বুধবার, অক্টোবর 5, 2022
বুধবার, অক্টোবর 5, 2022

HomeFact Checkঅমিত শাহের শান্তিনিকেতন পরিদর্শন নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর দাবি

অমিত শাহের শান্তিনিকেতন পরিদর্শন নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর দাবি

 কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর যেখানে বসে রচনা করতেন, ওনার চলে যাওয়ার পর সেই আসনে বসলেন অমিত শাহ- এমনি দাবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে। গত রবিবার একদিনের বোলপুরের সফরে আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। পরিদর্শন করেন রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত শান্তিনিকেতন। তার সফরের একটি ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। দেশ, বিদেশ থেকে আগত কোনো বিশিষ্ট ব্যক্তি বা মন্ত্রী শান্তিনিকেতনে এলে এই স্থান সম্পর্কে তাদের অভিব্যক্তি ব্যক্ত করেন খেয়াল খাতায় বা  visitors book . অমিত শাহও এই দিন এই খাতায় শান্তিনিকেতন পরিদর্শন করা পর কেমন লেগেছে জানান। যে জায়গায় বসে তিনি লিখেছে সেই বসার জায়গা ঘিরে দাবি করা হয়েছে এই জায়গায় রবি ঠাকুর ছাড়া আর কেউ বসেনি, আর আজ সেই জায়গায় অমিত শাহ বসে রবীন্দ্রনাথ ও সমগ্র বাঙালি জাতির অপমান করেছেন। 

https://www.facebook.com/awazdoindia/posts/242643533921120

Fact check / Verification

অমিত শাহ যেখানে বসে Visitors book লিখেছে ওখানে রবীন্দ্রনাথের পর আর কেউ বসেননি এই দাবি সম্পূর্ণ ভুল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বসেছেন ঐ বসার জায়গায়। শান্তিনিকেতন পরিদর্শনে গিয়ে অমিত শাহ শান্তিনিকেতনের সংগ্রহশালায় যান। রবীন্দ্রনাথের উদয়ন বাড়ির কক্ষে যান এবং সেখানে ঠাকুরের চেয়ারে ফুল অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

আনন্দ বাজার পত্রিকা, Zee ২৪ ঘন্টা, Outlook, অমিত শাহের অফিসিয়াল টুইটার প্রোফাইল থেকে পাওয়া এই সফরের বর্ণনা অনুযায়ী, এই দিন শাহকে অভ্যর্থনা জানাতে উপস্থিত ছিলেন স্বপন দাসগুপ্ত, লকেট চট্টোপাধ্যায়, রাজু ব্যানার্জী, রাহুল সিনহা, দিলীপ ঘোষ এবং কৈলাশ বিজয়বর্গীয়। পরিদর্শনে সাথে ছিলেন শান্তিনিকেতনের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ছাত্রছাত্রীদের নাচ গানের সাথে চলে শান্তিনিকেতন ঘুরে দেখা। এই দিন রবি ঠাকুরের ব্যবহৃত জিনিসপত্রের সংগ্রহ দেখার পর রবীন্দ্র ভবন বা সংগ্রহশালার visitors book নিজে অভিজ্ঞতা লেখেন।  যে বসার জায়গায় বসে উনি লিখছিলেন ওখানে এর গায়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বসেছেন। 

Times Of India এবং বিশ্ব ভারতীয় টুইটার পেজ থেকে পাওয়া ছবি অনুসারে ২০১৮ সালে শেখ হাসিনা বাংলাদেশ ভবনের উদ্বোধনের দিন পৌঁছান শান্তিনিকেতনে। সাথে ছিলেন মোদী এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শেখ হাসিনাকে কাজী নজরুল ইসলাম ডি -লিট্ সন্মানেও সম্মানিত করা হয় আসানসোলে। শান্তিনিকেতন পরিদর্শনের পর ওই একই স্থানে বসে শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নতুন ‘খেয়াল খাতায়’ নিজেরদের অভিব্যক্তি প্রকাশ করেন। দেশ -বিদেশ থেকে আসা বিশিষ্ট ব্যক্তিরা ওই স্থানে বসে খেয়াল খাতায় নিজেদের মতামত প্রকাশ করেন। এছাড়াও আমরা ভাইরাল এই ছবিটি নিয়ে শান্তিনিকেতনে অঞ্চলে বসবাস করা এক ব্যক্তির সাথে যোগাযোগ করে জানতে পারি সোশ্যাল মিডিয়াতে ঐ বসার জায়গা নিয়ে যে দাবি করা হয়েছে তা সম্পূর্ণ ভুল। 

এই সেই সংগ্রহ শালা যা বিশিষ্ট দর্শনার্থীদের জন্য খোলা থাকে। ছবিতে নির্দেশিত জায়েটিতে বসে অমিত শাহ খেয়াল খাতায় লিখেছেন নিজের অভিজ্ঞতা।

Image from TOI

Conclusion

স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ শান্তিনিকেতনের যে স্থানে বসে খেয়াল খাতায় নিজের বার্তা লিখেছেন শান্তিনিকেতন সম্পর্কে সেখানে এর আগে প্রধানমন্ত্রী মোদী ও শেখ হাসিনাও এসে বসেছেন। 

Result – Misleading

Our sources

Times of India –https://timesofindia.indiatimes.com/city/kolkata/vb-will-try-to-hold-convocations-every-year-says-vice-chancellor/articleshow/64314331.cms
https://timesofindia.indiatimes.com/city/kolkata/pms-scribble-views-in-kheyal-khata/articleshow/64327706.cms

Anandabazar Patrika – https://www.anandabazar.com/state/amit-shah-wants-to-spend-leisure-time-at-visva-bharati-university-hearing-rabindra-sangeet-1.1246647

Zee 24 Ghnata – https://zeenews.india.com/bengali/state/live-updates/amit-shah-in-bolpur-live-update-359197

Prokerala – https://www.prokerala.com/news/photos/santiniketan-west-bengal-sheikh-hasina-at-santiniketan-350860.html

Visva-bharati Shantiniketan – https://twitter.com/visva_bharati/status/1000005016508248065

Amit Shah official tweet – https://twitter.com/AmitShah/status/1340581613722193922

Outlook – https://www.outlookindia.com/photos/people/amit-shah/12958?photo-250189#photo-250189

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular