মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkসাইক্লোন Yaas এর আবহে ABP আনন্দে ও সোশ্যাল মিডিয়াতে ছড়ালো উরুগুয়ের ঝড়ের...

সাইক্লোন Yaas এর আবহে ABP আনন্দে ও সোশ্যাল মিডিয়াতে ছড়ালো উরুগুয়ের ঝড়ের ভিডিও

টুইটারে Sukhdeep Singh নামের এক ব্যক্তি ABP আনন্দের চ্যানেলের একটি ভিডিওটি শেয়ার করেছেন আজ। ভিডিওটি ঝড়ের এবং দাবি করা হচ্ছে এই ভিডিওটি ওড়িশার ধামড়ায় Yaas সাইক্লোনের। ভিডিওটি শেয়ার করে তিনি লিখেছেন আমেরিকার হ্যারিকেন ঝড়ের ভিডিও কেন Yass সাইক্লোনের নাম দিয়ে চ্যানেল থেকে সম্প্রচার করা হচ্ছে?

টুইটারে এখন Yaas সাইক্লোন ট্রেন্ড করেছে। Sukhdeep ছাড়াও আরও অনেক টুইটের ব্যবহারকারীরা এই ভিডিওটিকে ওড়িশার বলে পোস্ট করেছে।

শুধুমাত্র টুইটের নয়, ফেসবুকেও সমানতালে ছড়িয়েছে সাইক্লোন Yaas এর সময়ে এই ভিডিওটি। বলা হচ্ছে ওড়িশাতে Yaas তান্ডব শুরু করেছে এবার যেকোনো সময় আছড়ে পড়তে পারে বাংলায়।

Fact -check / Verification

আজ সকাল থেকে Yaas ঘূর্ণিঝড়ের ওড়িশার বালেশ্বর, ধামড়া এবং উপকূলবর্তী এলাকায় ল্যান্ডফল হয়েছে। ইতিমধ্যেই ওড়িশার এই সব জায়গা জলোচ্ছাসের কারণে প্লাবিত হয়েছে। তান্ডব শুধু ওড়িশাতে থেমে নেই, বাংলার দক্ষিণ ২৪ পরগনার দীঘা, মেদিনীপুর, কাকদ্বীপ,সাগরদ্বীপ এলাকায়ও দেখা গেছে Yaas এর নমুনা। প্রবল জলোচ্ছ্বাসের কারণে দীঘার বিভিন্ন স্থানে উঁচু বাঁধ ভেঙে গেছে।

আরও পড়ুন:কেরলের ঝড়ের ভিডিও দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের নামে ছড়ালো

২৪শে মে থেকেই দিল্লীর মৌসমভবন পশ্চিমবঙ্গ ও ওড়িশাকে Yaas ঝড়ের বিরুদ্ধে তৈরী থাকার কথা জানিয়েছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীও আগে থাকতে সবরকম পরিকল্পনা করে নিয়ে কোমর বেঁধে নেমে পড়েছেন। গতকালই ঘোষণা হয়েছে বাংলার উপকূলবর্তী একলাই উদ্ধারকর্মীরা উপস্থিত থাকবে যারা স্থানীয় বাসিন্দাদের সুরক্ষিত স্থানে পৌঁছাতে সাহায্য করবে। নবান্ন মারফৎ খবর অনুসারে এখনো পর্যন্ত প্রায় ১০লক্ষের মতো পরিবারকে নিরাপদ স্থানে স্থানান্তরিত করা গেছে। দীঘা, শঙ্করপুর এলাকা সম্পূর্ণ জলমগ্ন হয়ে আছে। রাস্তায় বাঁধ ভেঙে জল ঢোকার ফলে,রাস্তা, এমনকি সমুদ্রের পাড়ের হোটেলগুলোও জলে ভরে গেছে।

টুইটারে ABP আনন্দের চ্যানেলের ভিডিওটিকে যে দাবি করা হয়েছে তা সঠিক কি ভুল জানার জন্য আমরা ভাইরাল ভিডিওটিকে Invid টুলের দ্বারা ভাগ করে নিয়ে অনুসন্ধান শুরু করি। Yandex এর মাধ্যমে আমরা একটি রাশিয়ান সাইট পাই যেখানে এই ভিডিওটি দেওয়া রয়েছে ২০১৮ সাল থেকে। এই ভিডিওটি ছাড়াও আমরা UKRNEWS24.NET নামের একটি রাশিয়ান ভাষার খবরের ওয়েবসাইট পাই।

সাইক্লোন Yaas এর আবহে ABP আনন্দে ও সোশ্যাল মিডিয়াতে ২০১৬ সালের উরুগুয়ের টর্নেডোর ভিডিও ছড়িয়েছে

২০১৭ সালের এই রিপোর্টে বলা হয়েছে দক্ষিণ আফ্রিকার এক ব্লগার হেনরি ডুরান্ড ওনার ফেসবুকে এই ভিডিওটি পোস্ট করে দাবি করেন তিনি সম্প্রতি ইরমা হারিক্যানের ভিডিও তুলেছেন। ভিডিওটিকে মাত্র দুই দিনের মধ্যে ভাইরাল হয় এবং ২৭মিলিয়ন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী দেখেছে। কিন্তু শেষে জানা যায় আসলে এই ভিডিওটি ২০১৬ সালের উরুগুয়ের টর্নেডোর ভিডিও।

সাইক্লোন Yaas এর আবহে image 1
https://www.ukrnews24.net/bloger-napugal-set-fejkovym-video-uragana-irma/

এই সূত্র ধরে আমরা ইউটিউবে কীওয়ার্ড দিয়ে খোঁজ করার পর Ernesto Martinez নামের একটি ইউটিউব চ্যানেল থেকে আসল ভিডিওটি পাই যা আপলোড করা হয়েছে ২০১৬ সালের মে মাসে।

গুগলে খোঁজার পর আমরা BBC News এর রিপোর্ট পাই। ২০১৬ সালের এপ্রিল মাসের উরুগুয়ের ডোলোরেসে বিধ্বংসী রূপ নিয়ে আছড়ে পরে টর্নেডো। BBC News এর রিপোর্টে একটি ভিডিওতে ডোলোরেসের স্থানীয় মানুষের বাড়িঘরে ঝড়ে তছনছ হয়ে যাওয়ার দৃশ্য চোখে পড়েছে।

সাইক্লোন Yaas এর আবহে image 2
https://www.bbc.com/news/av/world-latin-america-36065602

Conclusion

সোশ্যাল মিডিয়াতে ওড়িশায় Yaas ঝড়ের তান্ডবের নামে একটি ভিডিওটি ভাইরাল হয়েছে। একই ভিডিওটি বাংলায় প্রথমসারির সংবাদমাধ্যম ABP আনন্দ দাড়াও সম্প্রচারিত হয়েছে আজ। আমাদের অঅনুসদ্ধানের দ্বারা এটি প্রমাণিত যে এই ভিডিওটি ২০১৬ সালের উরুগুয়ের টর্নেডোর ভিডিও যা বর্তমানে বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল হয়েছে।

Result- Misplaced context

Our sources

VK.com- https://vk.com/wall-27992616_331014

UKRNEWS24.NET-https://www.ukrnews24.net/bloger-napugal-set-fejkovym-video-uragana-irma/

YouTube video-https://www.youtube.com/watch?v=0lHDVel-NPw

BBC News-https://www.bbc.com/news/av/world-latin-america-36065602

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular