রবিবার, আগস্ট 1, 2021
রবিবার, আগস্ট 1, 2021
HomeFact Checksএই বছরের রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন? বছর পুরোনো ভিডিও বিভ্রান্তিকর দাবি...

এই বছরের রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন? বছর পুরোনো ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো

ফেসবুকে রথযাত্রাকে কেন্দ্র করে সম্প্রতি একটি ভিডিও পোস্ট করে বলা হয়েছে এই বছরের রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন। এই ভিডিওটিতে দুটি ভিডিও এক সাথে দেওয়া হয়েছে। প্রথম ভিডিওটিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী মোদী রথযাত্রার অনুষ্ঠানে সামিল হয়ে রথের দড়ি টেনে জগন্নাথদেবের রথকে আগে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

দ্বিতীয় ভিডিওতে প্রধানমন্ত্রীকে পুরীর জগন্নাথ মন্দিরে রথযাত্রা উপলক্ষ্যে মন্দির পরিদর্শনে যান। মন্দির কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীকে উত্তরীয় পরিয়ে স্বাগত জানান মন্দিরে। জগন্নাথদেবের সামনে করজোড়ে প্রণাম করে পুজো দেন প্রধানমন্ত্রী মোদী।

Fact-check / Verification

করোনার কারণে ভারতের তীর্থ ক্ষেত্রেগুলোতে শুরু হয়েছে কড়াকড়ি ব্যবস্থা। ভক্তদের সমাগমের উপর কড়া নজর রেখে চলছে মন্দিরের পূজা-অর্চনা। রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন এই ধরণের কোনো খবর সম্প্রচারিত হয়নি আর এছাড়াও গত বছরের মতো এই বছরও প্রায় ভক্ত শুন্য ছিল রথযাত্রা। এই অবস্থায় প্রধানমন্ত্রী সেখানে উপস্থিত ছিলেন কিনা জানার জন্য আমরা অনুসন্ধান চালাই।

আরও পড়ুন: পুরী জগন্নাথের রথযাত্রার নামে ছড়ালো পুরোনো ও অপ্রাসঙ্গিক ভিডিও

রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন না, নরেন্দ্র মোদীর রথযাত্রা অনুষ্ঠানে অংশগ্রহণ করার পুরোনো ভিডিও ছড়ালো ফেসবুকে

এই বছরের রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন – এই দাবিটি মিথ্যে প্রমাণিত হয়েছে আমাদের অনুসন্ধানে। কিছু কীওয়ার্ড দিয়ে ইউটুউবে খোঁজার পর আমরা ভাইরাল ভিডিওটির প্রথম ভিডিওটি পাই। ২০১২ সালের এই ভিডিওটি বর্তমানে রথযাত্রার আবহে ফের ভাইরাল হয়েছে। কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইউটুউব চ্যানেল থেকে এই ভিডিওটি পাই। ২০১২ সালের জুন মাসে আপলোড করা হয়েছিল এই ভিডিওটি। এই সময়ে তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন। জানা যায় গুজরাটে যে মুখ্যমন্ত্রী থাকেন তিনি প্রতি বছর আহমেদাবাদের জগন্নাথ মন্দিরে রথযাত্রায় অংশ নেন। রথ টানার আগে রথ ও রাস্তা ঝাড় দিয়ে পরিষ্কার করে দড়ি ধরে টেনে নিয়ে চলেন জগতের নাথের রথ। ২০১২ সালে আহমেদাবাদের রথযাত্ৰায় তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী ছিলেন। মন্দিরের পুরোহিতরা ওনাকে থেকে গলায় মালা পড়িয়েছিলেন এবং তারপর রথের সামনে পরিষ্কার করে রশি ধরে টানতে টানতে এগিয়ে নিয়ে যান রথ।

গুজরাটের ১৩৫ তম রথযাত্রা পালিত হয়েছিল ১২০টি স্থানে। আহমেদাবাদের জগন্নাথজি মন্দির পরিদর্শনে যান প্রধানমন্ত্রী মোদী। এই পরিদর্শনকে তিনি টুইটও করেন। প্রধানমন্ত্রী এই দিন দেশের সমস্ত দরিদ্র মানুষদের উপর জগন্নাথদেব যেন ওনার কৃপা বর্ষণ করেন তাই প্রার্থনা করছেন বলে জানান সাংবাদিকদের।

দ্বিতীয় ভিডিওটি ২০১৬ সালের। IndiaToday র ইউটুউব চ্যানেল থেকে আমরা এই ভিডিওটি পাই। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে একদিনের ওড়িশা সফরে যান প্রধানমন্ত্রী মোদী এবং ভুবনেশ্বরে জাতীয় বিজ্ঞান প্রতিষ্ঠানের উদ্বোধন করেন। এই সময় তিনি পুরীর জগন্নাথদেবের মন্দিরে যান এবং পুজো সারেন। মন্দির ছাড়াও তিনি পারাদ্বীপ ভ্রমণেও যান। অর্থাৎ তিনি রথযাত্রা উৎসবের অনেক আগেই পুরীর মন্দিরের গিয়েছিলেন।

পুরীতে জগন্নাথ মন্দির পরিদর্শনে যাওয়ার ছবি PMINDIA এই ওয়েবসাইটে দেওয়া হয়েছে। ২০১৬ সালে এক দিনের ভুবনেশ্বর সফরের আগে তিনি টুইট করে জানান – ৭ই ফেব্রুয়ারি ভুবনেশ্বর সফরের মাধ্যমে তিনি জগন্নাথ মন্দিরে পুজো দিতে যাবেন।

রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী image 1

এই বছর রথযাত্রা উপলক্ষ্যে টুইট করে দেশবাসীকে রথউৎসবের শুভেচ্ছা জানিয়েছেন এবং প্রাথনা করেছেন ভগবান জগন্নাথ যেন প্রত্যেকের জীবনে সুস্বাস্থ্য ও স্বাছন্দের কৃপা করেন।

Conclusion

রথযাত্রা উৎসবের আবহে নরেন্দ্র মোদীর একটি ভিডিওটি শেয়ার করে দাবি করা হয়েছে এই বছরের রথযাত্রায় প্রধানমন্ত্রী মোদী উপস্থিত ছিলেন। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে তিনি এই বছর পুরীর রথযাত্রায় ছিলেন না। ভিডিওটি দুটি একটি ২০১২ সালের আহমেদাবাদের ও অন্যটি ২০১৬ সালের এক দিনের ভুবনেশ্বর সফরের সময়ের।

Result – False claim

Our sources

PMINDIA- https://www.pmindia.gov.in/en/eventgallery/pm-at-jagannath-temple-puri/

PM Narendra Modi’s official tweet – https://twitter.com/narendramodi/status/1414414718161154050 https://twitter.com/narendramodi/status/215485186270445569 https://twitter.com/narendramodi/status/695421459271823360

IndiaToday – https://www.youtube.com/watch?v=fwq9j5FISHc

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular