সোমবার, আগস্ট 8, 2022
সোমবার, আগস্ট 8, 2022

HomeFact Checkসাম্প্রতিক কালে সিলেটের বন্যার আবহে ফেসবুকে ছড়ালো অপ্রাসঙ্গিক ছবি  

সাম্প্রতিক কালে সিলেটের বন্যার আবহে ফেসবুকে ছড়ালো অপ্রাসঙ্গিক ছবি  

সম্প্রতি ফেসবুকে বাংলাদেশে সিলেটের বন্যার আবহে কিছু ছবি ভাইরাল হয়েছে। এই ছবিতে কোথাও দেখা যাচ্ছে কোমর সমান জলে নৌকায় করে পরিবারের মানুষদের, গবাদি পশুদের নিয়ে যাওয়া হচ্ছে, কোথাও আবার ভ্যান রিক্সায় চলছে যাতায়াত। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এই ছবিগুলোর মধ্যে কিছু ছবি সিলেটের বন্যা সম্পর্কিত নয়। 

সিলেটের বন্যার image 1
Courtesy: Facebook

এছাড়া আমরা ফেসবুক থেকে Free Fire Alchemists Sylhet নামের একটি পেজ থেকেও সিলেটের বন্যার সম্পর্কিত একটি পোস্ট পাই যেখানে কিছু ছবি দেওয়া হয়েছে যা এই বন্যার সাথে সম্পর্কিত নয়।

ইদানিং সিলেট জেলায় বিপদজনক মাত্রায় পৌঁছেছে। সিলেটের জকিগঞ্জের ২৯৩টি গ্রামের মধ্যে প্রায় দুশোটি গ্রামই এখন জলের তলায়। বাংলাদেশের সংবাদপত্র প্রথমআলোর খবর অনুসারে প্রায় একলক্ষ আশি হাজার মানুষ এই প্লাবনে আটকা পড়েছে। শুদ্ধ পানীয় জলের জন্য শুরু হয়েছে হাহাকার।

Fact check / Verification 

সিলেটের বন্যার আবহে ফেসবুকে বন্যার যে ছবিগুলো পোস্ট করা হয়েছে তারমধ্যে কিছু কিছু ছবি বর্তমানে সিলেটের নয়া সম্পর্কিত নয়। 

নিম্নে দেখা যেতে পারে ছবিগুলো আসলে কবে তোলা হয়েছিল। আমরা আমাদের সুবিধার্থে ছবি গুলোকে একের পর এক সাজিয়ে তাদের তথ্য দিয়েছি। 

প্রথম ছবি :নৌকায় করে গবাদি পশু ও এক মহিলা ও শিশুকে নিয়ে যাওয়ার ছবিটি ২০১৭ সালে তোলা হয়েছিল। গুগল রিভার্স ইমেজ করার পর bdnews24.comDhaka Tribune এর লিংক পাই। ২০১৭ সালের ভারত ও বাংলাদেশের বন্যার সময়ের। 

সিলেটের বন্যার image 2
Courtesy : BDNews24

দ্বিতীয় ছবি : কোমর সমান জলে কোলে বাচ্চা নিয়ে দাঁড়িয়ে থাকা মহিলাদের ছবিটি ২০২০ সালের। অসমের ব্রহ্মপুত্র ও বাংলাদেশের মেঘনাতে জলের স্তর বৃদ্ধি পাওয়ার কারণে বাংলাদেশের বেশ কিছু স্থান জলমগ্ন হয়ে পরে। এরকমই বাংলাদেশের জামালপুরে ২০২০ সালে বন্যায় আটকে থাকা মানুষদের ছবি বর্তমানে সিলেটের বন্যার আবহে ছড়িয়েছে। 

সিলেটের বন্যার image 3
Courtesy: ProthomAlo

তৃতীয় ছবি : ভ্যান রিক্সায় করে যাতায়াতের ছবিটি কলকাতার। রিভার্স ইমেজ করার পর আমার News 18 এর লিংক পাই। ২০২১ সালের জুলাই মাসে বঙ্গের আকাশে গভীর নিম্নচাপের কারণে কলকাতা সহ পার্শ্ববর্তি জেলায় ভারী বৃষ্টিপাত হয়। কলকাতা, হাওড়া, পশ্চিম মেদিনীপুর ছাড়াও বীরভূম, বাঁকুড়াতে বৃষ্টির কারণে জল জমতে শুরু করে। ভ্যান রিক্সার এটি ছবিটি এই সময় কলকাতাতে তোলা হয়েছে। 

সিলেটের বন্যার image 4
Courtesy: News18

চতুর্থ ছবি : বন্যার জলে ডুবে যাওয়া বাড়ির টিনের চালের ছবিটি ২০১২ সালে অসমের প্লাবনের ছবি। ২০১২ সালে অসম ভারী বৃষ্টিপাতের কারণে বা ব্রহ্মপুত্র নদের জলের বিপদ সীমানার কাছাকছি পৌঁছে যায়। জল ছাড়ার পর অসমের মাজুলি দ্বীপ ও তার পার্শ্ববর্তী এলাকা জলের নিচে চলে যায়। পরিস্থিতি এতটাই ভয়ানক হয় যে সেখানে আটকে থাকা মানুষদের উদ্ধারের জন্য বায়ুসেনাকে নিযুক্ত করা হয়। 

সিলেটের বন্যার image 5
Courtesy: News18

পঞ্চম ছবি : ২০২০ সালের হিমালয়ের পাদদেশে তীব্র বর্ষণের কারণে বিহারের বেশ কিছু স্থানে বন্যার স্মৃতি হয়। ২০২০ সালের জুলাই মাসে হিন্দুস্তান টাইমস এ বিহারের বন্যা পরিস্থিতিকে নিয়ে প্রকাশিত সংবাদে এই ছবিটি আমরা পেয়েছি। 

সিলেটের বন্যার image 6
Courtesy: Hindustan Times

অন্য ছবি দুটি সিলেটের সাম্প্রতিক বন্যার সময়ের। ছবি দুটি আমরা পেয়েছি দৈনিক ইত্তেফাকবার্তা ২৪ এর দ্বারা প্রকাশিত সিলেটের ভয়াবহ প্লাবনের সংবাদ থেকে। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে বাংলাদেশে সাম্প্রতিক কালে সিলেটের বন্যার আবহে ফেসবুকে কিছু অপ্রাসঙ্গিক ছবি ছড়িয়েছে এই এই বন্যার নামে।

Result: False Connection / Partly False

Our sources

News 18 report published on 30th July 2021
ProthomAlo English report published on 19th July 2020
Hindustan Times report published on 28th July 2020
Barta24 report published on 17th May 2022
Ittefaq report published on 19th May 2022
News18 report published on 18th July 2017
BDNews24 report published on 14th August 2017
Dhaka Tribune report published on 14th August 2017


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular