শুক্রবার, ডিসেম্বর 3, 2021
শুক্রবার, ডিসেম্বর 3, 2021
HomeFact Checkবাংলার সাঁতারু সায়নী দাসকে নিয়ে ফেসবুকে ছড়ালো বিভ্রান্তিকর পোস্ট

বাংলার সাঁতারু সায়নী দাসকে নিয়ে ফেসবুকে ছড়ালো বিভ্রান্তিকর পোস্ট

সম্প্রতি ফেসবুকে বাংলার সাঁতারু সায়নী দাসকে (Sayani Das) নিয়ে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রশান্ত মহাসাগরে সামুদ্রিক প্রাণী, ঠান্ডা, তীব্র স্রোতকে উপেক্ষা করে টানা ১২ঘন্টা ৪৬ মিনিট সাঁতার কেটে ৩৩কিমি অতিক্রম করলেন বাংলার কন্যা সায়নী দাস।

বাংলার সাঁতারু সায়নী দাসকে নিয়ে ভাইরাল এই পোস্টটি ফেসবুকে বেশ ভাইরাল হয়েছে। এখানে কিছু পোস্ট আমরা শেয়ার করলাম।

বাংলার সাঁতারু সায়নী দাস image 1
Courtesy: A Asit
বাংলার সাঁতারু সায়নী দাস image 2
Courtesy: NIOS News

Crowdtangle এর ডেটা অনুসারে সায়নী দাসকে ঘিরে ভাইরাল হওয়া

পোস্টে ১৯০,১৯৩ ইন্টারঅ্যাকশন রয়েছে এবং ১২টি পোস্ট করা হয়েছে।

বাংলার সাঁতারু সায়নীদাস image 4

Fact check / Verification

সম্প্রতি রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছে বাংলার সাতজন বাঙালি। হাঁদা-ভোদার স্রষ্টা নারায়ণ দেবনাথ সহ মৌমা দাস, শান্তিপুরের তাঁতশিল্পী বীরেন বসাক ও আরো অনেকে। এই সাতজন যেমন তাদের কর্মী, শিল্পের দ্বারা বাংলাকে সমৃদ্ধ করেছেন তেমনি পদ্মশ্রী সম্মান লাভ করে সেই গৌরবকে আরো বাড়িয়ে তুলেছেন। এর মধ্যে বাংলার সাঁতারু সায়নী দাসকে নিয়ে যে পোস্টটি ছড়িয়েছে সেখানেও অনেকে সায়নীকে বাহবা দিয়েছে। কিন্তু যে পোস্টটি ছড়িয়েছে তাতে সায়নীর ছবির জায়গায় রয়েছে বাংলার আর এক দুঃসাহসী সাঁতারু বুলা চৌধুরীর ছবি। নীল সাঁতারের পোশাকে জলের মধ্যে যে মহিলার ছবি তা সায়নী নয় বুলা চৌধুরী যিনি জিব্রাল্টাল প্রণালী অতিক্রম করেছিলেন। পরবর্তীকালে তিনি অর্জুনা সম্মান, পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন।

সায়নী দাসকে নিয়ে যে দাবি ছড়িয়েছে তা সত্যি কি মিথ্যে জানার জন্য আমরা প্রথমে গুগলে খোঁজ করি। জানতে পারি ২০২০ থেকে করোনার লকডাউনের কারণে জল ছেড়ে বাড়িতেই বসে বেশির ভাগ সময় কাটিয়েছেন সায়নী। ২০২০ তে আমেরিকার হাওয়াই দ্বীপুঞ্জের মলকাই চ্যানেল (Molokai channel) পার করার কথা ছিল ওনার, কিন্তু বিশ্বজুড়ে মহামারী রোগের কারণে সে চ্যালেঞ্জ বাতিল হয় এমনকি জলে নেমে অনুশীলন করাও বন্ধ ছিল সায়নীর। বর্ধমানে কালনাতে নিজের বাড়িতেই আটকে থাকতে হয়েছে বাংলার এই কনিষ্ট সাতারুকে।

বাংলার সাঁতারু সায়নী দাস image 6
Courtesy: News18 Bangla

এই পর্যায়ে আমরা সায়নীর ফেসবুকে ও টুইটার প্রোফাইল খুঁজে পাই। টুইটার বায়োতে ২০১৭ সালে ইংলিশ চ্যানেল, ২০১৮ সালে পশ্চিম অস্ট্রেলিয়ার রটনেস্ট ও ২০১৯ সালে ক্যাটলিনা চ্যানেল পেরোনোর কথা লেখা হয়েছে।

ফেসবুকে ওনার প্রোফাইলে ৩রা নভেম্বরে তার সাঁতার অনুশীলনের একটি ভিডিও পোস্টকরা হয়েছে এবং লেখা হয়েছে ” গঙ্গায় স্রোতের বিপক্ষে প্র্যাক্টিস ।।
আগামী 3রা এপ্রিল-13ই এপ্রিল 2022 পরিস্থিতি স্বাভাবিক থাকলে আমি আমেরিকা যুক্তরাষ্ট্রের মলকাই চ্যানেল পার করতে জলে নামবো।” অর্থাৎ তিনি ২০১৯ সালের
পর আর কোনো চ্যানেল পার করেননি।

বাংলার সাঁতারু সায়নী দাসকে নিয়ে ফেসবুকে ভাইরাল পোস্টে ছড়িয়েছে ভুল ছবি ও বিভ্রান্তিকর দাবি

কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা এই সময়ের ২০১৯ সালের ডিসেম্বর মাসের একটি রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে আগামী বছর অর্থাৎ ২০২০ সালে সেপ্টেম্বরে আমেরিকার মলকাই চ্যানেল অতিক্রম করার জন্য জলে নামবেন সায়নী দাস। অর্থাৎ ২০২০ সালের চ্যালেঞ্জ – এ অংশগ্রহণ করার কথা ছিল কিন্তু করোনার কারণে সেটি বাতিল হয় এবং ২০২২ সালে অনুষ্টিত হবে প্রশান্ত মহাসাগরের মলকাই চ্যানেল অতিক্রম করার অনুষ্ঠান।

বাংলার সাঁতারু সায়নী দাস image 7
Courtesy: Ei Samay

এছাড়াও আমরা সায়নীর ফেসবুক প্রোফাইল থেকে কিছুক্ষন আগে করা একটি পোস্ট পাই যেখানে তিনি নিজের নামে ছড়ালো এই পোস্টটিকে জাল বলেছেন এবং তার সাথে এটিও পরিষ্কার জানিয়েছেন ওনার নামে বুলা চৌধুরীর ছবি পোস্ট করা হয়েছে যা একে বারেই কাম্য নয়।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে বাংলার সাঁতারু সায়নী দাসকে নিয়ে বিভ্রান্তিকর পোস্ট ছড়িয়েছে। ২০১৯ সালের পর তিনি কোনো চ্যালেঞ্জের সম্মুখীন হননি করোনার কারণে। ২০২২ এ তিনি হাওয়াই দ্বীপের মলকান চ্যানেল পার করার জন্য জলে নামবেন।

Result: Misplaced context

Our sources

News 18 Bangla – https://bengali.news18.com/news/coronavirus-latest-news/swimmer-sayani-das-is-upset-as-this-year-chances-are-very-less-to-swim-and-cross-molokai-channel-ss-444335.html

Ei Samay – https://eisamay.com/sports/other-sports/molokai-channel-is-new-target-of-sayani/articleshow/72452807.cms

Bula Chowdhury Twitter profile – https://twitter.com/swimmerbula

Sayani Das Twitter & Facebook posts – https://www.facebook.com/permalink.php?story_fbid=2350170321807371&id=100004432788499
https://twitter.com/swimmersayani


কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular