বৃহস্পতিবার, এপ্রিল 22, 2021
বৃহস্পতিবার, এপ্রিল 22, 2021
HomeFact Checksকেন্দ্র সরকারের সোশ্যাল মিডিয়ার নতুন গাইডলাইন নিয়ে ভাইরাল হলো জাল বার্তা

কেন্দ্র সরকারের সোশ্যাল মিডিয়ার নতুন গাইডলাইন নিয়ে ভাইরাল হলো জাল বার্তা

২৫শে ফেব্রুয়ারি Information Technology Act এর অধীনে তথ্য-প্রযুক্তি মন্ত্রক সোশ্যাল মিডিয়া (Social Media) ও ডিজিটাল কনটেন্ট, এবং সর্বপরি OTT (Over The Top)প্ল্যাটফর্মের জন্য কিছু নিয়ম-নির্দেশ লাগু করেছে।

সম্প্রতি কেন্দ্র সরকার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের(Social Media) উদ্দেশ্যে কিছু নতুন নির্দেশিকা জারি করেছে। গত ২৫শে ফেব্রুয়ারি Information Technology Act এর অধীনে তথ্য-প্রযুক্তি মন্ত্রক সোশ্যাল মিডিয়া (Social Media)ও ডিজিটাল কনটেন্ট, এবং সর্বপরি OTT (Over The Top)প্ল্যাটফর্মের জন্য কিছু নিয়ম-নির্দেশ লাগু করেছে। মূলত ভারতের বর্তমানে Netflix, Amazon Prime ও আরও জনপ্রিয় OTT মাধ্যমে কিছু এমন সিনেমা বা Web Series চলছে যা নিয়ে ভারতীয় দর্শকরা অভিযোগও জানিয়েছে। সরকারের তরফ থেকে সোশ্যাল মিডিয়া(Social Media) ও ডিজিটাল কনটেন্টকে(Digital Content) কেন্দ্র করে জারি করা নতুন নির্দেশিকা নিয়ে গণমাধ্যমেই(Social Media) বহু লোকে নিজেদের প্রতিক্রিয়া জানাচ্ছে। 

এই নির্দেশিকাকে ঘিরে কিছু এমন পোস্ট ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে – কেন্দ্র সরকারের তরফ থেকে জারি করা নির্দেশ অনুসারে তিন মাসের মধ্যেই সমস্ত সোশ্যাল মিডিয়া(Social Media) ব্যবহারকারীকে তার অ্যাকাউন্টটি যাচাই করাতে হবে। সরকার নির্দিষ্ট নিয়ম-নীতি পত্তনের মাধ্যমে ভারতে সোশ্যাল মিডিয়া(Social Media) ব্যবহারকারীদের নিরাপদ বিনোদন দিতে চলেছে। কোথাও আবার দাবি করা হয়েছে সরকার পক্ষের একটি অন্যতম প্রয়াস হলো নির্দেশিকা যার দ্বারা সোশ্যাল মিডিয়াকে(Social Media) জাল খবর থেকে বিরত রাখা। 

ফেসবুকে সোশ্যাল মিডিয়া(Social Media) নতুন Guideline কে কেন্দ্র করে ভাইরাল হওয়া কিছু পোস্ট –  

টুইটার থেকে পাওয়া কিছু পোস্টের লিংক – 

Fact check / Verification 

সোশ্যাল মিডিয়ার(Social Media) অ্যাকাউন্ট যাচাই করা নিয়ে যে দাবিটি ভাইরাল হয়েছে তার সত্যতা জানার জন্য আমরা গুগল সার্চ করার পর PIB (Press Information Bureau) র টুইটার হ্যান্ডেল থেকে সোশ্যাল মিডিয়া(Social Media)প্রোফাইল যাচাই করা নিয়ে কেন্দ্রীয় সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের একটি ভিডিও পাই। তিনি জানিয়েছেন গণমাধ্যম(Social Media) ব্যবহারকারীরা যদি নিজেদের অ্যাকাউন্ট যাচাই করতে ইচ্ছুক হয় তবে সরকার তাদের যথাযথ সহায়তা প্রদান করবে। 

PIB র এই টুইট ছাড়াও আমরা News18 এর তরফ থেকে ২৫শে ফেব্রুয়ারি প্রকাশিত একটি সাক্ষাৎকারে মন্ত্রী রবিশঙ্কর জানিয়েছেন – কোনো ব্যবহারকারী যদি খুব বেশি সোশ্যাল মিডিয়াতে(Social Media) সময় কাটান, পোস্ট করেন তাহলে তিনি যেন সোশ্যাল মিডিয়া(Social Media) কোম্পানিকে নিজের পরিচয় সম্পর্কে সঠিক তথ্য সরবরাহ করেন। সরকার পক্ষ কোনো ভাবেই এতে হস্তক্ষেপ করবে না। তিনি বলেন নিজের সম্পর্কে সঠিক তথ্য প্রদানের মাধ্যমে সোশ্যাল মিডিয়া(Social Media) ব্যবহারকারীরা দেশের একজন দায়িত্বশীল নাগরিক হওয়ার পরিচয় দেবে। 

গুগল থেকে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর Bloomberg Quint, ও Economics Times এর রিপোর্ট পাই। এটি এবং আর আগে আমাদের অনুসন্ধানে যাবতীয় যে তথ্য আমরা আমাদের প্রতিবেদনে তুলে ধরেছি তাতে কোথাও বলা নেই যে তিন মাসের মধ্যে সোশ্যাল মিডিয়ার(Social Media) প্রোফাইলকে যাচাই করার নির্দেশ দিয়েছে সরকার পক্ষ। 

Conclusion

ফেব্রুয়ারির ২৫ তারিখে তথ্য-প্রযুক্তি মন্ত্রক সোশ্যাল মিডিয়া(Social Media) ও OTT প্ল্যাটফর্মের জন্য কিছু নতুন নিয়ম জারি করেছে। আর এই নিয়ম নিয়ে সোশ্যাল মিডিয়াতে(Social Media) ছড়িয়েছে কিছু জাল খবর যেমন তিন মাসের মধ্যেই সোশ্যাল মিডিয়া(Social Media) ব্যবহারকারীদের নিজেদের প্রোফাইলের যাচাই করতে হবে। যদিও তথ্য-প্রযুক্তি মন্ত্রক থেকে এই ধরণের কোনো নিয়ম জারি করা হয়নি,ভাইরাল এই বার্তাটি আসলে জাল। 

Result- False

Our sources

News18- https://twitter.com/CNNnews18/status/1364939958759288832

Bloomberg Quint – https://www.bloombergquint.com/law-and-policy/government-notifies-new-rules-for-social-media-digital-news-and-ott-platforms

Economics Times- https://economictimes.indiatimes.com/tech/technology/indias-new-social-media-rules-seen-echoing-globally/articleshow/81264441.cms

PIB tweet- https://twitter.com/PIB_India/status/1364883791689306122

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular