মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact CheckPoliticsরামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি -দিলীপ ঘোষের মন্তব্য ঘিরে ছড়ালো...

রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি -দিলীপ ঘোষের মন্তব্য ঘিরে ছড়ালো বিভ্রান্তি

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে বিজেপি জাতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের (Dilip Ghosh) মন্তব্য রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি। এই পোস্টটি শেয়ার করে দাবি করা হয়েছে রামকৃষ্ণ পরমহংস দেব(Ramakrishna Dev) ও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) সম্পর্কে এই ধরণের মন্তব্য করে দিলীপ ঘোষ যেমন বাংলার সংস্কৃতির অপমান করেছেন তেমনি এই দুই মনীষীদের নিয়েও কটূক্তি করেছেন।

ফেসবুক থেকে পাওয়া এই মন্তব্যের কিছু পোস্ট এখানে শেয়ার করা হলো।

রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি image 1
Courtesy:AnirbanGhosh

Crowdtangle এর ডেটা অনুসারে ফেসবুক থেকে এই পোস্টটির উপর ৩১২৯ ইন্টারঅ্যাকশন হয়েছে এবং ১৫টি পোস্ট শেয়ার হয়েছে।

রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি image 4

দিলীপ ঘোষের মন্তব্য রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি এই পোস্ট টুইটারেও ছড়িয়েছে।

Archive

Fact check/Verification

ফের বিজেপি দলের দুই বর্ষীয়ান নেতা মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়(Tathagata Roy) ও বিজেপি সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের(Dilip Ghosh) মধ্যে বাকবিতন্ডা শুরু হয়েছে যার জল মিডিয়া চ্যানেল থেকে সোশ্যাল মিডিয়াতেও এসে পৌঁছেছে। পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপির ভরাডুবির জন্য দিলীপ ঘোষকে দায়ী করেছেন তথাগত। ক্রমাগত তিনি বঙ্গ বিজেপির শীর্ষ স্থানীয় নেতাদের বিফল কার্যকলাপকে দোষ দিয়েছেন এবং এই বিষয়টি তুঙ্গে পৌঁছোয় যখন জয় ব্যানার্জীর বিজেপি দল ত্যাগ করার ঘটনা নিয়ে তথাগত ট্যুইট করেন। ওনার মতে জয় ব্যানার্জীর বিজেপি ত্যাগ করার বিষয়টি বেশ দুর্ভাগ্যজনক এবংহ দিলীপ ঘোষ ওনাকে দল ছাড়ার করার কথা বলেছেন কারণ দিলীপ ঘোষের মতে তথাগত রায় বিজেপির জন্য লজ্জাজনক। কিন্তু তথাগতও উত্তরে লিখেছেন , তিনি একজন সাধারণ মানুষ যে শেষ দিন পর্যন্ত দলের সাথে থেকে দলকে সঠিক পথে পরিচালনা করবেন।

এই উত্তপ্তকর পরিস্থিতিতে তথাগত রায় দিলীপ ঘোষকে ‘অর্ধ-শিক্ষিত’ বলে কটাক্ষ করেছেন যা আমরা পেয়েছি নিউজ ১৮ বাংলার ফেসবুক পেজ থেকে। ৭ই নভেম্বরে নিউজ ১৮ বাংলার সাথে কথা বলার সময় তথাগত বলেন – তিনি কি বলবেন তা দিলীপ ঘোষ নাই বুঝতে পারেন কারণ তিনি অর্ধ-শিক্ষিত এবং ওনারা কোনো কথাই কানে নেন না তথাগত। এই আবহে দিলীপ ঘোষ বলেছেন মন্তব্য করেছেন – রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি। কিন্তু সত্যিই কি দিলীপ ঘোষ জেনে বুজে অপমান করার জন্য রামকৃষ্ণ দেব ও রবীন্দ্রনাথের প্রসঙ্গ টেনেছেন? সত্যি কি জানার জন্য আমার গুগলে অনুসন্ধান করি।

রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি এই কথা দিলীপ ঘোষ বলেছেন এবং এর সাথে তিনি আরো বলেছেন এনারা নিরক্ষর বা অল্প শিক্ষিত হলেও এনাদের বাণী সমাজে বিশেষ মর্যাদা পায়। রবীন্দ্রনাথ অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করো ওনার রচিত বই ঘরে ঘরে পাওয়া যায়।

রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি image 6
Curtesy:ABPAnanda

দিলীপ ঘোষের রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি একে নিয়ে ছড়িয়েছে বিভ্রান্তি


এই মন্তব্যবের বিষয়ে দিলীপ ঘোষ আর কি কি বলেছেন জানার সময় আমার Hindustan Times Bangla এর রিপোর্ট পাই। বিজেপি জাতীয় সহ সভাপতির মতে কে কতটা পড়াশোনা জন্য বা কার কটা ডিগ্রি আছে তা কখনই শিক্ষিত হওয়ার মাপকাঠি হতে পারেনা, ভারতীয় সংস্কৃতিতে এমন অনেক উদাহরণ পাওয়া যাবে।

অর্থাৎ সোশ্যাল মিডিয়াতে দিলীপ ঘোষের রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি এই মন্তব্যটি অর্ধেক। তিনি এই মনীষীদের কথা বলে বলতে চেয়েছেন যে ডিগ্রি বা পুঁথিগত যোগ্যতা কখনো কারোর শিক্ষিত হওয়ার মাপকাঠি নয়।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দিলীপ ঘোষের রামকৃষ্ণ দেব অশিক্ষিত, রবীন্দ্রনাথও বেশিদূর পড়াশোনা করেননি – এই মন্তব্যটি বিভ্রান্তিকর।

Result- Misleading

Our sources

Hindustan Times Bangla – https://bangla.hindustantimes.com/bengal/kolkata/ramkrishna-dev-was-uneducated-too-says-dilip-ghosh-31636363084608.html

ABP Ananda – https://bengali.abplive.com/videos/news/politics-wb-politics-dilip-ghosh-s-comment-on-ramkrishna-dev-and-rabindranath-tagore-spark-controversy-bangla-news-845655


কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular