মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkবাংলা থেকে মুছে যাবে বিজেপি বললেন তথাগত রায়? ট্যুইটের বিভ্রান্তিকর ব্যাখ্যা ছড়ালো...

বাংলা থেকে মুছে যাবে বিজেপি বললেন তথাগত রায়? ট্যুইটের বিভ্রান্তিকর ব্যাখ্যা ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

ফেসবুকে ভাইরাল হয়েছে একটি ছবি যেখানে লেখা রয়েছে ‘ বাংলা থেকে মুছে যাবে বিজেপি’ এর এই মন্তব্যের বক্তা হলেন তথাগত রায়। ছবিতে তথাগত রায়ের (Tathagata Roy) টুইটার অ্যাকাউন্টের ছবি রয়েছে।

ফেসবুকে শেয়ার হওয়া এই পোস্টের কিছু স্ক্রিনশট দেওয়া হলো।

বাংলা থেকে মুছে যাবে বিজেপি image 1
Courtesy: Papia Das Bag
বাংলা থেকে মুছে যাবে বিজেপি image 2
Courtesy: Humayun Kabir

Fact check / Verification

সম্প্রতি তথাগত রায়ের (Tathagata Roy) একটি ট্যুইট নিয়ে তোলপাড় শুরু হয়েছে বঙ্গ বিজেপিতে। ২০শে নভেম্বরে তথাগত একটি ট্যুইটে বলেন, দলের কিছু লোক যেভাবে কামিনী কাঞ্চনে গা ভাসিয়ে দিয়েছেন তাতে দলেরই ক্ষতি হচ্ছে। কারোর কাছ থেকে বাহবা পাওয়ার জন্য তিনি ট্যুইট করেননি। পুরসভার ভোটের ফলের জন্য অপেক্ষা করবেন, আপাতত বিদায় নিচ্ছেন বঙ্গ বিজেপি থেকে।

কিছু সময় ধরে দিলীপ ঘোষ ও তথাগত রায়ের মধ্যে মতো বিরোধের তরজা চলছে। দিলীপকে তিনি কিছুদিন আগে অর্ধ শিক্ষিত বলেছেন।তথাগত দিলীপ ঘোষ নয়, দলের আরো অন্যান্য নেতা কর্মীদের চালচলন, জনসাধারণের সামনে তাদের ব্যাবহার বিরোধীদলকে আরো শক্তি যোগাচ্ছে বিজেপির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাতে। এর মধ্যে ফেসবুকে ছড়িয়েছে দাবি বাংলা থেকে মুছে যাবে বিজেপি বললেন তথাগত রায়। তথাগতের টুইটার অ্যাকাউন্ট থেকে ১৮ই নভেম্বরের একটি ট্যুইট পাই যেখানে তিনি লিখেছেন – ‘ বিজেপির শুভানুধ্যায়ীরা বলছেন, টাকা ও নারী নিয়ে আমার অভিযোগ প্রকাশ্যে নয়, দলের ভিতরে করা উচিত।আমি সবিনয়ে জানাই, সে সময় পেরিয়ে গেছে।বিজেপি আমাকে যা ইচ্ছে তাই করতে পারে। কিন্তু নিজেদের চালচলন যদি আমূল সংস্কার না করে তা হলে পশ্চিমবঙ্গে দলের বিলুপ্তি অবশ্যম্ভাবী।’ অর্থাৎ দলের সঠিক সংস্কার না হলে এক দিন বাংলার বুক থেকে মুছে যাবে বিজেপি দলটি।

বাংলা থেকে মুছে যাবে বিজেপি তথাগতের ট্যুইট নিয়ে ছড়ালো বিভ্রান্তি

তথাগতের ট্যুইট ছাড়াও আমরা এখন খবর থেকে এই ট্যুইটের বিস্তারিত খবর পাই। বাংলায় বিজেপি নেতা ও সমর্থকরা যে আচরণ শুরু করেছেন তাতে দলের ভাবমূর্তির অবক্ষয় আটকানো সম্ভব হচ্ছে না, আর এই ভাবে চলতে থাকলে বিজেপি দল একদিন নিশ্চিহ্ন হয়ে যাবে বাংলা থেকে এমনটাই লিখেছেন তথাগত নিজের ট্যুইটে।

বাংলা থেকে মুছে যাবে বিজেপি image 4

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল বাংলা থেকে মুছে যাবে বিজেপি বললেন তথাগত রায় এই দাবিটি বিভ্রান্তিকর। তিনি দলের নেতা, কর্মীদের দলের ভাবমূর্তি সঠিক করার পরামর্শ দিয়েছেন।



Result – Partially False

Our sources

Tathagata Roy tweet – https://twitter.com/tathagata2/status/1461176876655734784

Ekhon Khobor –

https://www.facebook.com/ekhonkhobor18/posts/1220483225125840


কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular