বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksমমতা ব্যানার্জী ও বাবুল সুপ্রিয়র পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল সোশ্যাল...

মমতা ব্যানার্জী ও বাবুল সুপ্রিয়র পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

বাবুল সুপ্রিয় বিজেপি মন্ত্রিত্ব থেকে দেওয়ার পর থেকেই জল্পনা শুরু হয়েছে এবার হয়তো তিনি তৃণমূলে যোগদান করবেন। এই জল্পনায় আরও বাড়িয়ে তুলেছে যখন থেকে বাবুল তৃণমূল নেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ও মুকুল রায়ের টুইটার হ্যান্ডেল অনুসরণ করতে শুরু করেছেন। দাবি – তৃণমূলের ঘনিষ্ট মহলের একাংশের মতে বাবুল সুপ্রিয় তৃণমূলে হয়তো নাম লেখাতে পারেন।

বাবুল সুপ্রিয় বিজেপি মন্ত্রিত্ব পদ থেকে ইস্তফা দেওয়ার পর তৃণমূলে যোগ দেবেন এই আবহে ভাইরাল হয়েছে মমতা ব্যানার্জী ও আসানসোলের সাংসদের একটি ছবি ছড়িয়েছে। ছবিতে তিনি বঙ্গের মুখ্যমন্ত্রীর দিকে হাতজোড় করে নমস্কার করছেন। এই ছবি শেয়ার করে দাবি করা হয়েছে ভোটের আগে মুখ্যমন্ত্রীর নামে কটূ কথা বললেও অবশেষে সেই ওনার সামনেই করজোড়ে দাঁড়াতে হচ্ছে।

এই ছবি শেয়ার করে কোথাও আবার লেখা হয়েছে বিজেপি সাংসদ মুকুল রায়, ও তৃণমূল নেত্রীকে টুইটারে ফলো করা শুরু করেছেন বাবুল, এবার ‘নতুন খেলা হবে’ .

বাবুল সুপ্রিয় image 1
Facebook link of the above post
বাবুল সুপ্রিয় image 2
Facebook link of the above post
বাবুল সুপ্রিয় image 3
Facebook link of the above post
বাবুল সুপ্রিয় image 4
Link

তৃণমূলের ছাত্র পরিষদের সামাজিক গণমাধ্যমের সদস্য নীলাঞ্জন দাস টুইটারে এই ছবিটি শেয়ার করেছেন।

Fact-check / Verification

রাজধানী দিল্লীতে যেদিন বাংলা থেকে বিজেপির চার জন বিধায়ক কেন্দ্রীয়মন্ত্রী রূপে শপথ গ্রহণের ডাক পান তার আগেই জনপ্রিয় গায়ক, ভারতীয় জনতা পার্টির কেন্দ্রীয় বন ও পরিবেশ প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় তার পদ থেকে ইস্তফা দেন । সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে বাবুল জানান যে ওনাকে জোর করা হয়েছে এই ইস্তফার জন্য, যা তিনি ভালো ভাবে নেননি। নিজের পদত্যাগের পর সমালোচনা করেছেন প্রধানমন্ত্রীও আর এখান থেকেই শুরু হয়েছে জলঘোলা। বঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বাবুল সুপ্রিয়র এহেন পোস্টের উত্তরে বলেছেন একজন মন্ত্রী পদ ছাড়লে অন্য জন সেই পদে আসীন হতে পারে, এটাই হয়ে আসছে প্রথম থেকে। এতো সহজে দলের উপর থেকে আস্থা হারানো উচিত নয় বলেও দাবি করেছন দিলীপ ঘোষ।

এই ঘটনা নাটকীয় মোড় নেয় যখন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী সাংবাদিক সম্মেলনে বলেন বাবুল সুপ্রিয় ও রাজবংশী সাংসদ দেবশ্রী চৌধুরী খারাপ হয়ে গেছেন, বিজেপিকে তিনি বিচ্ছিন্নতা বাদী শক্তি বলেও আখ্যা দিয়েছেন। এর পর থেকেই শুরু হয়ে গুঞ্জন বাবুল হয়তো এবার তৃণমূলেই যাবেন।

সোশ্যাল মিডিয়াতে মমতা ব্যানার্জী ও বাবুল সুপ্রিয়র যে ছবিটি ভাইরাল হয়েছে সেটি কোন সালের জানার জন্য আমরা শুরু করি অনুসদ্ধান। গুগল রিভার্স ইমেজ করার পর আমরা কিছু লিংক পাই যেখানে এই ছবিটি ব্যবহৃত হয়েছিল।

বাবুল সুপ্রিয় image 5

মমতা ব্যানার্জী ও বাবুল সুপ্রিয়র পুরোনো ছবি বর্তমানে বিভ্রান্তকর দাবি সমেত ভাইরাল হয়েছে

সোশ্যাল মিডিয়াতে তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জী ও আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়র পুরোনো ছবি অপ্রাসঙ্গিক দাবি সমেত ছড়িয়েছে। রিভার্স ইমেজ করার পর আমরা Zee ২৪ ঘন্টার একটি লিংক পাই, ২০১৬ সালের আসানসোলের সাংসদ হয়েও বাবুল কেন ঝাড়খণ্ডে হাসপাতাল বানাচ্ছে এই শীর্ষকের সাথে ছাপা খবরে এই ছবিটি ব্যবহৃত হয়েছে। এছাড়াও ENews থেকে বঙ্গের নির্বাচন সংক্রান্ত খবরেও এই ছবিটি ব্যবহৃত হয়েছে। এখানে আমরা দেখি ছবিতে প্রধানমন্ত্রী মোদী। মুখ্যমন্ত্রী মমতা ও বাবুলকে দেখা যাচ্ছে।

বাবুল সুপ্রিয় image 6
বাবুল সুপ্রিয় image 7

দ্বিতীয় বারের জন্য আমরা রিভার্স ইমেজ করি এবং এই পর্যায়ে ProKerala র লিংক পাই। ২০১৫ সালের মে মাসে পশ্চিমবঙ্গের আসানসোলের বার্নপুরে IISCO র স্টীল প্ল্যান্ট উদ্বোধনে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, তৎকালীন রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠি, ও আসানসোল থেকে নব নির্বাচিত সাংসদ বাবুল সুপ্রিয়। এই অনুষ্ঠানের মঞ্চেই বাবুল মুখ্যমন্ত্রীকে দেখে নমস্কার করে এবং সেই ছবি বর্তমানে বাবুল সুপ্রিয়র তৃণমূলে যোগদান করার দাবির আবহে ভাইরাল হয়েছে।

বাবুল সুপ্রিয় image 8

Gettyimages থেকে এই অনুষ্ঠানের আরও কিছু ছবি পাই আমরা যেখানে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীকে দেখা যাচ্ছে একে ওপরের দিকে শুভেচ্ছা বিনিময় করছেন, IISCO স্টীল প্ল্যান্ট উদ্বোধনের মঞ্চ ভাগাভাগি করে নিতে।

বাবুল সুপ্রিয় image 9

Conclusion

সোশ্যাল মিডিয়াতে জল্পনা বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয় তৃণমূলে যোগদান করবেন আর এই আবহে ছড়ালো মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ও বাবুল সুপ্রিয়র ছবি যেখানে বাবুলকে মুখ্যমন্ত্রীকে নমস্কার করতে দেখা যাচ্ছে। আমাদের অনুসন্ধানে প্রমানিত হয়েছে এই ছবিটি ২০১৫ সালের যে এখন আবার ছড়িয়েছে। বাবুল সুপ্রিয় তৃণমূলে যাবেন কিনা তা নিয়ে এখন রয়েছে ধোঁয়াশা।

Result- Misplaced context

Our sources

Zee 24 ghanta- https://zeenews.india.com/bengali/nation/babul-gets-the-required-land-for-hospital-project_141806.html

ENews- https://enewsroom.in/asansol-belt-left-cong-isf-mamata-bengal/

ProKerala- https://enewsroom.in/asansol-belt-left-cong-isf-mamata-bengal/

Gettyimages- https://www.gettyimages.in/photos/burnpur

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular