মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkবাদল অধিবেশনে সাংবাদিকদের সামনে Jio র ছাতা মাথায় দিয়ে দাঁড়ালেন প্রধানমন্ত্রী?

বাদল অধিবেশনে সাংবাদিকদের সামনে Jio র ছাতা মাথায় দিয়ে দাঁড়ালেন প্রধানমন্ত্রী?

সম্প্রতি শুরু হওয়া বাদল অধিবেশনকে কেন্দ্র করে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে সাংবাদিকদের সামনে Jioর ছাতা মাথায় দিয়ে দাঁড়িয়েছিলেন প্রধানমন্ত্রী।

বাদল অধিবেশনে image 1
বাদল অধিবেশনে image 2

ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে – “দেখুন, কার ছাতার নীচে কে দাঁড়িয়ে আছে!!! জিও কোম্পানির চাপরাশি। “

Fact-check / Verification

রাজধানী দিল্লীতে বাদল অধিবেশন শুরু হওয়ার পর এই অধিবেশনকে বেশ কিছু চাঞ্চল্যকর বিষয় ঘটেছে। যেমন তৃণমূলের লোকসভার সদস্যরা প্রত্যেকে সাইকেলে চড়ে সভা চত্বরে প্রবেশ করেন এবং তাদের প্রত্যেকের গলায় ছিল STOP LOOTING PEOPLE লেখা ব্যানার। সংসদে কেন্দ্র সরকারের করোনা পরিস্থিতি সামাল দেওয়ার ব্যর্থতা ও পেট্রল, ডিসেলের অগ্নিমূল্য নিয়ে গলার স্বর ছড়ায় তৃণমূলের সাংসদরা।

আরও পড়ুন : এই বছরের রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন?

এই বাদল অধিবেশনে সাংবাদিকদের সামনে Jio লেখা ছাতা মাথায় প্রধানমন্ত্রীর ছবিটি সত্যি কিনা জানার জন্য আমরা এই অধিবেশনের ছবি খোজ শুরু করি।

বাদল অধিবেশনে Jioর ছাতা মাথায় দিয়ে দাঁড়ালেন প্রধানমন্ত্রী – এই দাবিটি ভুল এবং ছবিটি সম্পাদিত করা

বাদল অধিবেশনে Jioর ছাতা মাথায় দিয়ে দাঁড়াননি প্রধানমন্ত্র নরেন্দ্র মোদী। আমাদের অনুসন্ধানে প্রাপ্ত DD National, আনন্দবাজার পত্রিকা, Gettyimages দ্বারা জানতে পারি প্রধানমন্ত্রী সাধারণ একটি ছাতা মাথ্যা এই বছরের বাদল অধিবেশনে যোগদান করেছিলেন। DD National-র ফেসবুক পেজ থেকে আমরা বাদল অধিবেশনে প্রধানমন্ত্রীর করোনা সংকটকে নিয়ে দেশবাসীর উদ্দেশ্যে বার্তা দেওয়ার ভিডিও পাই। অধিবেশন শুরুর আগে তিনি সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর এটাই প্রার্থনা যে সংসদ ভবনে যে নেতা মন্ত্রী ও আরো অন্যান্য ব্যক্তিরা উপস্থিত আছেন তাদের হয়তো সকলেই করোনা ভ্যাকসিনের প্রথম টিকাটি নিয়েছেন এবং সংসদে প্রত্যেকে কোভিড বিধি নিষেধ মেনে চলেবেন। তিনি করোনা ভাইরাসে বিরুদ্ধে প্রত্যেকে ‘বাহুবলি’ হয়ে ওঠার কথা বলেন, আর বাহুবলি তখনই হওয়া যাবে যখন করোনা ভ্যাকসিন নেওয়া হবে। প্রধানমন্রী এই সময় নিজের হাতে ছাতা ধরে দাঁড়িয়ে ছিলেন।

আনন্দবাজার পত্রিকার প্রকাশিত রিপোর্ট অনুসারে বাদল অধিবেশনে দেশের প্রধানমন্ত্রী নিজের হাতে ছাতা ধরে দাঁড়িয়ে দেশবাসীর উদেশ্যে করোনাকে হারানোর জন্য টিকা নেওয়ার কথা বলেছেন এতে বিশেষ খুশি হয়েছে বিজেপি দল। তাদের মতে এখনও পর্যন্ত দেশের কোনো প্রধানমন্ত্রী নিজের হাতে ছাতা ধরেননি, নরেন্দ্র মোদী সেই ব্যবস্থা ভেঙে দেশকে নিজের এক আলাদা প্রতিচ্ছবি প্রতিষ্ঠিত করেছেন বলে দাবি করেছে গেরুয়া মহল।

বাদল অধিবেশনে iage 3
Anandabazar Patrika news

Gettyimages থেকে প্রাপ্ত ছবিতেও দেখা যায় বাদল অধিবেশনে প্রধানমন্ত্রী সাধারণ একটি ধূসর রঙের ছাতা মাথায় দিয়ে আছেন। ওনার ছাতায় Jio লেখা নেই।

বাদল অধিবেশনে image 4

Conclusion

সংসদের বাদল অধিবেশনের আবহে প্রধানমন্ত্রী মোদীর একটি ছবি ছড়িয়েছে। দাবি করা হয়েছে বাদল অধিবেশনে প্রধানমন্ত্রী মোদী Jio লেখা ছাতা মাথায় সাংবাদিকদের সামনে দাঁড়িয়েছিলেন। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এই দাবিটি ভুল। তিনি অধিবেশনে সাধারণ একটি ছাতা মাথায় করে আসেন।

Result- Manipulated media

Our sources

DD National- https://www.facebook.com/219673794876140/videos/556659232134970

Anandabazar Patrika- https://www.anandabazar.com/india/bjp-wants-to-make-the-picture-of-narendra-modi-with-umbrella-viral-dgtl/cid/1293666

Gettyimages- https://www.gettyimages.co.uk/detail/news-photo/indian-prime-minister-narendra-modi-holds-an-umbrella-news-photo/1234052160

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular