শুক্রবার, জুলাই 23, 2021
শুক্রবার, জুলাই 23, 2021
HomeFact Checksনেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর দাবি

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর দাবি

ফেসবুকে সম্প্রতি নেপাল কেন্দ্রিক কিছু পোস্ট বেশ ভাইরাল হয়েছে যেখানে বলা হচ্ছে নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে, যেসকল আন্দোলনকারীদের জন্য এটি সম্ভব হয়েছে তাদেরও শ্রদ্ধা জানানো হয়েছে।

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে image 1
নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে image 2
https://www.facebook.com/photo?fbid=519779729384101&set=gm.1302311763517061
নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে image 3
https://www.facebook.com/groups/920201678161417/permalink/1773958372785739/

শুধুমাত্র পোস্ট নয়, এই দাবিকে নিয়ে ভাইরাল হয়েছে একটি ভিডিও যেখানে দেখা যাচ্ছে কিছু মানুষ নেপালের জাতীয় পতাকা নিয়ে রাস্তায় শোভাযাত্রায় মেতে উঠছে এবং সাথে স্লোগান দিচ্ছে হিন্দু রাষ্ট্র জিন্দাবাদ। এই ভিডিওটি শেয়ার করে সাথে লেখা হয়েছে নেপাল যদিও আগে থেকেই হিন্দু রাষ্ট্র ছিল, কিন্তু মাঝে কিছু বছরের জন্য তা মুছে দেওয়া হয়েছিল। এখন আবার নেপালকে হিন্দু রাষ্ট্র আখ্যা দেওয়া হয়েছে যাতে আধারণ মানুষ খুব খুশি হয়েছে।

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে image 4
https://www.facebook.com/1129176487183230/videos/241077107817015
নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে image 5
https://www.facebook.com/bhojansutrodhor/videos/3079479272286888

Fact -check / Verification

নেপালকে পুনরায় হিন্দুরাষ্ট্র বানানোর দাবি অনেক দিন থেকেই আন্দোলনের রূপ নিয়েছে। নেপালে হিন্দু-রাজতন্ত্র স্থাপনকে ঘিরে কিছু বিক্ষিপ্ত ঘটনার খবরও আমরা পেয়েছি। নেপালি সংবাদপত্র My republica র ২০২০ সালে এই আন্দোলনকে নিয়ে প্রকাশিত খবরে বলা হয়েছে বহু নেপালি মানুষ মাইটিঘর থেকে বিজুলীবাজার পর্যন্ত একটি বিক্ষোভ পদযাত্রার সূচনা করে, যদিও এর আগে তারা নতুন বানেশ্বর নামে একটি স্থানে জমায়েত হয়ে একটি ছোট আলোচনা সভা করে। এই খানেই নেপালের যুক্তরাষ্ট্রীয় সরকারের পার্লামেন্ট বিল্ডিংটি রয়েছে।

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে image 6
https://myrepublica.nagariknetwork.com/news/mass-protest-in-kathmandu-demanding-restoration-of-constitutional-monarchy-in-nepal/

এই বিক্ষোভকারীদের মূল স্লোগান ছিল নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা এবং সাংবিধানিক রাজতন্ত্রের পুনরায় স্থাপন হোক। অনেক বিক্ষোভকারীদের হাতে আধুনিক নেপালের প্রতিষ্ঠাতা পৃথী নারায়ণ শাহের ছবি ও জাতীয় পতাকা দেখা গিয়েছিলো। তাদের দাবি ছিল নেপালের জনগণের মঙ্গলের জন্য ও রাষ্ট্রের সার্বভৌম সংহতির জন্য এখনই নেপালকে পুনরায় হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হোক।

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে এই দাবিতে ফেসবুকে ভাইরাল ছবি ও ভিডিওটি নিয়ে আমরা অনুসন্ধান করা শুরু করি। ভাইরাল ছবিটি রিভার্স ইমেজ করার পর আমরা ২০১৫ ও ২০২০ সালের কিছু সংবাদের লিংক পাই।

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে এই দাবিতে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ছবিগুলো এবং ভিডিওটি পুরোনো যা বর্তমানে ফের ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়াতে

ভাইরাল ছবির মধ্যে একটি ছবিতে এক আন্দোলকারী মহিলাকে দেখা যাচ্ছে। ছবিটির রিভার্স ইমেজ করার পর জানা যায় এটি ২০১৫ সালের সেপ্টেম্বর মাসের ছবি। Struggle for Hindu Existence নামের একটি ওয়েবসাইটে ছবিটি রয়েছে এবং বলা হয়েছে রাজধানী দিল্লীতে হিন্দুবাদীরা ও তরাই অঞ্চলের মধেশি সম্প্রদায়ের আন্দোলনকারীরা মিলে নেপালের নব-নির্বাচিত কমিউনিস্ট প্রধানমন্ত্রী সুশীল কৈরালা ও নেপাল কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান পুষ্প কমল দাহলের ছবি পুড়িয়ে নেপালে পুনরায় হিন্দু রাজত্ব স্থাপনের দাবি জানায়।

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে image 7
https://hinduexistence.org/2015/09/22/hindu-madheshi-joint-movement-against-new-nepali-constitution-can-bring-success-for-prosperous-nepal/

দ্বিতীয় ছবিটি গত বছর ডিসেম্বর মাসের, কাঠমান্ডুর মাইটিঘর থেকে নেপালকে পুনরায় হিন্দুরাজতন্ত্র প্রত্যাশা করার উদ্দেশ্যে নেপালের বিভিন্ন জায়গা থেকে বহু মানুষের জমায়েত হয়। ছবিটি প্রকাশিত হয়েছে People’s Review তে ৫ই ডিসেম্বরে।

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে image 8
https://www.peoplesreview.com.np/2020/12/05/citizens-demonstration-in-kathmandu-chitwan-and-jhapa-urging-the-restoration-of-the-monarchy/

নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে এই দাবি সমেত ভাইরাল ভিডিওটিকে কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমার জানতে পারি এই ভিডিওটি ২০১৯ সালে ইউটিউবে আপলোড করা হয়েছে Dear Daddy নামের চ্যানেল থেকে।। অর্থাৎ ফেসবুকে নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করার দাবিতে শেয়ার করা ভিডিওটি ও ছবিগুলো অপ্রাসঙ্গিক। আরও জানা গেছে বর্তমানে করোনা পরিস্থিতির দিকে লক্ষ্য রেখে নেপালে লোকডাউন ঘোষণা করা হয়েছে। পুনরায় নেপালকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হয়েছে এই দাবিটি ভুল।

Conclusion

ফেসবুকে নেপালকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করা হয়েছে এই দাবি সমেত ভাইরাল ভিডিওটিকে আমরা ইউটিউবে পেয়েছি যা আপলোড করা হয়েছিল ২০১৯ সালে এবং এর সাথে যে দুটি ছবি ভাইরাল হয়েছে তা একটি ২০১৫ সালের এবং অপরটি ২০২০ সালের।

Result- False claim

Our sources

Struggle for Hindu Existence

People’s Review

YouTube Video

My Republica

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular