মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkঅক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর করলো?

অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর করলো?

সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর চালিয়েছে। টুইটার, ফেসবুকে এই ভিডিওটি বেশ ভাইরাল হয়েছে।

অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা image 1
https://www.facebook.com/100034718133324/videos/535855320915068/
অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা image 2
https://www.facebook.com/100006229786400/videos/2851711418379823/

পশ্চিমবঙ্গে এবং সারা দেশে করোনার যা পরিস্থিতি হয়েছে তা সবারই জানা। অক্সিজেন, পর্যাপ্ত পরিমান ওষুধের অভাবে চারিদিকে শুধু হাহাকার শোনা যাচ্ছে।

Fact -check / Verification


অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় তছনছ করার ভিডিওতে দেখা যাচ্ছে একজন মহিলা ও কিছু পুরুষ মিলে বিজেপির পতাকা টাঙ্গানো একটি পার্টি অফিসে চেয়ার টেবিল ভাঙ্গাভাঙ্গি করছে, টেনে ছিঁড়ে ফেলছে পতাকা। দেখেই মনে হচ্ছে তারা কোনো কারণে খুব ক্ষিপ্ত হয়ে আছে।

পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচনের আগে ভোটে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশের পর বিজেপি কার্যালয়ের উপর বিজেপিরই কর্মীদের হামলার খবর পেয়েছিলাম। দাবি করা হয়েছিল যাদের প্রার্থী নির্বাচিত করা হয়েছে তাদের উপযুক্ত নয়, অথবা তাকে দলের অনেকেই পছন্দ করছে না। কিছু কিছু প্রার্থীদের নিয়ে খবর প্রকাশিত হয়েছিল যে তৃণমূল থেকে বেরিয়ে বিজেপিতে যুক্ত হয়েছেন তারা অনেকেই আশা করেছিল ভোটের টিকিট পাবে কিন্তু না পাওয়াতে তারাও দলের উপর নিজের অসন্তোষ প্রকাশ করেন।

অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর করলো এই দাবিতে শেয়ার হওয়া ভিডিওটি নিয়ে আমরা অনুসন্ধান শুরু করি। ভাইরাল ভিডিওটিকে আমরা Invid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে খোঁজ করি।

অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর চালালো এই দাবিটি সম্পূর্ণ ভুল,

অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর চালালো এই দাবিতে ভাইরাল হওয়া ভিডিওটিকে নিয়ে আমরা অনুসন্ধান করার সময় এই ভিডিও সম্পর্কিত সঠিক তথ্য জোগাড় করতে অসমর্থ হই। কিছু কীওয়ার্ড দিয়ে খোঁজার পর ABP Live, News18, Etvভারতের থেকে ১৯শে মার্চ প্রকাশিত খবরের লিংক পাই। ভাইরাল এই ভিডিওটি মালদার গাজোলের। এবিপি লাইভের খবর অনুসারে বিজেপি প্রার্থী তালিকা প্রকাশ করতেই দলের অভ্যন্তরীণ গোষ্ঠী কোন্দলের আসল রূপ সর্বসমক্ষে উপস্থিত হয়েছে।

অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা image 3
https://bengali.abplive.com/elections/west-bengal-election-2021-inner-clash-among-bjp-after-candidate-list-announced-in-bengal-ahead-of-elections-806410

News18, Etvভারতের রিপোর্ট অনুসারে মালদায় প্রার্থীদের নাম সামনে আসার পর থেকে মানিকচক, গাজোল , হরিশ্চন্দ্রপুর প্রভৃতি স্থানে বিজেপির কর্মীরাই গন্ডগোল শুরু করে। কোথাও দলীয় কার্যালয় ভেঙে ফেলে হয় তো কোথাও কার্যালয়ের আসবাব ভেঙে পুড়িয়ে ফেলা হয়। কার্যত এর জেরে উত্তপ্ত হয়ে ওঠে মালদার কিছু স্থান। অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর চালালো এই দাবিতে শেয়ার হওয়া ভাইরাল ভিডিওটিতে যে মহিলাকে দেখা যাচ্ছে পার্টি অফিসের আসবাব ভেঙে ফেলছে, আসলে তিনি বিজেপির মালদা জেলা পরিষদ সাগরিকা সরকার। প্রার্থী পছন্দ না হওয়ার কারণে দলের ছেলেদের নিয়ে বিজেপির দলীয় কার্যালয়ে হামলা চালান তিনি।এই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পর ওনাকে ওনার পদ থেকে বরখাস্ত করা হয়।

অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা image 4
https://bengali.news18.com/news/north-bengal/after-bjp-candidate-name-came-out-there-were-massive-unrest-in-maldah-pbd-573337.html

শুধু গাজোলেই নয়, মালদার হরিশ্চন্দ্রপুরে বিজেপির প্রার্থী মতিউর রহমানের বিরুদ্ধে ক্ষেপে ওঠে বিজেপি কর্মীরা। অনেকেই দাবি করেন মতিউর কালোবাজারি, টাকা লেনদেনের মতো অনৈতিক কাজের সাথে যুক্ত, তাই তাকে প্রার্থী করা উচিত হয়নি।এই দিন অনেক দলীয় কার্যালয়ের সামনে রাখা বিজেপির পতাকা খুলে ফেলা হয়, কোথাও আবার কর্মী, সমর্থকেরা টায়ার জ্বালিয়ে প্রতিবাদ করে।

Conclusion

সোশ্যাল মিডিয়াতে অক্সিজেন না পাওয়ায় বিজেপি কর্মীরা দলের কার্যালয় ভাঙচুর চালালো এই দাবিতে শেয়ার করা হচ্ছে একটি ভিডিওটি। যদিও ভিডিওটির ঘটনা ও দাবি দুটিই সম্পূর্ণ আলাদা।অক্সিজেন না পাওয়ার জন্য নয়, বাংলার নির্বাচনের আগে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার পর মালদায় কিছু কিছু জায়গায় দলের কর্মীরাই বিক্ষোভ শুরু করে। গাজোলের বিজেপি কার্যালয় ভাংচুরের এই ভিডিওটিকে মিথ্যে দাবি সমেত ছড়ানো হচ্ছে সোশ্যাল মিডিয়াতে।

Result- Fake claim

Our sources

ABP Live-https://bengali.abplive.com/news/politics/wb-election-2021-candidate-selection-protest-for-bjp-in-malda-ahead-of-election-807004

https://bengali.abplive.com/elections/west-bengal-election-2021-inner-clash-among-bjp-after-candidate-list-announced-in-bengal-ahead-of-elections-806410

News 18 Bangla-https://bengali.news18.com/news/north-bengal/after-bjp-candidate-name-came-out-there-were-massive-unrest-in-maldah-pbd-573337.html

Etv Bharat-https://react.etvbharat.com/bengali/west-bengal/state/malda/west-bengal-assembly-election-2021-bjp-workers-agitate-after-release-of-candidate-list/wb20210318230900498

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular