বুধবার, সেপ্টেম্বর 22, 2021
বুধবার, সেপ্টেম্বর 22, 2021
HomeFact Checksতালিবানী অধিগ্রহণের পর আফগানিস্তানে প্রকাশ্যে চলছে মহিলাদের বেচা-কেনা? তালিবান প্রসঙ্গে সোশ্যাল মিডিয়াতে...

তালিবানী অধিগ্রহণের পর আফগানিস্তানে প্রকাশ্যে চলছে মহিলাদের বেচা-কেনা? তালিবান প্রসঙ্গে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো অপ্রাসঙ্গিক ভিডিও

ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যার সাথে দাবি করা হচ্ছে তালিবানী অধিগ্রহণের পর আফগানিস্তানে প্রকাশ্যে চলছে মহিলা-তরুণীদের বেচা-কেনা। ভিডিওতে দেখা যাচ্ছে আলখাল্লা পড়া কিছু ব্যক্তি রাস্তার মধ্যে শেকল বাঁধা মহিলাদের উপর জোর জবরদস্তি করছে, তাদের হাত ধরে টানছে , তাদের বিক্রি করার দাম ঘোষণা করছে এবং তাদের এই কার্যকলাপের ছবি বন্দি হচ্ছে ক্যামেরায়।

তালিবানী অধিগ্রহণের পর আফগানিস্তানে image 1

ভিডিওটির সাথে আরও বলা হয়েছে তালিবানী অধিগ্রহনের পর থেকেই শুরু হয়ে গেছে মহিলাদের বিক্রি, তাহলে পূর্ণ ইসলামিক শাসন প্রতিষ্ঠিত হওয়ার পর কি হবে তা এখনই বোঝা যাচ্ছে।

Fact -check / Verification

সোমবার থেকেই আফগানিস্তানের উপর পূর্ণ দখল করেছে তালিবানী সংগঠন। যদিও এর মধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি, ও উপরাষ্ট্রপতি আমরুল্লা সালেহও পলাতক। অনেকে দাবি করেছেন আমরুল্লা আফগানিস্তান থেকে তালিবানদের ভয়ে পালিয়ে গেছেন। পলাতক হলেও গণমাধ্যমের দ্বারা আমরুল্লা জানিয়েছেন প্রশাসনিক নিয়ম অনুসারে তিনিই এখন আফগানিস্তানের রাষ্ট্রপতি, এবং তিনি আফগানিস্তানের রয়েছেন। তিনি আরও বলেছেন তিনি কোনো পরিস্থিতেই তালিবান জঙ্গিদের সামনে মাথা নত করবেন না।

তালিবানী শাসন কালে মহিলাদের জন্য যে ফতেহা জারি ছিল তাই বর্তমানে ফিরে এসেছে, বোরখা ছাড়া কোনো ভাবেই রাস্তায় বের হতে পারবেন না, স্বামী বা রক্তের সম্পর্কের কোনো পুরুষের সাথে একমাত্র বাড়ির বাইরে বেরোতে পারবেন মহিলারা। প্রকাশ্যে কোনো মহিলার ছবি রাখা যাবে না এই ধরণের আরো অনেক কিছু ফতেহা ইতিমধ্যে জারি হয়েছে। এই আবহে রাস্তায় জনসাধারণের সামনে তালিবানীদের মহিলা বেচা কেনার ভিডিওটি বেশ চাঞ্চল্যকর।

তালিবানী অধিগ্রহনের পর আফগানিস্তানের রাস্তায় মহিলাদের বেচা-কেনা হচ্ছে – এই দাবিতে ভাইরাল ভিডিওটি ২০১৪ সালের

ফেসবুকে ভাইরাল ভিডিওটিকে আমরা InVid টুলের মাধ্যমে ফ্রেমে ভাগ করে নেওয়ার পর রিভার্স ইমেজ সার্চ করি। এর পর BBC ২০১৪ সালের একটি রিপোর্ট আমরা পাই যেখানে এই ভিডিওটির কিছু ছবি আমরা পেয়েছি। জানা গেছে এটি একটি পথনাটিকা। লন্ডনে একটি কুর্দিশ সংগঠন ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর মহিলাদের যৌনদাসী রূপে বিক্রি করার ঘটনাটি তুলে ধরেছে। এই ভিডিওটি একটি নাটকের যোগ্য হলেও সারা বিশ্বকে শিহরিত করেছে এটি। কি ভাবে দিনের পর দিন, জাতি, ধর্ম নির্বিশেষে সব বয়েসের মহিলাদের আটক করে যৌন ভোগ বস্তু রূপে বিক্রি করা হয় তা এই পথনাটিকায় দেখানো হয়েছে।

তালিবানী অধিগ্রহণের পর আফগানিস্তানে image 2
BBC News report

BCC ছাড়াও আমরা ইউটুউবে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর India Todayর ২০১৬ সালের এই পথনাটিকার রিপোর্টার ভিডিও পাই।

অর্থাৎ আফগানিস্তানে তালিবানদের শাসনের আবহে ইসলামিক রাষ্ট্র জন্য সংগঠনের মহিলাদের বিক্রি করার বিষয়কে নিয়ে পুরোনো একটি পথনাটিকার ভিডিও বিভ্রান্তিকরব ভাবে শেয়ার হয়েছে।

Conclusion

ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও ছড়িয়েছে যেখানে দেখা যাচ্ছে কিছু পুরুষ কালো বোরখা পড়া মহিলাদের শিকল দিয়ে বেঁধে রাস্তায় তাদের বিক্রি করছে। দাবি করা হয়েছে এই ঘটনাটি আফগানিস্তানে তালিবানদের অধিগ্রহনের পরের। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এটি একটি পথনাটিকার যোগ্য যা বর্তমানে অপ্রাসঙ্গিক দাবি নিয়ে ছড়িয়েছে।

Result- False

Our sources

BBC News- https://www.bbc.com/news/blogs-trending-29691764

Indian Today – https://www.youtube.com/watch?v=2DfKq4WQQDE&t=28s

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular