শুক্রবার, জুলাই 30, 2021
শুক্রবার, জুলাই 30, 2021
HomeFact Checksবাংলায় বিজেপি কর্মীরা নির্বাচনের পোস্টার ছিঁড়লো? অসমের বিজেপি নেতা Shiladitya Devর পদত্যাগ...

বাংলায় বিজেপি কর্মীরা নির্বাচনের পোস্টার ছিঁড়লো? অসমের বিজেপি নেতা Shiladitya Devর পদত্যাগ সম্পর্কিত ঘটনা পশ্চিমবঙ্গের নামে ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে কিছু লোক মিলে নির্বাচনী পোস্টার টেনে টেনে ছিঁড়ে ফেলছে। ভিডিওটি ভালো করে দেখলে বোঝা যাবে পোস্টারগুলো বিজেপির। এই ভিডিওটি পোস্ট করে দাবি করা হয়েছে সোনার বাংলার জনতার তরফ থেকে জেল ফেরত আসামির জন্য ২০০টি সিট্ উপহারের ব্যবস্থা চলছে।

পশ্চিমবঙ্গের নির্বাচন যতই এগিয়ে আসছে ততই সরগরম হয়ে পড়েছে বঙ্গের রাজনীতি। লাগাতার চলছে রাজনৈতিক দলের পদযাত্রা, সমাবেশ। কংগ্রেস-বাম-ISF এর জোট, বিজেপি রাজনৈতিক দল নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করেছে। আর এরপর থেকেই শুরু হয়েছে যত বিপত্তি।ভারতীয় জনতা পার্টি থেকে আসন্ন বিধানসভায় প্রার্থীদের নামের তালিকা সামনে আসার পর থেকেই বিজেপির দলীয় কর্তাব্যক্তিদের মধ্যে বেঁধেছে গোলযোগ। কোথাও অন্যদল থেকে আসা মন্ত্রীরা প্রার্থী তালিকায় নাম খুঁজে না পেয়ে কষ্ট পেয়ে দল ত্যাগ করেছে তো কোথাও আবার দলের পার্টি অফিস ভাঙচুর করতে দেখা যাচ্ছে বিজেপির দলের কর্মীদের। সব মিলিয়ে বঙ্গের ভোটের আগে বেশ কোনঠাসা হয়ে পড়েছে বিজেপি।

এই আবহে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে কিছু লোক মিলে নির্বাচনী পোস্টার টেনে টেনে ছিঁড়ে ফেলছে। ভিডিওটি ভালো করে দেখলে বোঝা যাবে পোস্টারগুলো বিজেপির। এই ভিডিওটি পোস্ট করে দাবি করা হয়েছে সোনার বাংলার জনতার তরফ থেকে জেল ফেরত আসামির জন্য ২০০টি সিট উপহারের ব্যবস্থা চলছে।

https://www.facebook.com/naseem.yasir1/videos/3684682344964180/?fallback=1

Fact -check / Verification


বিজেপির নির্বাচনের পোস্টার ছেঁড়ার ভিডিও পশ্চিমবঙ্গের নয়,অসমের। ভাইরাল ভিডিওটিকে ভালো করে পর্যবেক্ষণ করলে বলা যাবে এটি অসম রাজনীতি সম্পর্কিত ঘটনা, কারণ ভিডিওটিতে বিজেপির পোস্টারটি অসমীয়া ভাষা লেখা রয়েছে। এছাড়াও পোস্টারে অসমের ভারতীয় জনতা পার্টির নেতা হিমন্ত বিশ্ব শর্মা(Himanta Biswa Sarma) ও শিলাদিত্য দেবের(Shiladitya Dev) নাম রয়েছে।

আমরা জেনেছি হিমন্ত বিশ্ব শর্মা(Himanta Biswa Sarma) প্রথম দিকে জালুকবাড়ি অঞ্চলে কংগ্রেসের হয়ে প্রতিনিধিত্ব করলেও ২০১৬ সালে বিজেপিতে যোগদান করেন। বর্তমানে তিনি অসম রাজনীতি তথা দেশের কেন্দ্রে ক্ষমতায় থাকা বিজেপির বেশ জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন।

আরও জানুন – বিজেপি সমর্থকরা Coffee House তান্ডব চালালো ?

অন্যদিকে শিলাদিত্য দেবের(Shiladitya Dev) সম্পর্কে জানতে পারি সংখ্যালঘু সম্প্রদায়কে নিয়ে উস্কানিমূলক মন্তব্য করার জন্য তিনি বিজেপিতে বেশ চর্চিত ও বিরোধীদের কাছে নিন্দিত। Business Standard, Times of Indiaর প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে অসমের হোজাই নির্বাচনী এলাকার বিজেপি বিধায়ক শিলাদিত্যের বিরুদ্ধে ২০২০ সালের অগাস্ট মাসে সংখ্যালঘু সম্প্রদায়কে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করার জন্য পুলিশি ব্যবস্থা নেওয়া হয়। অসমের জনপ্রিয় লেখক সায়েদ আব্দুল মালিককে শিলাদিত্য দেব(Shiladitya Dev) ‘শিক্ষিত জিহাদির’ আখ্যা দেওয়ার পর অসমের বিভিন্ন সংখ্যালঘু গোষ্ঠী থেকে ওনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়। শিলাদিত্যয়ের এই মন্তব্যের জেরে ওনার উপর ক্ষেপে ওঠেন অসম বিজেপির নেতা ও অসম সংখ্যালঘু উন্নয়নের চেয়ারম্যান মুমিনুল আওয়াল সবার সামনে দাঁড়িয়ে এই মন্তব্যের জন্য শিলাদিত্য দেবের(Shiladitya Dev) ক্ষমা চাওয়ার দাবি করেন। শুধু তাই নয়, ওনার এই ধরণের উস্কানিমূলক কথাবার্তার জন্য বিরোধী পক্ষ কংগ্রেস তাকে ‘পাগল মানুষ’ এমনকি বিজেপির রাখি সাওয়ান্ত বলেও আখ্যা দিয়েছে।

Times of India news

NDTV, The Indian Express এর রিপোর্ট অনুসারে হোজাই কেন্দ্রের বিজেপি প্রার্থী শিলাদিত্যের বদলে বিজেপির অন্য এক বর্ষীয়ান নেতা রামকৃষ্ণ ঘোষকে হোজাই কেন্দ্র থেকে প্রার্থীর টিকিট দেওয়ার পর শিলাদিত্য নিজের পদত্যাগ পত্র জমা দেন।

সোশ্যাল মিডিয়াতে অসমের নির্বাচনের আগে বিজেপির পোস্টার ছেঁড়ার যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেই ঘটনাটি ঘটেছে বিজেপি থেকে হোজাই কেন্দ্রের বিধায়ক শিলাদিত্য দেবের(Shiladitya Dev) পদত্যাগ পত্র জমা দেওয়ার পর। THE NORTHEAST TODAY দ্বারা প্রকাশিত খবরে বলা হয়েছে হোজাই কেন্দ্রের বিজেপি প্রার্থী শিলাদিত্যের বদলে বিজেপির অন্য এক বর্ষীয়ান নেতা রামকৃষ্ণ ঘোষকে হোজাই কেন্দ্র থেকে প্রার্থীর টিকিট দেওয়ার পর শিলাদিত্য নিজের পদত্যাগ পত্র জমা দেন। এই ঘটনার পর অসমের রাজ্য বিজেপি নড়েচড়ে বসেছে কারণ হোজাই কেন্দ্রে শিলাদিত্য যথেষ্ট জনপ্রিয় এবং ওখানকার বাঙালিদের অনেক ভোটের অংশও নির্ভর করছে শিলাদিত্যের উপর। পদত্যাগের ফলে যদি তিনি অন্যদলে যোগদান করেন তাহলে বাঙালিদের অনেক ভোট শিলাদিত্য একা পাবে এবং এতে পরাজয় হবে বিজেপির। তাই অসম বিজেপি যথা সম্ভব চেষ্টা চালাচ্ছে তাকে পুনরায় দলে ফিরিয়ে এনে হোজাই কেন্দ্রের প্রার্থী বানানোর।

The Shillong Times এর প্রকাশিত খবর অনুসারে শিলাদিত্য আসন্ন নির্বাচনের প্রার্থী হতে না পারার জন্য ইস্তফা দেন এবং এর পরেই তার সমর্থকরা নির্বাচনী পোস্টার ছিঁড়তে থাকে। ভাইরাল এই ভিডিওতে Time8 লেখা দেখতে পাই এবং এর পর আমরা তাদের ইউটুইব চ্যানেল ও ফেসবুক পেজ থেকে এই ভিডিওটির সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করি। Time8 Axom ফেসবুক থেকে এই ভিডিওটি আমরা পাই যা আপলোড করা হয়েছিল ১০ই মার্চ বিজেপি নেতা শিলাদিত্যর পদত্যাগ করার পর। এর পর ওনার সমর্থকেরা বিজেপির বিরুদ্ধে স্লোগান দিতে থাকে এবং আসন্ন নির্বাচনের উপলক্ষে ছাপা পোস্টার ছিঁড়ে ফেলতে থাকে। জানা গেছে অসমে বিজেপির রাজ্যনেতা পীযুষ হাজারিকা হিমন্ত বিশ্ব শর্মা(Himanta Biswa Sarma) ও দিলীপ শইকীয়াকে তড়িঘড়ি শিলাদিত্যের বাড়ি পাঠান ওনার সাথে কথা বলার জন্য।হেমন্ত জানিয়েছে শিলাদিত্য দেব(Shiladitya Dev) আগেও বিজেপির প্রার্থী ছিলেন এখনো আছেন এবং ভবিষ্যতেও থাকবেন। ৩০ বছর ধরে শিলাদিত্যের সাথে বিজেপি ও আরএসএসের সম্পর্কেও এই ভাবে নষ্ট যাতে না হয় তা নিয়ে বেশ তৎপর অসম বিজেপি।

The shillong Times news

https://www.facebook.com/time8.in/videos/183730709942767

Conclusion


বাংলার মানুষ বিজেপির পোস্টার ছিঁড়ছে এই দাবিতে ভাইরাল হওয়া ভিডিওটি প্রকৃতপক্ষে অসমের বিজেপি বিধায়ক শিলাদিত্য দেবের(Shiladitya Dev) পদত্যাগের সাথে যুক্ত, শিলাদিত্য বিজেপি বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার পর ওনার অনুগামীরা নির্বাচনের পোস্টার নষ্ট করে দেয়।
অসমের হোজাই কেন্দ্র থেকে প্রতিবার বিজেপির প্রার্থী হয়ে নির্বাচনে দাঁড়ানো শিলাদিত্যের বদলে রামকৃষ্ণ ঘোষকে পদপ্রার্থী করার পর মনঃক্ষুণ্ণ শিলাদিত্য দেব(Shiladitya Dev) নিজের ইস্তফা পত্র জমা করেন।

Result- Misleading

Our sources

NDTV- https://twitter.com/RatnadipC/status/1369939653139238914

Indianexpress- https://indianexpress.com/elections/assam-elections-bjp-mla-quits-hojai/


The Shillong Times- https://theshillongtimes.com/2021/03/12/vote-division-threat-prompts-bjp-to-urge-hojai-mla-to-remain-in-party/

THE NORTHEAST TODAY- https://www.thenortheasttoday.com/current-affairs/states/assam/bjp-urges-snubbed-hojai-mla-to-stay-in-party-amid-vote-division-threat

Time8 Axom- https://www.facebook.com/time8.in/videos/183730709942767

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular