মঙ্গলবার, অক্টোবর 19, 2021
মঙ্গলবার, অক্টোবর 19, 2021
HomeFact Checksপুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল সমর্থকেরা? অন্য রাজ্যের হিংসার ভিডিও...

পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল সমর্থকেরা? অন্য রাজ্যের হিংসার ভিডিও বাংলার নামে ভাইরাল হলো সোশ্যাল মিডিয়াতে

পশ্চিমবঙ্গের নির্বাচনের ফল বের হওয়ার পর থেকে সোশ্যাল মিডিয়াতে বঙ্গের অশান্তির কিছু ছবি ঘুরে বেড়াচ্ছে। এমনই একটি ভিডিও শেয়ার করে দাবি করা হয়েছে পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল সমর্থকেরা।

ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে পুলিশের গাড়ি লক্ষ করে উত্তেজিত জনতা লাঠি পাথর ছুড়ছে, এমনকি কয়েকজন মিলে পুলিশের উপর লাঠি চালাচ্ছে। গাড়ির উল্টো দিক থেকে ছুটে আসা কিছু জনতা গাড়ির উপর উঠে হামলা চালাতে থাকে। এই ভিডিওটি শেয়ার করার মাধ্যমে দাবি করা হয়েছে তৃণমূল ক্ষমতায় এসে গুন্ডামি শুরু করেছে। এদের হাত থেকে রাজ্যের পুলিশেরও নিস্তার নেই।

পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল image 1
https://www.facebook.com/100001412441263/videos/3993308834059492/
পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল image 2
https://fb.watch/5iwjsTA5vi/

Fact-check / Verification

২রা মের পর থেকে বাংলার পরিস্থিতি খারাপ হয়ে উঠেছে। রাজনৈতিক দলের গন্ডগোলের কারণে সমস্যায় পড়েছে সাধারণ মানুষরা। চাঞ্চল্যকর অবস্থার মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন বাংলার মানুষ। কোথাও ঘরবাড়ি লুঠ করা হচ্ছে আবার কোথাও বাড়ির চালে, দেওয়ালে ইট পাথর ছুড়ে তছনছ করা হচ্ছে।

এই ঘটনার জন্য তৃণমূলকে দাবি করেছে বিজেপি। তাদের মতে ভোটের রেজাল্টের পর তৃণমূলের আশ্রিত গুন্ডারা সাধারণ মানুষ, হিন্দুদের জন্য সমস্যা তৈরী করছে, ভোটের জন্য এরা চুপ ছিল, এখন তৃণমূলের আসল রূপ দেখা যাচ্ছে। আজ মমতা ব্যানার্জী মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণের দিন বাংলার বিজেপির সভাপতি দিলীপ ঘোষ, শুভেন্দু অধিকারী, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা পশ্চিমবঙ্গে বর্তমানে চলা হিংসা, মারামারির বিরুদ্ধে শপথ গ্রহণ করে।

আরও পড়ুন :তৃণমূলের গুন্ডারা নির্বাচনের ফলাফলের পর ধারালো অস্ত্র নিয়ে আনন্দ করছে?

পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল সমর্থকেরা এই দাবিতে ভাইরাল হওয়া ভিডিওটিকে আমরা অনুসন্ধান শুরু করি। এই ঘটনার কীওয়ার্ড দিয়ে হাজার পরেও বাংলায় এই ধরণের ঘটনা কোথায় ঘটেছে তার কোনো তথ্য পাইনি।

পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল সমর্থকেরা এই ভিডিওটি বাংলার নয়, ওড়িশার যা এই এই রাজ্যের নামে সোশ্যাল মিডিয়াতে শেয়ার হয়েছে

গুগলে কীওয়ার্ড দিয়ে খোঁজার পর পশ্চিমবঙ্গ সম্পর্কিত এই ধরণের কোনো ঘটনা না পেলেও প্রতিবেশী রাজ্য ওড়িশা সম্পর্কিত এই ভিডিওটি আমরা পাই। পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল সমর্থকেরা এই দাবিতে ভাইরাল এই ভিডিওটি এই বছরের জানুয়ারি মাসের ওড়িশার ভদ্রকের ঘটনা। OdishaBytes, Newsliveodisha এই সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুসারে হাতুয়ারী গ্রামের বিকলাঙ্গে এক ব্যক্তির মৃত্যুর পরে গ্রামে চাঞ্চল্য ও উত্তেজনা ছড়িয়ে পরে। বাপি মাহালিক নামের বিকলাঙ্গ এক ব্যক্তি কিছু ব্যক্তিগত কারণের বাড়ির বাইরে বের হওয়ার পর পুলিশ এসে ওনাকে জেরা করতে শুরু করে গ্রামের একটি চুরির বিষয় নিয়ে।

পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল image 3
https://odishabytes.com/death-of-physically-challenged-youth-irate-locals-torch-police-van-in-odishas-bhadrak/

এই সময় পুলিশের হাত থেকে বাঁচার জন্য পালতে গিয়ে পাশের একটি পুকুরে পরে যান এবং সেই সময় নাকি পুলিশ ঐ স্থলে উপস্থিত থাকলেও বাপিকে বাঁচানোর কোনো চেষ্টা করেনি। বরং তার ওখান থেকে পালিয়ে যায়। এরপর বাপি মাহালিকের বাড়ির লোক খোঁজ খবর করা শুরু করলে ওনার দেহ পুকুরে ভাসতে দেখে। তাকে উদ্ধারের জন্য দমকলকে খবর দেয়। এর পর পুলিশের গাড়ি দেখে উত্তেজিত জনতা তেড়ে যায় এবং শুরু হয় ধুন্ধুমার কান্ড।

পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল সমর্থকেরা এই ভিডিওটি ইউটিউবে আমরা Kanak News নামের চ্যানেলের থেকে পাই যা আপলোড করা হয়েছে ১৩ই জানুয়ারি ২০২১ এ।

Conclusion

পুলিশের গাড়ি লাঠি চালিয়ে তছনছ করলো তৃণমূল সমর্থকেরা এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা পশ্চিমবঙ্গের নয়, ওড়িশার। এই বছর জানুয়ারি মাসের ঘটনা এটি যেখানে পুলিশের জেরা থেকে বাঁচতে গিয়ে এক বিকলাঙ্গ ব্যক্তির মৃত্যুকে ঘিরে ক্ষিপ্ত জনতা পুলিশের ও পুলিশের গাড়ির উপর চড়াও হয়.সেই ভিডিওটিকে বাংলার ভোট পরবর্তী হিংসার নামে কিছু ব্যক্তি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছে।

Result- Misplaced context

Our sources

Newsliveodisha- https://www.newsliveodisha.in/locals-torch-police-van-over-detainees-death-in-bhadrak/

OdishaBytes-https://odishabytes.com/death-of-physically-challenged-youth-irate-locals-torch-police-van-in-odishas-bhadrak/

YouTube Video- https://www.youtube.com/watch?v=Eu_GHWGaco4

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular