শুক্রবার, ডিসেম্বর 3, 2021
শুক্রবার, ডিসেম্বর 3, 2021
HomeFact Checkনিউ দিল্লি রেলস্টেশনের নতুন নকশার ছবি অযোধ্যা রেলস্টেশনের নামে ফেসবুকে ছড়ালো

নিউ দিল্লি রেলস্টেশনের নতুন নকশার ছবি অযোধ্যা রেলস্টেশনের নামে ফেসবুকে ছড়ালো

আর কিছু দিনের মধ্যে যোগীর রাজ্য উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন হতে চলেছে এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ওনার কাজের রিপোর্ট কার্ড প্রকাশ করেছেন যেখানে রয়েছে পদে থাকা কালীন তিনি কি কি উন্নয়ন করেছেন উত্তর প্রদেশের জন্য, আরও কি কি চমক আস্তে চলেছে রাজ্যবাসীর জন্য এই সব আর এই আবহে ভাইরাল হয়েছে একটি দাবি যেখানে বলা হচ্ছে রাম জন্মভূমি অযোধ্যার রেলস্টেশন নতুন সাজে সেজে উঠবে।

ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে রেলস্টেশনের একটি নকশা যা অত্যাধুনিক সজ্জায় সজ্জিত,, চোখ ধাঁধানো তার থাম, মাথার উপর সাদা ছাদ। ছবিটি শেয়ার করে ক্যাপশনে বলা হয়েছে – এই রেল স্টেশনের নকশা আমেরিকা, চীন বা জাপানের নয়, এটি ভারতের, শ্রীরামের জন্মস্থল অযোধ্যার প্রস্তাবিত রেলস্টেশনে ছবি। আর কিছু দিনের মধ্যেই কাজ সম্পূর্ণ হয়ে যাবে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শীঘ্রই দেশবাসীকে সমর্পন করবে এই রেলস্টেশন।

অযোধ্যা রেলস্টেশনের image 1
Screenshot taken from Sankar Chatterjee on 23 September
অযোধ্যা রেলস্টেশনের image 2
Screenshot taken from Satyajit Sur on 23 September

এখানে দেখা যেতে পারে ফেসবুকে এই পোস্টটি কতটা ভাইরাল হয়েছে।

অযোধ্যা রেলস্টেশনের image 3

Fact-check / Verification

আর কিছুদিনের মধ্যেই হতে চলেছে ভারতের অন্যতম বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন। এই মাসের শুরু দিকে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানান তার সরকারের মূল লক্ষ্য হলো প্রদেশ থেকে মশা, মাফিয়া ও ময়লা দূর করা। যোগী বলেন একদা উঃ প্রঃ পূর্ব দিক ভরে উঠেছিল দুস্কৃতির তান্ডবে, সাথে ছিল মশা বাহিত রোগ যেমন ম্যালেরিয়া, ডেঙ্গু, পরিমিত শৌচালয় না থাকার কারণে রাজ্যের বিভিন্ন স্থান যেমন অপরিষ্কার থাকতো তেমনি এর থেকে সাধারণ মানুষের মধ্যে রোগের প্রকোপও ছিল। যোগী সরকার সেই সমস্ত সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে এবং আগামীদিনে আরও উন্নয়ন হবে বলেও দাবি করেন।


অন্যদিকে আসন্ন নির্বাচনকে পাখির চোখ মনে করে এগোচ্ছে বিরোধ দল সমাজবাদী পার্টি। ইতিমধ্যে উঃ প্রঃ কিছু জায়গায় অখিলেশ যাদবের পার্টির তরফ থেকে উত্তর প্রদেশে এবার ‘খেলা হবে’ বলে পোস্টারও পড়েছে। বিজেপির বিরুদ্ধে কোমর বেঁধে রাজনীতির মাঠে নেমে পড়েছেন অখিলেশ। শুধু সমাজবাদী দল নয় বাংলার নির্বাচন জেতার পর তৃণমূলও এবার যোগী রাজ্য, মোদির কেন্দ্রও প্রচারে নামবেন বলে জানিয়েছেন। এর মধ্যেই উত্তর প্রদেশের কিছু জায়গায় তৃণমূলের কার্যালয়ও খোলা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী জানিয়েছেন তিনি উঃ প্রঃ নির্বাচনী প্রচারে গেলে সবার প্রথমে যাবেন প্রধানমন্ত্রীর গড় বারাণসীতে। কিছু দিন আগে উঃ প্রঃ উন্নয়নের নামে জনপ্রিয় সংবাদপত্রে ছাপা হয়েছিল কলকাতার মা ফ্লাইওভারের ছবি আর এখন সোশ্যাল মিডিয়াতে রামমন্দির সংলগ্ন অযোধ্যা রেলস্টেশনের নতুন নকশার ছবি।

নিউ দিল্লি রেলওয়ে স্টেশনের নতুন নকশার ছবি অযোধ্যা রেলস্টেশনের নামে ফেসবুকে ছড়ালো

শ্রীরামের জন্মস্থলে অযোধ্যা রেলস্টেশনের নতুন নকশা নামে ভাইরাল হলো নিউ দিল্লি রেলস্টেশনের প্রস্তাবিত ছবি। ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ করার পর আমরা Swarajya এর একটি রিপোর্ট পাই যা প্রকাশিত হয়েছিল ২০২০ সালে। ভারতীয় রেলের পুনঃনির্মান প্রকল্পের মধ্যে পড়ছে রাজধানীর নিউ দিল্লি রেলস্টেশনকে নতুন ধাঁচে ঢালার প্রস্তুতি। যেখানে থাকবে শপিংমল, মিল্টিপ্লেক্স, বিশ্বের সেরা খাবারের স্টল, গাড়ী রাখার আধুনিক পার্কিং ব্যবস্থা।

অযোধ্যা রেলস্টেশনের image 3
Swarajya News

এ ছাড়াও আমরা ভারতীয় রেলের ২০২০ সালে নতুন দিল্লির রেলস্টেশন কেমন হবে সেই প্রস্তাবনার PDF এ আমরা এই ছবিটি পাই। এই পরিকল্পনা নেওয়া হয়েছিল যখন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী রেল মন্ত্রী ছিলেন।

অযোধ্যা রেলস্টেশনের image 4

আসলে অযোধ্যা রেলস্টেশনে রূপ কেমন হয়েছে তা জানার জন্য আমরা কীওয়ার্ড দিয়ে খোঁজার পর India Todayর একটি রিপোর্ট পাই। রাম জন্মস্থল অযোধ্যার রেলস্টেশনটি মন্দিরের আকারে বানানো হবে বলে জানতে পারি।

অযোধ্যা রেলস্টেশনের image 5
India Today News

টুইটার থেকেও আমরা ভারতীয় রেল মন্ত্রকের একটি টুইট পাই যেখানে অযোধ্যা রেলস্টেশনের প্রস্তাবিত নতুন খসড়ার ছবিটি পাই। রামমন্দির ও মন্দিরের উদেশ্যে ভক্তদের কথা মাথায় রেখেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানতে পারি।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল অযোধ্যা রেলস্টেশনের প্রস্তাবিত ছবিটি আসলে নিউ দিল্লি রেলস্টেশনের জন্য তৈরী করা হয়েছিল।

Result- False Connection

Our sources

Ministry of Railways official tweet – https://twitter.com/RailMinIndia/status/1290968980715315201

India Today – https://www.indiatoday.in/india/story/ayodhya-junction-railway-station-to-get-new-temple-like-look-1708280-2020-08-06

Swarajya – https://swarajyamag.com/infrastructure/this-is-how-the-new-delhi-railway-station-will-be-transformed-under-the-redevelopment-programme

Indian Railways PDF – https://indianrailways.gov.in/railwayboard/uploads/directorate/infra/downloads/VISION_2020_Eng_SUBMITTED_TO_PARLIAMENT.pdf

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular