শনিবার, জুলাই 24, 2021
শনিবার, জুলাই 24, 2021
HomeFact ChecksPoliticsI-PACএর সমীক্ষা অনুযায়ী নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু অধিকারী? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল এই...

I-PACএর সমীক্ষা অনুযায়ী নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু অধিকারী? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল এই দাবিকে নস্যাৎ করলো প্রশান্ত কিশোর

পশ্চিমবঙ্গের নির্বাচন শুরু হওয়ার অনেক থেকেই রণক্ষেত্রের চেহারা নিয়েছে বাংলা। প্রশান্ত কিশোরের I -PAC এর একটি সমীক্ষা অনুসারে বঙ্গের দ্বিতীয় দফায় নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু অধিকারী এই সমীক্ষার ছবি বর্তমানে সোশ্যাল মিডিয়াতে যথেষ্ট ভাইরাল হয়েছে। ভাইরাল সমীক্ষা অনুযায়ী পঃ বঃ দ্বিতীয় পর্যায়ের ভোটে ৩০টি আসনের মধ্যে ২৩টি আসনই দখল করবে বিজেপির প্রার্থী ও মেদিনীপুরের ভূমিপুত্র শুভেন্দু অধিকারী।

নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু  image 1

নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু  image 2

কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা জানতে পাই ফেসবুকেও নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু এই সমীক্ষা রিপোর্টটি ভাইরাল হয়েছে।

নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু image 3
https://www.facebook.com/jangli.wild/photos/a.111210802895329/718480778834992/

অন্ধ্রপ্রদেশ,পাঞ্জাব, গুজরাটে রাজনীতিতে নিজের ম্যাজিক দেখানোর পর প্রশান্ত কিশোর বর্তমানে পশ্চিমবঙ্গের রাজ্যসরকার তৃণমূলের রাজনৈতিক উপদেষ্টার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।একুশের নির্বাচন যাতে তৃণমূলের পক্ষেই যায় তার জন্য রণনীতি তৈরী করেছেন প্রশান্ত কিশোর ও ওনার সংস্থা I-PAC .আর সেই সংস্থার সমীক্ষা মতে নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু অধিকারী!! I-PAC এর সমীক্ষার ছবি সোশ্যাল মিডিয়াতে ছড়াতেই বিজেপি ও তৃণমূলের মধ্যে শুরু হয়েছে তুমুল রাজনৈতিক তরজা।

Fact -check / Verification 

বাংলার নির্বাচনের আবহে I-PAC এর সার্ভে রিপোর্ট – নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু ভাইরাল দাবিটি নির্বাচনে যথেষ্ট প্রভাব ফেলতে পারে বলে অনেকেই মনে করছে। পাঞ্জাব, অন্ধ্রপ্রদেশের প্রশান্তের সাফল্যের কথা সর্বজন বিদিত। শক্তিশালী প্রতিপক্ষ বিজেপিকে একুশের নির্বাচনে ধরাশায়ী করার লক্ষ্যে তৃণমূলও প্রশান্ত কিশোরের সাথে হাত মিলিয়ে ওনার নির্দেশ মতো কাজ করে চলেছে। 

সেই প্রশান্ত কিশোর ও ওনার সংস্থা I-PAC এর সমীক্ষা বলছে দ্বিতীয় দফার ভোটে ৩০টি আসনে ২৩টি জায়গাতেই জিতবে বিজেপি এবং সব থেকে জোরালো দাবি নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু  অধিকারী -এই দাবি বঙ্গের শাসক সরকারকে অস্বস্তিতে ফেলে দিয়েছে। 

আরও পড়ুন – নন্দীগ্রামে হারবে বিজেপি এই আশঙ্কা জানিয়ে দিলীপ ঘোষ চিঠি লিখলেন জেপি নাড্ডাকে?

বাংলার মানুষের সব সমর্থন বিজেপির দিকে করার জন্য প্রধানমন্ত্র নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, জেপি নাড্ডা, কেন্দ্রিয়মন্ত্রী স্মৃতি ইরানি ক্রমাগত প্রচার করে চলেছে বাংলার বুকে। তবুও প্রচারের সমস্ত আলোটুকু কেড়ে নিয়েছে নন্দীগ্রাম। তৃণমূলের দাবি মতে নন্দীগ্রাম তৃণমূলের প্রধান শক্তিপীঠ আর তাই জন্যই হয়তো মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী স্বয়ং এখন থেকে লড়ছেন। বিজেপিও ওনার বিপরীতে দাঁড় করিয়েছে মেদিনীপুরের ভূমিপুত্র ও একদা তৃণমূলের সেরা নেতা শুভেন্দু অধিকারীকে। তাই মনে করা হচ্ছে I-PAC এর সার্ভে রিপোর্ট নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু অধিকারী -এটি সত্যি। 

নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু – এই সমীক্ষাকে নস্যাৎ করেছেন প্রশান্ত কিশোর ও I-PAC 

ফেসবুক, টুইটার সর্বত্র ভাইরাল নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু- এই সমীক্ষা মিথ্যে বলে জানানো হয়েছে I-PAC সংস্থা থেকে। গতকাল এই সার্ভে রিপোর্টটিকে নিয়ে একটি টুইট করেছে I-PAC . ভাইরাল সমীক্ষাকে মিথ্যে দাবি করে I-PAC লিখেছে আসন্ন পরাজয়ের মুখোমুখি,বিজেপি 4 বেঙ্গল, তাই এখন তাদের কর্মীদের মনোবল বজায় রাখতে I-PACর নামে নকল জরিপ ব্যবহার করার পর্যায়ে পৌঁছেছে বিজেপি। এর সাথে আরও একটি লাইনে বলা হয়েছে I-PACএ কেউ ডেস্কটপ ব্যবহার করে না, তাই পরের বার থেকে এই জাতীয় জাল সমীক্ষা রিপোর্ট বানানোর আগে স্মার্ট হোন। নির্বাচন শুরু হওয়ার আগে একটি জাতীয় সংবাদমাধ্যমের চ্যানেলের সাক্ষাৎকারে প্রশান্ত জানিয়েছিলেন বাংলায় যদি ১০০টির বেশি আসন পায় বিজেপি তাহলে তিনি তার কাজ বন্ধ করে দেবেন।

প্রশান্তের I-PAC ছাড়াও সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট থেকেও নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু- এই ভুয়ো সমীক্ষা নিয়ে করা টুইট আমরা পাই। ২৯শে মার্চের এই টুইটে AITC থেকে লেখা হয়েছে -নন্দীগ্রামে হারতে চলেছে বিজেপি, বিশাল বড়ো হারের মুখে দেখবে এই আশঙ্কায় বিজেপি 4 বেঙ্গল যেটি সব থেকে ভালো করতে পারে – জাল খবর ছড়ানো, এখন সেই পথে হাঁটছে। এই ধরণের মিথ্যে ও জাল খবর ছড়িয়ে কোনো লাভই হবে না বলে দাবি করেছে সর্বভারতীয় তৃণমূল।

Conclusion

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল প্রশান্ত কিশোরের I-PAC এর সমীক্ষা নন্দীগ্রামের ভোটে জিতবে শুভেন্দু রিপোর্ট আসলে জাল। I-PAC এর তরফ থেকে জানানো হয়েছে এই ধরণের কোনো রিপোর্টের সাথে I-PAC এর কোনো সম্পর্ক নেই। তৃণমূলের রাজনৈতিক উপদেষ্টার মূল কান্ডারি প্রশান্ত কিশোর এই নির্বাচনের আগে জানিয়েছিলেন যে বিজেপি যদি ১০০টি আসনও পায় তাহলে প্রশান্ত নিজের কাজ ছেড়ে দেবেন।

Result- Fake

Our sources

I-PAC tweet- https://twitter.com/IndianPAC/status/1377130210424807426

AITC tweet- https://twitter.com/AITCofficial/status/1376539911730339843

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular