বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksপুরী জগন্নাথের রথযাত্রার নামে ছড়ালো পুরোনো ও অপ্রাসঙ্গিক ভিডিও

পুরী জগন্নাথের রথযাত্রার নামে ছড়ালো পুরোনো ও অপ্রাসঙ্গিক ভিডিও

১২ই জুলাই ওড়িশার পুরীতে অনুষ্ঠিত হয়েছে জগন্নাথের রথযাত্রা উৎসব। প্রথমে রথযাত্রা নিয়ে অনিশ্চয়তা থাকলেও অবশেষে ভক্তের টানে সারা দেন জগন্নাথদেব। অনুষ্ঠিত হয় বহু প্রতীক্ষিত পুরী জগন্নাথের রথযাত্রা।

পুরী জগন্নাথের রথযাত্রা ঘিরে একটি ভিডিও ছড়িয়েছে যেখানে এই ভিডিওটিকে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব বলা হয়েছে। ভিডিওটি পূজা দাস নামের এক ফেসবুক ব্যবহার করি পোস্ট করেছে এবং দুই হাজার, ৮০০টি লাইক পড়েছে এতে।

পুরী জগন্নাথের রথযাত্রা image 1

Fact -check / Verification

২০২০ সাল থেকে করোনার তান্ডবলীলা শুরু হওয়ার পর থেকে মানুষের স্বাভাবিক জীবন যাত্রা ব্যাহত হয়েছে। করোনার প্রভাব পড়েছে উৎসব-অনুষ্ঠানেও, আগে যেমন পুরীতে রথযাত্রা উপলক্ষে ভক্তের সমাগম লক্ষ্য করা যেত, গত বছর থেকে সেই পরিচিত ছবিটি পাল্টে গেছে। কোভিড নিয়ম মেনে চলেছে সমাগম। তুলনামূলক ভাবে কম সংখ্যক পুরোহিত ও ভক্তদের নিয়ে নবকলেবরে সজ্জা করে মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দেন জগন্নাথ, সুভদ্রা ও বলরাম।

ওড়িশাতে রথযাত্রা পালিত হলেও এর রেশ লক্ষ্য করা যায় বাংলাতেও। পশ্চিমবঙ্গেও ধুমধাম করে পালিত হয়েছে রথ উৎসব। মন্ত্রী, নেতা, শিল্পী, কলাকুশলীদের থেকে শুরু করে জন সাধারণও মেতে থাকে এই উৎসবকে ঘিরে।

পুরী জগন্নাথদেবের রথযাত্রা কেন্দ্রিক যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেখানে দুটি বিষয় আমরা লক্ষ্য করি। প্রথমত , ভিডিওতে যে রথটি দেখা যাচ্ছে তা পুরীর রথের আদলে তৈরী নয়, রথের পাশে কলাপাতা দেখা যাচ্ছে। দ্বিতীয়ত, রথটির দড়ি টানতে দেখা যাচ্ছে হাজার হাজার মানুষকে। এই দুটি বিষয়ের দিকে লক্ষ্য রেখে আমরা শুরু করি অনুসন্ধান।

পুরী জগন্নাথের রথযাত্রার নামে ছড়ালো অন্ধ্রপ্রদেশের উৎসবের ভিডিও

পুরী জগন্নাথের রথযাত্রা image 2

পুরী জগন্নাথের রথযাত্রার নামে যে ভিডিওটি ছড়িয়েছে তা আসলে অন্ধ্রপ্রদেশের অনন্তপুর জেলার লক্ষী-নরসীমা স্বামীর পুজোর রথ। অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে অবস্থিত নরসীমা স্বামীর মন্দির যার থেকে প্রতি বছর লক্ষী – নরসীমা স্বামীর মূর্তি রথের বসিয়ে ভক্তদের উদ্দেশ্যে বের করা হয়। মন্দিরের হিন্দু পুরোহিত, ভক্ত ছাড়াও এই উৎসবে অংশ নেয় অন্ধ্রর মুসলিম গোষ্ঠীও। প্রতি বছর বিশাল সমারোহের সাথে পালিত হয় নরসীমা স্বামীর পুজো।

Yandex টুলের দ্বারা একটি ইউটুউব লিঙ্ক পাই যেখানে এই ভাইরাল ভিডিওটি আমরা পাই। এই ভিডিওটি আপলোড করা হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে।

এই বছর পুরী জগন্নাথের রথযাত্রা পালিত হয়েছে করোনা বিধি মেনেই। প্রতিবছরের ন্যায় এই বছরও জগতের নাথ নিজের ভাই বোনকে সাথে নিয়ে পারি দিয়েছেন মাসির বাড়ি। তিনটি রথের সামনে মন্দিরের পুরোহিত ছাড়ার বিশেষ কোনো লোক চোখে পরে নি। এমনকি যে রাস্তা দিয়ে রথ গেছে সেখানেও ভিড় ছিল তুলনামূলক কম। পুরীতে এই বছর রথ উৎসব পালনের বিস্তারিত তথ্য আমরা পেয়েছে All India Radio News, DD National, ও News ১৮ বাংলার দ্বারা সম্প্রচারিত ভিডিও থেকে।

২০২১ এর পুরী জগন্নাথের রথযাত্রার আসল ছবি দেওয়া হয়েছে Financial Express,TimesNow তে।

পুরী জগন্নাথের রথযাত্রা image 3

Conclusion

ফেসবুকে পুরী জগন্নাথের রথযাত্রার নামে ছড়ালো ২০১৯ সালের অন্ধ্রপ্রদেশের উৎসবের ভিডিও। অনুসন্ধানের মাধ্যমে জানতে পারি এই ভিডিওটি ২০১৯ সালের অন্ধ্রপ্রদেশের অনন্তপুরের লক্ষী -নরসীমা স্বামীর রথযাত্রার ভিডিও, যা বর্তমানে ওড়িশার রথ উৎসবের আবহে ছড়িয়েছে।

Result- Misleading

Our sources

DD National-https://www.facebook.com/379784828740377/videos/175248147977149

All Indian Radio News-https://fb.watch/v/2n_xFkwnq/

News 18 Bangla- https://youtu.be/N-gKPda6a0U

YouTube video- https://youtu.be/yhOviu4zQM4

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular