সোমবার, জুলাই 4, 2022
সোমবার, জুলাই 4, 2022

HomeFact Checkএবার থেকে জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে? না,...

এবার থেকে জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে? না, বাঙালি বিজ্ঞানীকে নিয়ে ফেসবুকে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

ফেসবুকে সম্প্রতি বিখ্যাত বিজ্ঞানী আচার্য জগদীশ চন্দ্র বসুকে একটি দাবি ভাইরাল হয়েছে যেখানে লেখা হয়েছে গণভোটে ব্রিটেনের জনগণের রায় বেরিয়েছে, এবার থেকে জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে। ছবিটির সাথে সংবাদের আকারে দুটি কলাম লেখা হয়েছে যেখানে ওনার আবিষ্কারের কথা লেখা হয়েছে। এই ছবিটি পোস্ট করে সাথে লেখা হয়েছে অবিভক্ত বাংলার সনাতন সম্প্রদায়ের অহংকার আচার্য জগদীশ চন্দ্র বসুর (Jagadish Chandra Bose) ছবি।

ফেসবুকে এই পোস্টটিকে চার হাজার সাতশো বার পছন্দ করা হয়েছে , আবার কোথাও ৮ হাজারের বেশি লাইক রয়েছে কিছু পোস্টটে।

জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে image 1
Courtesy: Facebook / Litu Mondol
জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে image 2
Courtesy: Facebook / Kirton

জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে image 3
Courtesy: Facebook / BRS

Crowdtagle এর ডেটা অনুসারে ফেসবুকে এই দাবিটির ৫,৫৪৫ ইন্টারঅ্যাকশন রয়েছে।

জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ ইউরোর নোটে image 4

Fact check / Verification

বাংলায় বিজ্ঞানী আচার্য জগদীশ চন্দ্র বসু (Jagadish Chandra Bose) উদ্ভিদের প্রাণের অস্তিত্ব ও বেতার তরঙ্গ আবিষ্কারের মাধ্যমে সারা বিশ্বে আজও বিখ্যাত হয়ে আছেন। বর্তমানে ওনাকে নিয়ে ফেসবুকে ভাইরাল দাবি গণভোটে ব্রিটেনের জনগণের রায় বেরিয়েছে, এবার থেকে জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে এই দাবিটি সত্যি কিনা জানার জন্য আমরা গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজা শুরু করি। News18 এর ২০১৮ সালের একটি রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে ইংল্যান্ডের ব্যাঙ্ক জানিয়েছে ব্রিটিশ বিজ্ঞানের ইতিহাসে উল্লেখ্যযোগ্য ও অভিনব বৈজ্ঞানিক আবিস্কারীদের একজনের ছবি নতুন ৫০ পাউন্ডের নোট ছাপা হবে ২০২০ সালে। এই ঘোষণা করার পর ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছিল এক লক্ষ চুয়াত্তর হাজার একশোবারো জন মনোনীতদের নাম জমা পড়েছে যার মধ্যে বাংলার বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর নামও রয়েছে। তিনি ছাড়াও রয়েছে পদার্থই বিজ্ঞানী স্টিফেন হকিংসের (Stephen Hawking) নাম যিনি মহাকাশের কালো গহ্বরের (Black Hole) সন্ধান দিয়েছিলেন, এছাড়াও রয়েছে টেলিফোন আবিষ্কর্তা আলেকজান্ডার গ্রাহাম বেল, গণিতজ্ঞ ও বর্তমান কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের পথ প্রদর্শক অ্যালেন টুরিং (Alan Turing) ।

জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে image 5
Courtesy: News18

এবার থেকে জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে এই দাবিটি বিভ্রান্তিকর

এরপর The Business StandardIndia Times এর ২০১৯ সালের রিপোর্ট অনুসারে আচার্য জগদীশ চন্দ্র বসু নয়, অ্যালেন টুরিং এর ছবি থাকবে ৫০ পাউন্ডের নোটে। ইংল্যান্ডের রানীর ছবির সাথে থাকবে এই বিজ্ঞানীর (Alan Turing) ছবি। কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের পাশাপাশি, দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় গোপন কোড ভাঙ্গার যন্ত্র, ম্যাঞ্চেস্টার বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার স্থাপন ও যন্ত্র দ্বারা চালিত প্রশ্নের উপর কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ কিভাবে করা যেতে পারে সেই বিষয়েও তিনি নিজের অবদান রেখে গেছেন।

জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে image 6
Courtesy: India Times

Conclusion

আমাদের পর্যবেক্ষণের মাধ্যমে আমরা জানতে পারি ফেসবুকে ভাইরাল দাবি গণভোটে ব্রিটেনের জনগণের রায় বেরিয়েছে, এবার থেকে জগদীশ চন্দ্র বসুর ছবি থাকবে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে এই দাবিটি বিভ্রান্তিকর। ২০১৮ সালে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে কোন বিজ্ঞানীর ছবি থাকবে সেই মনোনীতদের তালিকায় নাম ছিল জগদীশ চন্দ্রের কিন্তু শেষ পর্যন্ত অ্যালেন টুরিং এর নাম নির্বাচিত হয়।

Result: Misleading

Our sources

India Times: https://www.indiatimes.com/technology/news/alan-turing-is-face-of-new-uk-50-pound-note-gay-man-ace-mathematician-wwii-code-breaker-371328.html

The Business Standard: https://www.tbsnews.net/international/alan-turing-not-jagadish-chandra-bose-appear-ps50-note

News18: https://www.news18.com/news/india/jagadish-chandra-bose-among-nominees-to-become-face-of-uks-new-50-pound-currency-bill-1951549.html


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular