রবিবার, আগস্ট 1, 2021
রবিবার, আগস্ট 1, 2021
HomeFact Checksশীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে?

শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে?

পশ্চিমবঙ্গে চতুর্থদফা নির্বাচনে কোচবিহারের শীতলকুচিকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়াতে একটি পোস্ট ছড়িয়েছে যেখানে দাবি করা হয়েছে শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে। এই দাবি করেছেন নন্দীগ্রামের বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। ১১ই এপ্রিল তিনি টুইটারে এক CISF জওয়ানের বিকৃত মুখের ছবি পোস্ট করে দাবি করেন শীতলকুচিতে CISF এর জওয়ানদের তৃণমূলের আশ্রিত গুন্ডারা আক্রমণ করে, তাদের বন্দুক ছিনিয়ে নেওয়ার চেষ্টা হয় এবংহ তাই নিজের প্রাণ বাঁচাতে তারাও পাল্টা আক্রমণ করে। 

ছবিতে CISF এর উর্দিধারী এক জওয়ানকে দেখা যাচ্ছে যার মুখের একটি দিকে গভীর ক্ষত তৈরী হয়েছে। 

একই ছবি পোস্ট করেছেন বিজেপির সৌমিত্র খাঁ ও বিজেপির সোশ্যাল মিডিয়া বিভাগের উজ্জ্বল পারেখও।

https://twitter.com/KhanSaumitra/status/1381332661138989057
শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF image 1

 

ফেসবুকেও এই পোস্টটি যথেষ্ট ভাইরাল হয়েছে। কিছু কীওয়ার্ড দ্বারা খোঁজার পর ফেসবুক থেকে পাওয়া শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে এই দাবির পোস্ট আমরা পাই।

শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF image 2
শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF image 3

Fact-check / Verification

শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে- এই দাবিতে শুভেন্দু অধিকারী, সৌমিত্র খাঁয়ের পোস্ট করা টুইটটি বেশ ভাইরাল হয়েছে। শুভেন্দু অধিকারীর করা টুইটটি ১,১৩১বার রি-টুইট হয়েছে এবং ১,৯৮৫টি লাইক পেয়েছে। 

অন্যদিকে শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে- সৌমিত্র খাঁয়ের এই টুইটটি আজ সকালে পোস্ট হওয়ার পর থেকে ১১২বার রি-টুইট ও ১৪৭টি লাইক পেয়েছে। 

১০ই এপ্রিল বঙ্গে চতুর্থদফা  ভোট সম্পন্ন হয়। কোচবিহারের ৯টিসভার ভোটও ঐ একই দিনে হয়। চতুর্থদফা ভোটের আগেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছিলেন ভোট দিতে যাওয়ার সময় কোনো সমস্যায় পড়লে বিজেপির CRPFকে নির্দ্বিধায় ঘেরাও করতে। এর পরেই শীতলকুচির এই ঘটনা। ভোট দিতে যাওয়া নিয়ে ঘটনার সূত্রপাত হলে ঘটনা বেগতিক পর্যায়ে পৌঁছানোর পর কেন্দ্রীয় বাহিনী গুলি চালায় বলে জানা গেছে। এতে হতাহতের সংখ্যা ৮ যার মধ্যে ৪জন প্রাণ হারিয়েছে। এই ঘটনাকে মমতা কোচবিহারের গণহত্যা নাম দিয়েছেন। অন্যদিকে বিজেপির সভাপতি দিলীপ ঘোষ প্রচারে বেরিয়ে বলেছেন বাড়াবাড়ি হলে শীতলকুচির মতো ঘটনা আরও  ঘটবে। 

শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে এই দাবিটি নিয়ে আমরা অনুসন্ধান শুরু করি। ১০ই এপ্রিল সকাল থেকেই উত্তপ্ত ছিল কোচবিহার। ভোটকেন্দ্রের সামনে কিছু মানুষের জটলা দেখেই প্রথম থেকেই তটস্থ হয়ে যায় কেন্দ্রীয় বাহিনী।   

এই মন্তব্যে উত্তর দিয়েছেন তৃণমূলের শ্রমিক সংঘঠনের নেতা আলিজার রহমান। ওনার মতে কোচবিহারের বহু স্থানে শান্তিপূর্ণ ভোট চলছিল।কিন্তু কিছু বিজেপি কর্মীদের হস্তক্ষেপের কারণে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। 

শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে এই দাবিতে পোস্ট করা জওয়ান ঝাড়খণ্ডে আহত হয়েছেন লেঙ্গুরের  দ্বারা

শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে এই দাবিতে পোস্ট করা ছবিটি আমরা গুগলে খোঁজার পর দৈনিক জাগরণের ১০ই এপ্রিল প্রকাশিত রিপোর্টে পাই । ঝাড়খণ্ডের বাঘমারা অঞ্চলের ভীমাকানালি ক্যাম্পে ASI এসপি শর্মা রাত্রীকালীন টহলদারির কাজে নিযুক্ত ছিলেন। এই সময় তিন-চারটি লেঙ্গুর হটাৎ আক্রমণ করে তাকে এবং ওনার মুখের উপর হামলা চালায়। এর ফলে ওনার মুখে গভীর ক্ষত তৈরী হয় এবং ওই অবস্থায় তাকে বাঘমারা আঞ্চলিক হাসপাতালে নিয়ে যাওয়ার পর কেন্দ্রীয় হাসপাতালে স্থানান্তরিত করা হয়। জানা গেছে এর আগেও কিছু জওয়ান লেঙ্গুরের দ্বারা আক্রান্ত হয়েছেন।

শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF image 4

এই ঘটনা নিয়ে সম্পূর্ণ তথ্য পাওয়ার জন্য আমরা বাঘমারা অঞ্চলের পুলিশের সাথে যোগাযোগ করি। ঘটনাটি বাঘমারার BK2 এরিয়ার। এই অঞ্চলে প্রায়ই এই ধরণের ঘটনা হয়ে থাকে বলে জানান পুলিশ আধিকারিক।৯ই এপ্রিল এসপি শর্মার উপর সন্ধ্যে ৬টার সময় হামলা করে লেঙ্গুরের দল। এই ঘটনার পর ওনাকে হাসপাতালে পাঠানো হয় চিকিৎসার জন্য এবংহ বনদপ্তরকে খবর করা হয় এই সমস্যা সামাল দেওয়ার জন্য।

শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে

এই দাবিটি নিয়ে তৃণমূল যুব কংগ্রেসের সহ সচিব দেবাংশু ভট্টাচার্যের প্রতিক্রিয়া পাই ওনার টুইটার পোস্ট থেকে। তিনি অর্জুন সিংহের পোস্ট করা CISF জওয়ানের ছবি ও দৈনিক জাগরণে প্রকাশিত হওয়া খবরের ছবি পোস্ট করে এই দাবীটিকে মিথ্যে প্রমাণিত করেছেন।

অর্থাৎ শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে এই দাবিতে ভাইরাল হওয়া জওয়ানের ছবিটি ঝাড়খণ্ডের, ছবিটির সাথে বাংলার নির্বাচনের কোনো সম্পর্ক নেই।

Conclusion

টুইটারে শুভেন্দু অধিকারী, সৌমিত্র খাঁ ও উজ্জ্বল পারেখের দাবি শীতলকুচিতে তৃণমূলের গুন্ডারা হামলা করে CISF জওয়ানের মুখ বিকৃত করে দিয়েছে এটি আসলে ঝাড়খণ্ডের ঘটনা। বাঘমারা অঞ্চলে CISF জওয়ান এসপি শর্মা লেঙ্গুরের দ্বারা আক্রান্ত হয়েছেন। ওনার বিকৃত মুখের ছবি সোশ্যাল মিডিয়াতে মিথ্যে দাবি সমেত ভাইরাল হয়েছে। 

Result-Fake

Our sources

Dainik Jagran- https://m.jagran.com/jharkhand/dhanbad-on-seeing-the-police-uniform-the-attacker-becomes-a-langur-21545987.html?fbclid=IwAR2wbotPVmQQrEMsyuRUqw9llM5_fFh_5gXrMZ5Ej5zcJOsNXogIVg_djRc

Debangshu Bhattacharya tweet- https://twitter.com/ItsYourDev/status/1381507870731071488

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular