সোমবার, অক্টোবর 25, 2021
সোমবার, অক্টোবর 25, 2021
HomeFact Checksঝাড়গ্রামে অমিত শাহের জনসভায় ভিড় না হওয়ায় বাতিল হলো জনসভা ? সোশ্যাল...

ঝাড়গ্রামে অমিত শাহের জনসভায় ভিড় না হওয়ায় বাতিল হলো জনসভা ? সোশ্যাল মিডিয়াতে বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হলো স্বরাষ্ট্রমন্ত্রী ঝাড়গ্রাম জনসভার ভিডিও

বিজেপির জনসভায় কাঙ্খিত জন-সমাবেশ না হওয়ার কারণে অমিত শাহ ঝাড়গ্রামের জনসভা পন্ড হলো। সোশ্যাল মিডিয়াতে এই জনসভার একটি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে বিজেপির মঞ্চ আঞ্চলিক নেতারা তাদের বক্তব্য রাখছেন এবং দর্শক আসন প্রায় শুন্য।

ঝাড়গ্রামে অমিত শাহের জনসভায় ভিড় না হওয়ায় বাতিল হলো জনসভা- এই রকমই দাবি কাল থেকে ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়াতে। গতকাল ঝাড়গ্রামে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজনৈতিক সম্মেলনের উপলক্ষে আয়োজিত হয়েছিল জনসভা। আর মাত্র এক সপ্তাহ বাকি পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন শুরু হওয়ার। তৃণমূল, বিজেপির পক্ষ থেকে শুরু হয়ে গেছে নির্বাচনী প্রচার। আর এই প্রচারকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে কিছু দাবি। 

বলা হচ্ছে বিজেপির জনসভায় কাঙ্খিত জন-সমাবেশ না হওয়ার কারণে ঝাড়গ্রামের অমিত শাহের জনসভা পন্ড হলো। সোশ্যাল মিডিয়াতে এই জনসভার একটি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে বিজেপির মঞ্চ আঞ্চলিক নেতারা তাদের বক্তব্য রাখছেন এবং দর্শক আসন প্রায় শুন্য। ভিডিওটি শেয়ার করে বলা হচ্ছে প্রথমে বিজেপি কর্মীরা দাবি করেছিল যে প্রশাসনের তরফ থেকেই গাড়ি নিয়ে ঢুকতে দেওয়া হচ্ছে না তাই সভায় কেউ পৌঁছাতে পারেনি। কিন্তু পরে পুলিশ প্রশাসন বিজেপি নেতা কর্মীদের সভায় যাওয়ার রাস্তা করে দেওয়ার পরেও প্রায় ১২টা পর্যন্ত তেমন লোকজনের দেখা পাওয়া যায়নি। অবশেষে জনসভায় ভিড় না হওয়ার কারণে সভা বাতিল করেন অমিত শাহ। 

ঝাড়গ্রামে অমিত শাহের জনসভা বাতিল হলো -টুইটারে এই দাবিটি যথেষ্ট ভাইরাল হয়েছে। এই দাবিকে কেন্দ্র করে করা কিছু টুইট আমরা এখানে দিলাম –

archive link – https://archive.ph/Abg8Q

archive link- https://archive.ph/VB442

archive link-https://archive.ph/szUZD

archive link-https://archive.ph/dFVLz

https://twitter.com/Sunip35010051/status/1371365962029539332

শুধু মাত্র টুইটার নয় ফেসবুকেও ছড়িয়েছে একই দাবি- ঝাড়গ্রামে অমিত শাহের জনসভায় ভিড় না হওয়ায় বাতিল হলো জনসভা-

Screenshot taken from Ekhn Jhargram FB page

Fact-check / Verification 

ঝাড়গ্রামে অমিত শাহের জনসভায় ভিড় কম হওয়ার জন্য বাতিল হয়েছে জনসভা -ভাইরাল এই দাবিটি সম্পূর্ণ ভুল। অমিত শাহের টুইটার অ্যাকাউন্ট থেকে গতকালে ঝাড়গ্রামের জনসভার তিনটি টুইট পাই। ঝাড়গ্রাম জনসভা নিয়ে অমিত শাহের প্রথম টুইটের ক্যাপশনে লেখা ঝাড়গ্রাম(পশ্চিমবঙ্গ) থেকে বক্তব্য রাখছি’ .

আরও পড়ুন – অমিত শাহই প্রথম ব্যক্তি যিনি রবি ঠাকুরের আসনে বসেছেন ?

এর পর বাংলায়ইংরেজিতে দুটি টুইট করেছেন যেখানে বলা হয়েছে – ওনার হেলিকপ্টারে কিছু যান্ত্রিক ত্রুটির কারণে তিনি ঝাড়গ্রামের জনসভায় পৌঁছাতে পারেননি। আর এই জন্য তিনি ঝাড়গ্রামবাসীদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। বাংলায় যে টুইটি করা হয়েছে সেখানে ঝাড়গ্রামের জনসভায় উপস্থিত জনতার ঢল দেখা যাচ্ছে। ইংরেজিতে যে টুইটি রয়েছে ওনার প্রোফাইলে সেখানে ড্রোনের সাহায্যে নেওয়া ভিডিওতে ভিড় ছিল চোখে পড়ার মতো। 

এরপর যে টুইটি করা হয়েছে সেখানে অমিত শাহ বলেছেন ভারতী জনতা পার্টি যদি একুশের ভোটে জয়ী হয় তাহলে ঝাড়গ্রামে তৈরী হবে পন্ডিত রঘুনাথ মুর্মু  জনজাতীয় বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে, এবং এর দ্বারা ওনার মতাদর্শকে আগে এগিয়ে নিয়ে যাওয়া হবে। তিনি আরও বলেন মোদীজীর নেতৃত্বে বিজেপি বাংলার প্রত্যেকটি তহসীলে একলব্য মডেল আবাসিক বিদ্যালয় স্থাপন করা হবে।

আরও পড়ুন –CAA নিয়ে ঠাকুরনগরে কি বললেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ?

বিজেপির ইউটিউবে থেকেও আমরা ঝাড়গ্রামে অমিত শাহের জনসভার ভিডিওটি পাই। 

ঝাড়গ্রামে অমিত শাহের জনসভাকে নিয়ে ANI এর একটি টুইট পাই যেখানে বলা হয়েছে ঝাড়গ্রামের উদ্দেশ্যে রওনা হওয়ার পর হেলিকপ্টারে কিছু অযাচিত যান্ত্রিক ত্রুটির কারণে অমিত শাহ  সময়মতো সভায় উপস্থিত হতে পারেননি। এই সময়ে ওনার সাথে উপস্থিত ছিলেন বাংলার বিজেপি সভাপতি দিলীপ ঘোষ ও কৈলাশ বিজয়বর্গী।

Conclusion

ঝাড়গ্রামে অমিত শাহের জনসভায় ভিড় না হওয়ায় বাতিল হলো জনসভা- এই দাবিটি ভুল। অমিত শাহ নিজের টুইটারে বলেছেন ঝাড়গ্রাম যাওয়ার সময় ওনার হেলিকপ্টারে কিছু সমস্যার কারণে তিনি সময়মতো সভায় পৌঁছাতে পারেননি। অর্থাৎ ওনার জনসভা বাতিল হয়নি। উনি দেরিতে ঝাড়গ্রামের জনসভায় পৌঁছান এবং সভাকে নেতৃত্বে দেন। 

Result- False claim

Our sources

Amit Shah official tweet- https://twitter.com/AmitShah/status/1371468848747094017 https://twitter.com/AmitShah/status/1371412551318319105 https://twitter.com/AmitShah/status/1371422292014731264 https://twitter.com/AmitShah/status/1371365731036631042

ANI- https://twitter.com/ANI/status/1371368646916771845

BJP YouTube link- https://www.youtube.com/watch?v=RRwAMbZGyAI https://www.youtube.com/watch?v=pFD7XkdxEuY

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular