শুক্রবার, এপ্রিল 23, 2021
শুক্রবার, এপ্রিল 23, 2021
HomeFact Checksপশ্চিমবঙ্গে বিজেপি হারছে জানিয়ে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে? জাল চিঠি...

পশ্চিমবঙ্গে বিজেপি হারছে জানিয়ে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে? জাল চিঠি সর্বত্র ভাইরাল হলো

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আবহে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে কেন্দ্র করে একটি পোস্ট ভাইরাল হয়েছে। পশ্চিমবঙ্গে বিজেপি হারছে জানিয়ে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে। এই চিঠিতে বঙ্গের দ্বিতীয় ও তৃতীয় দফার নির্বাচনে চূড়ান্ত ভাবে হারতে চলেছে বিজেপি। চিঠি অনুসারে ২৭শে মার্চ রাজ্যের প্রথম দফা ভোটে তৃণমূলের থেকে এগিয়ে থাকলেও বাংলায় বিজেপির আভ্যন্তরীন সমীক্ষায় প্রকাশ পেয়েছে দ্বিতীয় ও তৃতীয় দফায় বিজেপির তরী ডুবতে চলছে। তাই সেই দিকে লক্ষ্য রেখে খুব শীঘ্রই বিজেপির নির্বাচনী কৌশল পাল্টাতে হবে। 

দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে image 1
দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে image 2

https://mobile.twitter.com/_TheEnigmous/status/1374648893950992385

https://mobile.twitter.com/MithunBasunia/status/1374767241854521345

ফেসবুকেও যথেষ্ট ভাইরাল হয়েছে এই চিঠিটি

দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে image 3

বস্তুত ২০২১এর শুরু থেকেই পশ্চিমবঙ্গের শাসক সরকার ও বিপক্ষ বিজেপি একে অপরের দিকে দোষারোপ করে চলছে। কখনও বিজেপি পশ্চিমবঙ্গের উন্নয়নের অবক্ষয়ের জন্য দায়ী করছে তৃণমূলকে, আবার কখনও কেন্দ্রে থেকে বিজেপি সরকারের মিথ্যে প্রতিশ্রুতির কথা নিয়ে খোঁচা মারছে তৃণমূল। আর এই আবহে ভাইরাল হয়েছে বিজেপির সমীক্ষা যা নিয়ে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে এবং জানিয়েছেন আসন্ন দ্বিতীয় ও তৃতীয় দফায় বিজেপির ভরাডুবির কথা। 

Fact-check / Verification 

বঙ্গের নির্বাচনে বিজেপির দুরাবস্থা তুলেধরে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে এই দাবিতে শেয়ার হওয়া চিঠিটি সামনে আসার পর থেকে বাংলার রাজনীতি জুড়ে এক চাঞ্চল্যকর পরিস্থিতির সূচনা হয়েছে। বিজেপি প্রশ্ন তুলেছ এই চিঠির সত্যতা নিয়ে অন্যদিকে শাসকদল তৃণমূল ও তার সমর্থকগণ এই চিঠি সামনে আসায় বেজায় খুশি হয়েছে। অনেকেই দাবি করেছে বিজেপি আগে থেকেই নিজের হার মেনে নিয়েছে, বাংলায় আবারও আসতে চলেছে জোড়াফুল। 

দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে এই দাবি সমেত ভাইরাল চিঠিটিতে ভারতীয় জনতা পার্টির চিহ্ন রয়েছে, কলকাতা অফিসের ঠিকানা ও চিঠির শেষে দিলীপ ঘোষের স্বাক্ষর। কিন্তু যে জিনিসটি এই চিঠিতে নেই তা হলো তারিখ। কবে চিঠিটি লেখা হয়েছে তার কোনো তারিখ এখানে উল্লেখ নেই এবং বিষয়টি দেখার পর আমরা চিঠির আসল রহস্য কি জানার জন্য অনুসন্ধানে লেগে পড়ি। 

কীওয়ার্ড দ্বারা খোঁজার পর AajTak, TimesNowএর দ্বারা প্রকাশিত রিপোর্টে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে এই দাবিতে শেয়ার হওয়া ভাইরাল চিঠির সম্পর্কে বলা হয়েছে। TimesNow এর প্রকাশিত রিপোর্ট অনুসারে বাংলায় প্রথমদফা নির্বাচনের ৩-৪টি সিটে বিজেপি জয়ী হলেও বাকি সবকটি আসনে জিতবে তৃণমূল কংগ্রেস। যদিও নির্বাচনী প্রচারে নেমে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জেপি নাড্ডা, এবং রাজ্যের বিজেপি নেতারা দাবি করেছেন বিজেপি ২০০টি আসনে জয়ী হতে চলছে। 

দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে image 4
TimesNow News

বাংলার ভোটে বিজেপি হারবে এই সমীক্ষার কথা উল্লেখ করে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে এই দাবিতে ভাইরাল চিঠিটি জাল

গতকাল ভারতীয় জনতা পার্টির তরফ থেকে জানানো হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল পঃ বঃ প্রথমদফা নির্বাচনে বিজেপি আসন পেলেও বাকি নির্বাচনে হারের মুখ দেখবে বলে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে এই দাবিটিও ভুল এবং এর সাথে ভাইরাল চিঠিটিও জাল। বঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ ও আরও অন্যান্য দলীয় নেতা জানিয়েছেন এই চিঠিটি পুরোপুরি মিথ্যে। সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে দিলীপ ঘোষ এই ধরণের কোনো চিঠি লেখেননি।

গতকাল নির্বাচন কমিশনের কাছে লিখিত অভিযোগ জানিয়েছে বিজেপি। সোশ্যাল মিডিয়াতে দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে এই দাবি নিয়ে ভাইরাল চিঠিটি জাল। বিজেপির তরফ থেকে বলা হয়েছে বিধানসভা নির্বাচনের আগে এই ধরণের জালিয়াতি কাজকর্ম যেমন ভোটের উপর প্রভাব ফেলবে তেমনি জনগণকে ও বিভ্রান্ত করবে। তাই নির্বাচন কমিশন যেন দ্রুত পদক্ষেপ নেয় এই জাল চিঠির বিরুদ্ধে। নিম্নে নির্বাচন কমিশনের কাছে জমা দেওয়া বিজেপির অভিযোগ পত্রটি দেওয়া হলো –

দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে image 5
দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে image 6

Conclusion

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি দিলীপ ঘোষ চিঠি লিখেছেন জেপি নাড্ডাকে এটিকে বঙ্গের বিজেপির তরফ থেকে মিথ্যে খবর বলা হয়েছে। সম্প্রতি ভারতীয় জনতা পার্টির একটি চিঠি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে যেখানে বাংলার বিজেপি সভাপতি দিলীপ ঘোষ একটি পত্রের মাধ্যমে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে জানিয়েছেন সমীক্ষা অনুসারে প্রথমদফার ভোটে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা করলেও পরের নির্বাচনগুলোতে তৃণমূলের আসন সংখ্যা বেশি হবে- এই চিঠিটি সম্পূর্ণ জাল বলে জানানো হয়েছে বিজেপির তরফ থেকে এবং এই ভাইরাল জাল চিঠি নিয়ে নির্বাচন কমিশনের কাছে লিখিত অভিযোগও জানিয়েছে বিজেপি।

Result- Fake

Our sources

TimesNow- https://www.timesnownews.com/india/west-bengal/article/fake-bjp-junks-dilip-ghoshs-letter-to-jp-nadda-predicting-only-3-4-seats-for-party-in-west-bengal/739026

AajTak- https://www.aajtak.in/elections/bengal-assembly-elections/story/dilip-ghosh-letter-social-media-jp-nadda-internal-survey-first-phase-bjp-marked-fake-1230626-2021-03-30

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular