ক্যাপশনটি লেখা ছিল তা অনুবাদ করে জানতে পারি এই ভিডিওটি রাশিয়ার আলতাই বার্নুলের। কিন্তু কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা এই ভিডিটি সম্পর্কে কোনো তথ্য পেতে অসমর্থ হই।

যদিও Znak.com নামের রাশিয়ার একটি সংবাদ মাধ্যমের খবর পাই। এই ভিডিওটিকে সেন্ট পিটার্সবার্গের ভিডিও বলা হয়েছে। ভিডিওটি ভাইরাল হওয়ার পর সেন্ট পিটার্সবার্গের মর্গের। এই মর্গের এক প্রাক্তন কর্মী ভাইরাল ভিডিওটিকে স্থানটি চিনতে পারেন তার পর থেকে শুরু হয় সেন্ট পিটার্সবার্গের মর্গে মৃতদেহকে যেখানে সেখানে রাখার বিরুদ্ধে পুলিশি পদক্ষেপ। কিছু আন্দোলনকারী সংস্থা থেকে পিটার্সবার্গের এই মর্গের ব্যবস্থার বিরুদ্ধে রাশিয়া ফেডারেশনে অভিযোগ এনেছে।

ভারতের মর্গে করোনা আক্রান্তদের মৃতদেহ
https://www.znak.com/2020-11-13/eks_sotrudniki_uznali_na_video_s_lezhachimi_na_polu_trupami_peterburgskiy_morg

Conclusion

ভারতের মর্গে করোনা আক্রান্তদের মৃতদেহ বিকৃত অবস্থায় পড়ে রয়েছে এই ভিডিওটি ভারতের নয়। আমাদের অনুসন্ধানে প্রমাণিত এই ভিডিওটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের।

Result- Misleading

Our sources

YouTube video- https://www.youtube.com/watch?v=HS2rZY2Sh8w

Znak.com- https://www.znak.com/2020-11-13/eks_sotrudniki_uznali_na_video_s_lezhachimi_na_polu_trupami_peterburgskiy_morg

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular