মঙ্গলবার, অক্টোবর 19, 2021
মঙ্গলবার, অক্টোবর 19, 2021
HomeFact ChecksCorrection:ঐতিহ্যবাহী Coffee House-এ গৌরিক তান্ডবের নামে জিইয়ে উঠলো ২০১৬সালে বিজেপি সমর্থকদের মধ্যে...

Correction:ঐতিহ্যবাহী Coffee House-এ গৌরিক তান্ডবের নামে জিইয়ে উঠলো ২০১৬সালে বিজেপি সমর্থকদের মধ্যে হাতাহাতির ছবি

কলকাতার অন্যতম সেরা ঐতিহবাহী স্থলIndian Coffee House ঘটে গেছে অপ্রীতিকর একটি ঘটনা যা কলকাতা তথা বাংলার ইতিহাসে এর আগে কখনো ঘটেনি।

পশ্চিমবঙ্গে ভোট যতই এগিয়ে আছে ততই বাড়ছে উত্তেজনার পারদ। বাংলার সিংহাসনে এবার কে বসবে সেই নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। এর মধ্যেই কলকাতার অন্যতম সেরা ঐতিহবাহী স্থল কফি হাউজে(Indian Coffee House) ঘটে গেছে অপ্রীতিকর একটি ঘটনা যা কলকাতা তথা বাংলার ইতিহাসে এর আগে কখনো ঘটেনি। কফি হাউজে(Indian Coffee House) নরেন্দ্র মোদীর অনুগামীদের পেজ মোদীপাড়া থেকে কিছু অনুগামীরা যায় এবং সেখানকার দেওয়ালে সাঁটানো কিছু পোস্টার যেখানে লেখা ছিল ‘No Vote To BJP’ ছিঁড়ে ফেলে, পোস্টার নষ্ট করে। এই ঘটনার রেশ কাটতে না কাটতে ফেসবুকে একটি পোস্ট ছড়িয়েছে যেখানে কিছু বিজেপি সমর্থকদের চেয়ার হাতে একে অপরের দিকে তেড়ে যেতে দেখা যাচ্ছে। ছবি দেখে বোঝা যাচ্ছে এটি কোনো জনসভার স্থল যেখানে বিজেপির সমর্থকরা নিজেদের মধ্যেই হাতাহাতি করছে।

এই পোস্টটি শেয়ার করে বলা হচ্ছে কফি হাউজে(Indian Coffee House) গৌরিক তান্ডবের একটি নমুনা, বাংলার মাটিতে এরা ক্ষমতায় আসলে সব শেষ হয়ে যাবে।

Fact Check/Verification

কফি হাউজে(Indian Coffee House) গৌরিক তান্ডবের নামে যে ছবিগুলো ছড়িয়েছে ফেসবুকে তা ২০১৬ সালের যা ২০১৯ সালে ও ভাইরাল হয়েছিল

অনুসন্ধানের দ্বারা আমরা জানতে পারি ২০১৬ সালে হাওড়াতে রুপা গাঙ্গুলির জনসভায় শুরু হয়ে বিজেপির নিজেদের কর্মীদের মধ্যেই গন্ডগোল। বঙ্গের বিধানসভা নির্বাচনের আগে উত্তর হাওড়া সিটের বিজেপি প্রার্থী রুপা গাঙ্গুলির জনসভায় আচমকাই শুরু হয় গণ্ডগোল। হাতাহাতি পৌঁছায় চেয়ার ছোড়াছুড়িতে।

টুইট ছাড়াও আমরা Firstpost এর ২০১৬র খবরেও এই ভাইরাল ছবিটি পাই।

Firstpost news

ANI থেকেও এই ঘটনার একটি টুইট পাই তা ২০১৬ সালের ৩রা এপ্রিল করা হয়েছিল।

ভাইরাল এই ছবিগুলোকে Bing টুলের দ্বারা খোঁজার পর এখন খবর নামের একটি সংবাদমাধ্যমের ওয়েবসাইটের লিংক পাই। এখানে বলে হয়েছে – ব্যারাকপুরে বিজেপি সভাপতি দিলীপ ঘোষের ও মুকুল রায়ের অনুগামীদের মধ্যে শুরু হয় হাতাহাতি।

ব্যারাকপুরে লেনিনগড়ে বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের নেতৃত্বে একটি জনসভার আয়োজন করা হয়। কিন্তু সভা চলাকালীনই দিলীপ ঘোষ ও মুকুল রায়ের সমর্থকদের মধ্যে কথা কাটাকাটি হতেই শুরু হয় অকথ্য ভাষায় গালাগালি। কিছুক্ষণের মধ্যেই সভা রণক্ষেত্রের রূপ নেয়। দুই পক্ষই চেয়ার হাতে তুলে একে অপরের দিকে তেড়ে যায় মারার উদ্দেশ্যে। যদিও এই ঘটনা নিয়ে কোনো থানা পুলিশ হয়নি বলেই জানা গেছে।

আরও পড়ুন – প্রার্থী তালিকা মনমতো না হওয়ায় বিজেপি কর্মীরা চড়াও হলো শমীক ভট্টাচার্যের উপর?

এছাড়াও Kulikinfoline নামের একটি ওয়েবসাইটও ও খবরটি প্রকাশিত হয়েছে এবংবর্তমানে ফেসবুকে ভাইরাল ছবিগুলো এই রিপোর্টে রয়েছে। এই দুটি সংবাদই প্রকাশিত হয়েছে ২০১৯ সালের মার্চ মাসে।

অর্থাৎ ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের আগে রুপা গাঙ্গুলির জনসভায় বিজেপি দলীয় কর্মীদের মধ্যে হাতাহাতির ছবি যা ২০১৯ সালেও ভাইরাল হয়েছিল তা এখন আবার বর্তমানে ২০২১ সালে Coffee হাউজে গৌরিক তান্ডবের নামে ছড়ালো।

Conclusion 

২০১৬ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের আগে বাংলা সিনেমার অভিনেত্রী ও বিজেপি প্রার্থী রূপা গাঙ্গুলির জনসভায় বিজেপি দলীয় কর্মীদের মধ্যে মারামারির ছবি সোশ্যাল মিডিয়াতে কফি হাউজে (Indian Coffee House) গৌরিক তান্ডবের নামে ভাইরাল হয়েছে। রুপা গাঙ্গুলির সভায় দলীয় কর্মীদের মধ্যে হাতাহাতি কার্যত বাড়তে বাড়তে চেয়ার ছোড়াছুড়িতে পৌঁছায়।

Result- Misplaced context

Our sources

Twitter post- https://twitter.com/scotchism/status/717301372245245952

Firstpost- https://www.firstpost.com/politics/crowds-and-clashes-the-day-before-west-bengal-went-to-the-polls-2710834.html

ANI tweet- https://twitter.com/ANI/status/716570746735099905

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular