শুক্রবার, আগস্ট 6, 2021
শুক্রবার, আগস্ট 6, 2021
HomeFact Checksসোশ্যাল মিডিয়াতে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামকে নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর...

সোশ্যাল মিডিয়াতে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামকে নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

সোশ্যাল মিডিয়াতে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম ও বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে নিয়ে একটি ছবি ভাইরাল হয়েছে। ছবির সাথে লেখা হয়েছে যে কেউ রাষ্ট্রপতি হতে পারে কিন্তু ডঃ আব্দুল কালাম হতে পারবে না।

রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম image 1
Facebook post link of the above post
রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম image 2
Facebook post link of the above post
রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম image 3
Facebook post link of the above post

ছবিতে দেখা যাচ্ছে প্রাক্তন রাষ্ট্রপতি ট্রেনের একটি সাধারণ কোচের দরজার কাছে দাঁড়ানো এবং অন্যদিকে ভারতের বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে দেখা যাচ্ছে একটি বিলাস বহুল ট্রেনের থেকে নামছেন। এই ছবির পোস্টে অনেকেই লিখেছে ভুল মানুষের সাথে তুলনা করা হচ্ছে। প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামের মতো সাধারণ মানের জীবন যাপন করা সবার সাধ্যে নেই।

Fact-check / Verification

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামের সাদামাটা জীবনযাপনের আজও উদাহরণ দেওয়া হয়। হাতেগোনা জামাকাপড়, অঢেল বই ও জ্ঞান ছিল একমাত্র সম্বল। একধারে তিনি যেমন ছিলেন ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ISRO তে মহাকাশ বিজ্ঞানী তেমনি এবং DRDO তে তিনি সুরক্ষা অনুসন্ধান বিষয়ক দ্বায়িতেও ছিলেন। অনুষ্ঠানে প্রধান বক্তা রূপে আমন্ত্রিত হলে প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম নিজের মতাদর্শের দ্বারা নিজের চিন্তা, জ্ঞান এবং মানবিকতার আলোয় আলোকিত করতেন সেই সভা। তিনি সবসময় ছাত্রছাত্রীদের সাহস যোগাতেন, তিনি মনে করতেন এই ছাত্র-ছাত্রীরাই একদিন সমাজের শক্ত ভীত হবে যার মূল কাঠামো হওয়া উচিত শিক্ষা।

ভারতের প্রাক্তন রাস্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামের জীবনযাপনের সাথে তুলনা করা হয়েছে ভারতের বর্তমান রাষ্ট্রপতির। বর্তমানের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের যে ছবিটি ছড়িয়েছে সেটি সম্প্রতি ওনার জন্মস্থান কানপুরের যাত্রার সময়ের ছবি। ওনার টুইটার প্রোফাইল থেকে আমরা ছবিগুলো পাই। দিল্লীর সফদরজং থেকে রাষ্ট্রপতি স্পেশাল ট্রেনে চেপে তিনি কানপুর, নিজের জন্মস্থানে পৌঁছান।

কিন্তু প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ কালামের ছবিটি কবেকার তা জন্য আমরা অনুসন্ধান শুরু করি। আমরা The Indian Express একটি লিংক পাই যেখানে ডঃ আব্দুল কালামের কিছু অদেখা ছবি দেওয়া হয়েছে। এখানে আমরা ভাইরাল ছবিটি পাই।

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামের ট্রেনের ছবিটি যখন নেওয়া হয়েছিল তখন তিনি রাষ্ট্রপতি ছিলেন না

The New Indian Express এ প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের ট্রেনের দরজার সামনে দাঁড়ানো ছবিটি ২০১০ সালের বলা হয়েছে এবং ওনার কার্যকাল ২০০৭ সালেই শেষ হয়ে গিয়েছিলো। প্রাক্তন রাষ্ট্রপতি ও বিজ্ঞানী এপিজে আব্দুল কালাম ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত রাষ্ট্রপতির পদ সামলেছেন, আর এই ভাইরাল ছবিটি নেওয়া হয়েছে ২০১০ সালে। ছবিটির নিচে লেখা রয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম ট্রেনে করে রৌরকেল্লা পৌঁছেছেন। এর থেকে এটি স্পষ্ট প্রাক্তন ও বর্তমান রাষ্ট্রপতিদের ট্রেন সফরের ছবি নিয়ে যে দাবি করা হয়েছে তা বিভ্রান্তিকর। এছাড়াও আমরা একটি ফেসবুক পোস্ট পাই যেটি করেছেন জনপ্রিয় লেখন সৃজন পাল সিংহ। ২০১৯ সালে ডঃ এপিজে আব্দুল কালামের ছবিটি পোস্ট করে তিনি লিখেছেন খারাপ আবহাওয়ার কারণে ফ্লাইট বাতিল হয়ে যাওয়ার কারণে ট্রেনে করে ওড়িশার রৌরকেল্লা সফর করেন প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম।

রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম image 4

কিছু কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা Times Now এর একটি রিপোর্ট পাই যেখানে ভারতের অন্যান্য রাষ্ট্রপতিদের Presidential Express ট্রেনে সফরের ছবি রয়েছে। এখানে আমরা প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামেরও ছবি পাই। ২০০৩ সালে তৎকালীন রেলমন্ত্রী নীতিশ কুমারের নির্বাচনী এলাকা হারানৌতে পৌঁছান রাষ্ট্রপতি স্পেশাল ট্রেনে এবং এর পর ২০০৪ সালে চন্ডিগড় থেকে দিল্লী যাত্রা করেন এই একই ট্রেনে।

রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম image 5

Conclusion

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম ও বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে নিয়ে একটি ছবি পোস্ট কোনো দাবি করা হয়েছে রাষ্ট্রপতি হয়ে গেলেও সহজে কেউ এপিজে আব্দুল কালামের মতো হতে পারবে না। ছবিতে দুই রাষ্ট্রপতির ট্রেন সফরকে নিয়ে এই দাবি করা হয়েছে। আমাদের অনুসন্ধানের দ্বারা জানতে পারি ডঃ কালামের ছবিটি যখন নেওয়া হয়েছিল তিনি তখন রাষ্ট্রপতি পদে ছিলেন না এবং তিনি নিজেও অনেক বার বর্তমান রাষ্ট্রপতির মতো রাষ্ট্রপতি স্পেশাল ট্রেনে সফর করেছেন।

Result- Misleading

Our sources-

Times Now- https://www.timesnownews.com/the-buzz/article/as-the-presidential-saloon-is-set-to-hit-tracks-here-are-photos-of-erstwhile-presidents-boarding-the-train/775343

Srijan Pal Singh Kalam’s Facebook post – https://www.facebook.com/permalink.php?story_fbid=2386636311386477&id=424507924266002

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular