বৃহস্পতিবার, জুলাই 29, 2021
বৃহস্পতিবার, জুলাই 29, 2021
HomeFact Checksপশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্রের থেকে বেশি কর নিচ্ছে পেট্রোল- ডিজেলের উপর?

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্রের থেকে বেশি কর নিচ্ছে পেট্রোল- ডিজেলের উপর?

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি দাবি ভাইরাল হয়েছে যে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্রের থেকেও বেশি কর চাপিয়েছে জ্বালানি তেলের উপর।
দাবি করা হচ্ছে কেন্দ্রের তুলনায় পঃ বঃ সরকার বেশি পরিমান ট্যাক্স চাপিয়েছে তাই কলকাতা সহ রাজ্যের অন্যান্য স্থানে পেট্রল ১০০ টাকা পেরিয়ে গেছে। রাজ্যে ডিজেলও প্রায় ১০০ টাকার কাছাকাছি পৌঁছে গেছে।
এই দাবিতে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেছিলেন বিজেপির যুব নেতা তরুণজ্যোতি তেওয়ারি। ফেসবুকে পোস্ট করে তিনি লিখেছেন রাজ্যে তৃণমূল থেকে পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধির কারণে প্রতিবাদ শুরু করেছে কিন্তু আসল বিষয় হলো রাজ্য সরকার থেকেই বেশি ট্যাক্স নেওয়া হয়েছে পেট্রোল ডিজেলের উপর, তাই দাম ১০০ পেরিয়েছে। যদিও পরে তিনি পোস্টটি মুছে দেন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার image 1

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্রের তুলনায় জ্বালানি তেলের উপর বেশি ট্যাক্স বসিয়েছে তাই তেলের দাম আকাশ ছোঁয়া হয়েছে এই দাবিতে শেয়ার হওয়া কিছ পোস্ট এখানে দেওয়া হলো-

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার image 2
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার Image 3

Fact-check / Verification

গত সপ্তাহ থেকেই পশ্চিমবঙ্গে বেড়েছে পেট্রল ডিজেলের দাম। অনেকেই আশঙ্কা করেছিল দাম হয়তো ১০০র কাছাকাছি পৌঁছাবে, আর সেই আশঙ্কায় সত্যি হয়ে দাঁড়ালো। ৭ই জুলাই থেকে বেড়েছে জ্বালানি তেলের দাম। আর এই দাম বৃদ্ধির কারণে সাধারণত ক্ষুব্ধ হয়ে উঠেছে জনসাধারণ। ২০২০ সাল থেকে করোনার কারণে অনেকেই রুজিরোজগার হারিয়েছে, কেউ হয়তো সঠিক ভাবে বেতনও পাচ্ছে না, আর এই অবস্থায় দাঁড়িয়ে দেশ ও রাজ্যের সরকার জ্বালানি তেলের দাম বাড়িয়ে চলেছে যা অনেকের কাছেই গ্রহণ যোগ্য ঠেকছে না।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি হওয়ার সাথে সাথে পরিবহন ব্যবস্থার উপরও এই মূল্য বৃদ্ধির প্রকোপ পড়েছে। সবজি, নিত্য প্রয়োজনীয় জিনিস অগ্নিমূল্য তো ছিলই আগে এর এখন তার সাথে যুক্ত হয়েছে পেট্রল, ডিজেলের মূল্য বৃদ্ধি। কার্যত মাথায় হাত পড়েছে সাধারণ মানুষদের। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্রের তুলনায় বেশি কর চাপিয়েছে তাই পেট্রল অগ্নিমূল্য এই দাবিটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে।অনেকেই দাবি করেছে বঙ্গে অযোগ্য সরকার শাসন চালাচ্ছে তাই সব কিছুর দাম এতো বেশি বেড়েছে। আমাদের জানার প্রয়োজন ছিল পেট্রল, ডিজেলের দাম নিয়ে যে দাবি করা হয়েছে তা সত্যি কিনা। কেন্দ্র না রাজ্য কোন পক্ষ বেশি কর চাপিয়েছে জ্বালানি তেলের উপর।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্রের তুলনায় পেট্রল, ডিজেলের উপর বেশি কর প্রয়োগ করেছে তাই জ্বালানি তেলের দাম ১০০ ছুঁয়েছে এই দাবিটি বিভ্রান্তিকর

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্রের তুলনায় অতিরিক্ত কর চাপিয়েছে পেট্রল ডিজেলের উপর এই দাবিটি বিভ্রান্তিকর প্রমাণিত হয়েছে যখন আমরা অনুসন্ধানের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের Petroleum Planning & Analysis Cell ওয়েবসাইট থেকে সব তথ্য পাই। এখানে কেন্দ্র ও রাজ্য কে কত শতাংশ করে শুল্ক ধার্য করেছে পেট্রল ও ডিজেলের উপর বিস্তারিত বিবরণ দেওয়া রয়েছে।

বিজেপি সরকার ২০১৪ তে কেন্দ্রের শাসন কার্য শুরু করার পর থেকে এখনও পর্যন্ত কত শতাংশ কর চাপিয়েছে জ্বালানি তেলের উপর তা জানা গেছে। Auto Hindustan Times এর রিপোর্ট অনুসারে কেন্দ্র ৩২.৯০ টাকার মতো শুক্ল নেয় পেট্রল থেকে। Petroleum Planning & Analysis Cell এই ওয়েবসাইট থেকে জানাতে পারি এই ৩২.৯০ টাকাটি কোন বিষয়ের জন্য নেওয়া হয়।
বেসিক আবগারি কর ১.৪০ টাকা/লিটার,
বিশেষ ও অতিরিক্ত আবগারি কর ১১ টাকা/ লিটার,
কৃষি,পরিকাঠামো ও উন্নয়নেই জন্য কর ২.৫০ টাকা/লিটার
সড়ক পরিকাঠামো কর ১৮ টাকা/লিটার
এই চারটি যোগফল হলো ৩২টাকা ৯০ পয়সা।

এখানে দেখা যাবে কেন্দ্র সরকারের তরফ থেকে প্রযোজ্য পেট্রোলের উপর শুল্কের পরিমান কি –

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার image 4

এবার জানা যাক রাজ্য সরকার কত শতাংশ শুল্ক ধার্য করেছে পেট্রল , ডিজেলের উপর। পশ্চিমবঙ্গে জ্বালানি তেলের উপর ২৫% বা ১৩.১২ টাকা / লিটার প্রতি কর নেওয়া হয় এবং এর সাথে যুক্ত রয়েছে অন্য আর একটি কর, সব মিলিয়ে ২০% রাজ্য সরকারের কর রয়েছে জ্বালানি তেলের উপর।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার Image 5

এখানে দেখা যাবে পশ্চিমবঙ্গে জ্বালানি তেলের উপর কত সেলস ট্যাক্স চাপানো হয়েছে। কেন্দ্র সরকারের প্রদত্ত তথ্য অনুসারে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশে সব থেকে বেশি সেলস ট্যাক্স রয়েছে পেট্রল, ডিজেলের উপর।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার image 6

Aaj Tak বাংলার রিপোর্টে দেখা যাবে পেট্রল ও ডিজেলের দাবি বৃদ্ধির কারণে রাজ্য জুড়ে কথা তৃণমূল কর্মী সমর্থকেরা বিক্ষোভের সূচনা করেছে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার image 7


News ১৮ বাংলার প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে সাধারণ মানুষ নাজেহাল হলেও কেন্দ্র ৩২.৯০ টাকা ও রাজ্য প্রায় ১৩টাকার মতো পেট্রোলের উপর শুল্ক চাপিয়ে নিজেদের ভাঁড়ার ভরছে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার Image 8

অর্থাৎ পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্রে তুলনায় বেশি শুল্ক চাপিয়েছে পেট্রল, ডিজেলের উপর তাই কলকাতা ও রাজ্যে জ্বালানি তেল মহার্ঘ্য, এই দাবিটি বিভ্রান্তিকর।

Conclusion

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেন্দ্র সরকারের তুলনায় জ্বালানি তেলের উপর বেশি শুল্ক ধার্য করেছে এই দাবিটি আমাদের অনুসন্ধানে বিভ্রান্তিকর প্রমাণিত হয়েছে। বর্তমানে কেন্দ্র থেকে ৩২.৯০ টাকা কর ও পশ্চিমবঙ্গে ১৩.১২টাকার মতো শুল্ক নেয়া হচ্ছে পেট্রোল ও ডিজেল থেকে।

Result- Misleading

Our source

Petroleum Planning & Analysis Cell

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular