সোমবার, জুলাই 4, 2022
সোমবার, জুলাই 4, 2022

HomeFact Checkবিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার দাবিতে ভাইরাল ভিডিও সোশ্যাল...

বিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার দাবিতে ভাইরাল ভিডিও সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বিভ্রান্তি

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে বিহার গোপালগঞ্জের একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে যাচ্ছে এক যুবক একটি মেয়েকে ছুরি দিয়ে আঘাত করছে। দাবি করা হচ্ছে ভিডিওতে যে ছেলেটি ছুরি মারছে সে মুসলিম এবং যাকে ছুরি মারছে সে হিন্দু। এই ভিডিওটিকে ঘরে অনেকেই দাবি করেছে এই ঘটনাটি লাভ-জিহাদের ঘটনা।

বিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার ঘটনাটি লাভ-জিহাদের নামে বেশ ভাইরাল হয়েছে। যেমন ইউটুউবে এই ভিডিওটিকে Engineer Reveals নামের একটি চ্যানেল থেকে পোস্ট করা হয়েছে ‘Muslim guy Stabbed Multiple times a hindu girl in BIHAR‘ এই শীর্ষক দিয়ে।

ইউটুউব ভিডিও ছাড়াও আমরা টুইটারেও কিছু পোস্ট পাই যেখানে এই ভিডিও রয়েছে।

Fact check / Verification

বিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার দাবিতে ছড়ানো ভিডিওটির সত্যতা যাচাই করার জন্য আমরা প্রথমে গুগলে কীওয়ার্ড দিয়ে খোঁজা শুরু করি। এই পর্যায়ে আমার IndiaToday, India.com , Republic World এর রিপোর্ট পাই যেখানে এই ঘটনাটির কথা ছাপা হয়েছে। রিপোর্টে জানতে পারি বিহারের গোপালগঞ্জের অষ্টম শ্রেণীর ছাত্রী নিজেকে শ্লীলতাহানির হাত থেকে বাঁচাতে যায়, কিন্তু ফল হয় উল্টো। বহুদিন ধরে তাকে উত্যক্ত করা যুবকটি তাকে ছুরি দিয়ে আঘাত করে।

বিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার image 1
Screenshot taken from IndiaToday

Republic World এর রিপোর্ট অনুসারে বিহারে মানঝঘর এখতিয়ারের প্রতাপপুরের অষ্টম শ্রেণীর ছাত্রীটিকে অনেক দিন ধরেই বিরক্ত করছিলো যুবকটি। অবশেষে একদিন সুযোগ বুঝে তার সাথে ফের অসভ্যতা শুরু করে এবং মেয়েটি নিজের রাখা করার চেষ্টা করাতেই ছেলেটি ১৫ সেকেন্ডের মধ্যে তাকে ১৩ বার ছুরি দিয়ে আঘাত করে। সিসিটিভির ফুটেজ দেখে পুলিশ দোষীকে শনাক্ত করে, ছেলেটির নাম গুদান আলী। ক্ষতবিক্ষত অবস্থায় মেয়েটিকে গোরক্ষপুরের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার image 2
Courtesy: Republic World

বিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার ঘটনাটির সাথে লাভ-জিহাদের কোনো সম্পর্ক রয়েছে কিনা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি এবং NCR News নামের একটি লিংক আমরা পাই যেখানে এই ঘটনাটি বিশদ বর্ণনা দেওয়া হয়েছে। জানা গেছে দোষী যুবকটি এবং আহত মেয়েটা কেউই অন্য ধর্মের নয়, তারা দুজনেই একই সম্প্রদায়ের। Newschecker নিশ্চিত হয়েছে যে তারা দুজনেই বিহারের প্রতাপপুরের বাসিন্দা এবং একে সম্প্রদায়ভুক্ত।

বিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার দাবিতে ভাইরাল ঘটনাটিকে ঘিরে ছড়ালো বিভ্রান্তি

এছাড়াও আমরা মানঝঘর পুলিশ স্টেশনের SI রবিকান্ত দুবের সাথে যোগাযোগ করি। তিনি জানান এই ঘটনাটির সাথে লাভ-জিহাদের কোনো সম্পর্ক নেই। প্রতাপপুরের বাসিন্দা রাজিক হাসান, আশরাফ আলির ছেলে ও আহত মেয়েটি দুজনেই মুসলিম সম্প্রদায়ের। ঘটনাটি ঘটে ডিসেম্বরের ১৯ তারিখে, পরের দিন তাকে সিসিটিভি ফুটেজ দেখে শনাক্ত করার পর গ্রেপ্তার করা হয়। দোষীর বিরুদ্ধে POCSO Act, PIC ৩১৪, ৩২৩ ও ৩২৪, ৩২৬, ৫০৪, ৫০৬, ৩৫৪, ৩০৭, ৩৪৪, ধারা প্রয়োগ করা হয়েছে।

Conclusion

সোশ্যাল মিডিয়াতে বিহারে মুসলিম যুবকের দ্বারা হিন্দু কিশোরীকে ছুরি মারার দাবিতে ভাইরাল ভিডিওটিকে শেয়ার করা হচ্ছিলো এটি লাভ-জিহাদের নামে । আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এই ঘটনাটির সাথে লাভ-জিহাদের কোনো সম্পর্ক নেই। দোষী ছেলেটি এবং আহত কিশোরীটি দুজনেই একই সম্প্রদায়ের।

Result:

Result: Misleading

Sources:

India Today: https://www.indiatoday.in/crime/story/class-8-girl-in-bihar-stabbed-8-times-in-13-seconds-for-resisting-molestation-1891212-2021-12-23

Republic World: https://www.republicworld.com/india-news/general-news/bihar-stalker-stabs-girl-13-times-in-broad-daylight-for-resisting-molestation-attempt.html

Zee News: https://zeenews.india.com/video/news/on-cam-stalker-stabs-school-girl-for-opposing-molestation-bid-in-bihar-2421042.html

NCR News:https://www.newsncr.com/national/bihar-in-gopalganj-a-student-of-class-viii-was-stabbed-by-a-man-with-a-knife-girls-condition-is-critical-boy-absconding/

Ravikant Dubey, SI, Manjhagadh Police Station, Gopalganj, Bihar


কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular