মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkবাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ? সোশ্যাল মিডিয়াতে...

বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ? সোশ্যাল মিডিয়াতে বিভ্রান্তিকর পোস্ট ছড়ালো অভিনেতার নামে

সম্প্রতি হিন্দি সিনেমার অভিনেতা সোনু সুদের বাড়িতে আয়কর বিভাগের পা পড়েছিল। ফেসবুক ওনাকে নিয়ে একটি দাবি ভাইরাল দাবিতে বলা হয়েছে বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ। ২০ কোটি টাকার তছনছের পিভিযোগ ছিল ওনার বিরুদ্ধে। লকডাউনে পরিযায়ী শ্রমিকদের জন্য ঝাঁপিয়ে পড়া সোনুর প্রতি সরকারের এই ব্যবহার পাওয়ার পর প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এই ভাবে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। ফেসবুকে Mirror of India নামের ফেসবুক পেজ থেকে। তার পর এই পোস্টটি আরও অনেকেই শেয়ার করেছে।

বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ image 1
Screenshot taken from Mirror of Indian 24 September
বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ image 2
Screenshot taken from Rajkumar Sinha on 24 September
বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ image 3
Screenshot taken from Muktar Laskar Laskar

এখানে দেখা যেতে পারে ফেসবুকে পোস্টটি বেশ ভাইরাল হয়েছে।

বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ image 5

Fact-check / Verification

গতবছর লকডাউনের সময় নির্বাচনে জয়ী নেতাদের থেকেও হটাৎই জনপ্রিয় হয়ে ওঠেন হিন্দি সিনেমার খলনায়ক সোনু সুদ। পরিযায়ী শ্রমিক তাদের পরিবারদের বাড়িতে পৌঁছে দেওয়ার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন তিনি। শুধু পরিযায়ী শ্রমিক নয়, ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়ানো থেকে চাকরি হারানো ইঞ্জিনিয়ার, সাহায্য বার্তা পেয়ে দেবদূতের মতো নিজের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন তাদের দিকে। ওনার এই মানবিকতার রূপ দেখে তেলেঙ্গাতে সোনুর নামে মন্দির গড়ে তোলা হয়েছে, বেসরকারি বিমান পরিষেবার সংস্থা সোনুকে সম্মান জানাতে স্পাইস জেট তাদের বোয়িং ৭৩৭ এয়ারক্রাফটে সোনুর ছবি ছেপেছে। আর এই কাজের বদলে সোনু সুদকে হলো আয়কর বিভাগের সামনে সামনি হতে হলো। আর এই আবহে ভাইরাল হয়েছে বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ – এই দাবিটি।

বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ এই দাবিটি মিথ্যে

সোনু সুদ প্রধানমন্ত্রী পরিবর্তনের কথা বলেছেন কিনা জানার জন্য আমরা গুগল মুখ্যমন্ত্রী নয় প্রধানমন্ত্রী পাল্টাও এই কিথাটি হিন্দিতে লিখে খোঁজার পর একটি প্যারডি অ্যাকাউন্ট থেকে আমরা এই টুইটটি পাই। Ravish Kumar (Parody) নামের অ্যাকাউন্ট থেকে ২০শে সেপ্টেম্বর এই টুইটি করা হয়েছে।

এরপর আমরা সোনু সুদের টুইটার পেজে যাই, কিন্তু সেখানে আমরা এই ধরণের কোনো টুইট পাইনি।

এই পর্যায়ে আমরা করা একটি টুইট পাই ২০ তারিখের যেখানে তিনি লিখেছেন ওনার এক একটি পয়সা দুস্থদের সাহায্যের জন্য অপেক্ষা করে আছে। অভাবগ্রস্ত, দুস্থদের সাহায্যের কাজে দেন করার জন্য অন্য অনেক ব্র্যান্ড থেকেও আর্থিক সমর্থন পেয়েছেন বলে জানিয়েছেন। গত ৪ দিন ধরে তিনি কিছু অতিথি অভ্যর্থনায় ব্যস্ত ছিলেন এই কথা তিনি লিখেছেন নিজের টুইট পোস্টে।

বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ এই দাবিতে টুইটার অ্যাকাউন্টের নাম রয়েছে @ssoodfans আর সোনুর আসল অ্যাকাউন্টের ইউজার নাম রয়েছে শুধু @SonuSood . টুইটারে খোঁজার পর আমরা @ssoodfans পেজটি পাই কিন্তু তা বন্ধ করা রয়েছে।

বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ image 6
Sonu Sood Fan page

অর্থাৎ এর থেকে পরিষ্কার বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ এই দাবিটি মিথ্যে।আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে যে অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইটটি করা হয়েছে তা আসলে একটি জাল অ্যাকাউন্ট।

Conclusion

ফেসবুকে ভাইরাল দাবি বাড়িতে আয়কর হানার পর প্রধানমন্ত্রী পরিবর্তনের টুইট করেছেন সোনু সুদ। আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে অভিনেতা সোনু সুদের নামে একটি জাল অ্যাকাউন্ট থেকে এই পোস্টটি করা হয়েছিল।

Result- Fake

Our sources

Sonu Sood official tweeter account

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular