সোমবার, সেপ্টেম্বর 20, 2021
সোমবার, সেপ্টেম্বর 20, 2021
HomeFact Checksগুজরাটের বিজেপি সমাবেশের ছবি কেরলে যোগী আদিত্যনাথের সভার নামে ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

গুজরাটের বিজেপি সমাবেশের ছবি কেরলে যোগী আদিত্যনাথের সভার নামে ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

কেরলের বিধানসভার ভোটের উদ্দেশ্যে বিজয়-যাত্রার(Vijay Yatra) সূচনা করতে পিনারায় বিজয়ানের রাজ্যে আমন্ত্রিত হয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। কেরলের বিজেপি সভাপতি কে সুন্দরনের(K Sundaran) উপস্থিতিতে কাসারাগদে শুরু হয় বিজেপির বিজয়-যাত্রা (Vijay Yatra) কার্যসূচি। এই সভাকে ঘিরে সোশ্যাল মিডিয়াতে কিছু ছবি ভাইরাল হয়েছে। এই ছবির মধ্যে উল্লেখযোগ্য একটি ছবি হলো জনতার ভিড়ের মধ্যে ভারতীয় জনতা পার্টির চিহ্ন পদ্ম ফুল দেখা যাচ্ছে (Human Flag)। গেরুয়া রঙে রাঙা জনতার মধ্যে সাদা ও কালো রঙের বৃহৎ আকারে ফুটে উঠেছে পদ্ম। 

Fact check / Verification 

বিজেপির জনসভায় জনগণের দ্বারা ফুটিয়ে তোলা পদ্ম ফুলের(Human Flag) পতাকাটি ২০১৫ সালের গুজরাটের কাসারাগদের ছবি, কেরলে যোগী আদিত্যনাথের(Yogi Adityanath) জনসভার নয়। 

গুগল রিভার্স ইমেজ সার্চ করার পর Gujrat Headline সংবাদের একটি লিংক পাই, ২০১৫ সালে গুজরাটের দাহদে ভারতীয় জনতা পার্টির প্রতিষ্ঠা দিবস(Sthapana Diwas) উপলক্ষে আয়োজিত জনসভায় এই মানব পতাকাটি (Human Flag) দেখা গেছিলো বলে জানা যায়।।

কীওয়ার্ড দ্বারা খোঁজার পর Indian Express Business Standard এর ৬ এপ্রিল ২০১৫ সালের প্রকাশিত রিপোর্ট অনুসারে ১৪০৭ টি বুথ ও ৬৫০টি গ্রাম থেকে ২৫ হাজার বিজেপি কর্মী সমর্থকরা জমায়েত হয়েছিল দাহদে ১লক্ষ বর্গ কিলোমিটারের একটি জায়গায়। বলা হয়েছে নির্বাচনী প্রচার বাদে এই প্রথম ভারতের কোনো স্থানে একসাথে এতো লোক জমায়েত হতে দেখা গেছে। ভারতীয় জনতা পার্টির প্রতিষ্ঠা দিবসের আগে দাহদে ২১দিন ধরে বাইক র‍্যালির আয়োজন করা হয়েছিল যা ৪৫০টি গ্রামের উপর দিয়ে গিয়েছিলো। 

এই জনসভায় সর্ব বৃহৎ মানব পতাকা(Human Flag) দেখে গেছিলো। ৪০০x ২৫০ ফুটের এই মানব পতাকায়(Human Flag) বিজেপি কর্মী ও সমর্থকেরা প্রত্যেকে গেরুয়া, কালো ও সাদা পোশাক পরিধান করে এই সভায় যোগদান করেছিল। ছবিতে দৃশ্যত গেরুয়া ভাগটি তৈরী হয়েছিল দলের কর্মীদের দ্বারা বানানো গেরুয়া রঙের জামা ও টুপির দ্বারা। সাদা ভাগ তৈরী হয়েছিল দাহদ ও ওখানকার তালুক এলাকার বিজেপি কর্মীদের দ্বারা। এই মানব পতাকার(Human Flag) ৩৩% ছিলেন দলের মহিলা কর্মীরা যারা সবুজ শাড়ি পড়েছিলেন এবং পতাকার কালো অংশে ছিল ভারতীয় জনতা যুব মোর্চা বাহিনী যারা কালো জামা ও টুপি পরে এই পতাকাটিকে সম্পূর্ণ করতে সাহায্য করছিলো। এই অনুষ্ঠানে তৎকালীন গুজরাট মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেল পঞ্চনিষ্ঠার শপথ নিয়ে, দলের সভাপতিদের সমাদরের সাথে সূচনা করেন ভারতীয় জনতা পার্টির পঁয়ত্রিশতম প্রতিষ্ঠা উৎসব(Sthapana Diwas)। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ছবিটি টুইট করেছিলেন ৬ই এপ্রিল ২০১৫ সালে। টুইটে তিনি বলেন ভারতীয় জনতা পার্টির প্রতিষ্ঠাতা দিবসকে অভিনব কায়দায় অনুষ্ঠিত করার জন্য বিজেপি কর্মীদের অসংখ্য অভিনন্দন।

Conclusion

কেরলে আসন্ন নির্বাচনের আগে কেরলের বিজেপি সভাপতি কে সুন্দরন ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের হাতে সূচনা হয়েছে ভারতীয় জনতা পার্টির বিজয় যাত্রার। এই অনুষ্ঠানকে ঘিরে ভাইরাল হয়েছে বিজেপির মানব পতাকার ছবি(Human Flag)। ছবিটি কেরলের দাবি করা হলেও আসলে এই মানব পতাকাটি ২০১৫ সালের গুজরাটের দাহদে বিজেপির প্রতিষ্ঠা দিবসের (Sthapana Diwas) জনসভার। 

Result- Misplaced context

Our sources

PM Narendra Modi tweet- https://twitter.com/narendramodi/status/585087497350344705

Gujrat Headline- https://twitter.com/narendramodi/status/585087497350344705

Indian Express- https://indianexpress.com/article/cities/ahmedabad/bjp-forms-human-flag-in-dahod-to-celebrate-35th-foundation-day/

Business Standard- https://www.business-standard.com/article/news-ani/gujarat-bjp-workers-mark-foundation-day-by-forming-human-flag-115040600514_1.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular