মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে?

ইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে?

ইজরায়েল ও গাজার যুদ্ধকে ঘিরে ফেসবুকে দাবি করা হচ্ছে যে ইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে। প্যালেস্টাইন ও ইজরায়েলের মধ্যে যুদ্ধে প্রাণ গেছে বছর ৩০র এক ভারতীয় নার্সের নাম সৌম্যা সন্তোষ। দাবি করা হচ্ছে দুই দেশের মধ্যে চলা যুদ্ধের কারণে ভারতীয় নার্স সৌম্যার মৃত্যু খুবই দুঃখজনক হয়ে দাঁড়িয়েছে ইজরায়েলের কাছে, তাই তাকে সম্মান জানানোর জন্য বেঞ্জামিনের সরকার তাদের যুদ্ধ বিমানের নাম রেখে সৌম্যা।

ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 1
https://www.facebook.com/photo?fbid=251829523297297&set=a.100929141720670
ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 2
ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 3
https://www.facebook.com/photo?fbid=531015527928366&set=a.168548740841715
ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 4
https://www.facebook.com/photo?fbid=2948109932174117&set=a.1431141600537632

ভাইরাল পোস্টে দেখা যাচ্ছে একটি যুদ্ধ বিমানের গায়ে ইংলিশে Soumya নামটি লেখা আছে। পোস্টটি শেয়ার করে অনেকেই দাবি করেছে ইজরায়েলের এই মানবিক পদক্ষেপের পর ভারতীয়দের মনে ইজরায়েল ও বেঞ্জামিন নেতানিয়াহুর জন্য সম্মান আরও বেড়ে গেলো,ইজরায়েল ও ভারত দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও গভীর হলো।

একই দাবিতে টুইটারে ভাইরাল হওয়া কিছু পোস্ট –

Fact-check / Verification


সপ্তাহব্যাপী ইজরায়েল – গাজার যুদ্ধে দুই দেশের মধ্যে বহু নিরীহ মানুষের প্রাণ গেছে। সব থেকে দুঃখের বিষয় হলো এই যুদ্ধ প্রাণ কেড়েছে কিছু বাচ্চাদেরও। ইজায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজার রকেট হামলার পরেই সৈন্য সাজাতে শুরু করে দিয়েছিলো, এবং শুধু অপেক্ষা ছিল সময় বুঝে এই হামলার জবাব দেওয়ার।

গাজার উপর আক্রমণ করে বেঞ্জামিন প্রেস বিবৃতিতে বলেন পৃথিবীর অন্য দেশের উপর এই ধরণের হামলা করলে তারাও যে পথে হাঁটতো, ইজরায়েলও তাই করেছে। এই হামলা গাজার হামাস বাহিনীর উপর, সাধারণ মানুষের উপর নয়। প্যালেস্টাইনে যেমন সাধারণ নিরীহ মানুষের মৃত্যু হয়েছে, ইজরায়েলও হারিয়েছে তাদের স্বজনদের আর এই দুঃখ সহজে ভুলে যাবে না ইজরায়েল বলে জানিয়েছে বেঞ্জামিন।

আরও পড়ুন:ইজরায়েলের প্রধানমন্ত্রী জাতিসংঘ ও তুরস্ককে হুমকি দিয়েছে? 

ভাইরাল দাবি ইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে সেই নার্স সৌম্যা সন্তোষের বাড়ি কেরালায়। তার মৃত্যুর খবর শুনে কেরালার মুখ্যমন্ত্রী পিনারায় বিজয়ান দুঃখ প্রকাশ করে নিজের সান্ত্বনা জাহির করেছেন। পিনারাই জানিয়েছেন কেরালা সরকার ইজরায়েলে ভারতীয় দূতাবাসের সাথে সব রকম যোগাযোগ রাখছে, যাতে যত শীঘ্র সম্ভব সৌম্যার মৃতদেহ তার দেশে তার বাড়ির লোকের কাছে পৌঁছায়। NDTV প্রকাশিত রিপোর্ট অনুসারে ইজরায়েলের কূটনীতিবিদ জোনাথান জাড়কা সৌম্যার কেরালার বাড়িতে যান এবং সমস্ত ইজরায়েল বাসীদের পক্ষ থেকে সৌম্যার অকাল মৃত্যুর জন্য সান্ত্বনা দিয়েছেন।

ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 5
https://www.ndtv.com/india-news/israeli-diplomat-visits-family-of-kerala-woman-soumya-santhosh-killed-in-hamas-strike-2442777

ইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে এই দাবিটিকে নিয়ে আমাদের অনুসদ্ধান শুরু করার পর কিছু তথ্য আমাদের সামনে আসে যা প্রমান করে ভাইরাল দাবিটির সাথে ইজরায়েলের যুদ্ধ বিমান বা সৌম্যার কোনো সম্পর্কই নেই কারণ –

ইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে এই দাবিটি ভুল, যে যুদ্ধ বিমানের উপর সৌম্যা নামটি লেখা সেটি চীনের যুদ্ধ বিমান

ইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে এই দাবিতে ভাইরাল হওয়া যুদ্ধ বিমানটির ছবিটিকে আমরা যখন গুগল রিভার্স ইমেজ করি তখন চীনের কিছু ওয়েবসাইট আমাদের সামনে আসে। gushiciku.cn নামের ওয়েবসাইটে ২২শে মার্চ ২০২১ সালের একটি রিপোর্ট পাই যেখানে এই যুদ্ধ বিমানের ছবি রয়েছে। এর আসল নাম হলো J-10C এবং এই বিমানটি চীনের J 20 ব্যাচের নিঃশব্দে আক্রমণকারী বিমানদের মধ্যে সব থেকে হালকা এবং ব্যবহারের ক্ষেত্রেও সেরা বিমান।

ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 8
ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 9
https://www.gushiciku.cn/dl/02BF6

J-10C এই যুদ্ধ বিমানের সম্পর্কে আরও অনুসদ্ধান করার সময় আমরা ANIGlobal Times এর দুটি রিপোর্ট পাই যেখানে এই যুদ্ধ বিমানটির গুণাবলী ও অন্যদেশের সাথে এই বিমান আদান প্রদানের খবর রয়েছে।

Global Times -র রিপোর্ট অনুসারে চীনের J-10C ও J-16 এই দুটি যুদ্ধ বিমানের মধ্যেও সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে J-16 যুদ্ধ বিমানটি। চীনের বায়ুসেনাদের J-10C কম উপযোগী মনে হয়েছে কারণ এই বিমানটিতে একটি মাত্র ইঞ্জিন ও একজন বিমান চালকের দ্বারা চলে। অন্যদিকে J-16 যুদ্ধ বিমানটিতে দুটি ইঞ্জিন ও চালকের সংখ্যাও দুটি যা যুদ্ধ ক্ষেত্রে বিশেষ উপযোগী।

ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 6
https://www.globaltimes.cn/page/202103/1219382.shtml

ANI -র দ্বারা প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে বেজিং এবং ইরানের মধ্যে যে লেনদেনের বিষয়টি নির্ধারিত হয়েছিল তাতে স্থির হয়েছিল যে তেহরান বেজিংকে খনিজ তেল অথবা প্রাকৃতিক গ্যাসের বিনিময়ে ৩৫টি অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন যুদ্ধ বিমান ক্রয় করবে যার মধ্যে এই J-10C বিমানটি ছিল। যদিও এই বিষয়ে চীনের চূড়ান্ত সিলমোহর পড়েনি।

ইজরায়েল ভারতীয় নার্সের নামে image 7
https://www.aninews.in/news/world/asia/china-reluctant-to-barter-j-10c-fighter-jets-with-iran-oil-or-natural-gas-military-analysts20210417160219/

অর্থাৎ সোশ্যাল মিডিয়াতে ইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে এই দাবিতে যে যুদ্ধ বিমানের ছবি ভাইরাল হয়েছে তা আসলে চীনের এবং এর উপর সৌম্যা নামটি লেখা নেই।

Conclusion

ফেসবুক ও টুইটারে ভাইরাল ইজরায়েল ভারতীয় নার্সের নামে তাদের যুদ্ধ বিমানের নাম রেখেছে আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এই দাবিটি মিথ্যে।প্রথমত ইজরায়েল তাদের কোনো যুদ্ধ বিমানের নাম সৌম্যা সন্তোষের নামে রাখেনি এবং দ্বিতীয়ত ভাইরাল যুদ্ধ বিমানটি চীনের যার আসল নাম J-10C.

Result- False claim

Our sources

Global Times

NDTV

ANI

gushiciku.cn

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular