বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact Checkক্রেন দিয়ে বিশালাকার সাপকে তোলার বছর পুরোনো ভিডিও মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন...

ক্রেন দিয়ে বিশালাকার সাপকে তোলার বছর পুরোনো ভিডিও মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন পাওয়া যাওয়ার নামে ভাইরাল ফেসবুকে 

ফেসবুকে সম্প্রতি মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন পাওয়া গিয়েছে এমনই দাবি সমেত সংবাদ অনলাইন নামের অনলাইন মিডিয়া পোর্টালের খবর পাই। গতকাল এই খবরটি তারা তাদের ফেসবুক পেজে দিয়েছে। এখানে বলা হয়েছে মেঘালয়ের গারো পাহাড়ের পাদদেশ থেকে উদ্ধার করা হয়েছে প্রায় ৫০ ফুটের  একটি বিশালাকার পাইথনকে। 

মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন image 1
Courtesy: Sangbad Online

বলা হয়েছে এখন ইন্টারনেটের দৌলতে অনেক ছবি ও ভিডিও বেশ ভাইরাল হয়, যার মধ্যে অনেক সময় মানুষ থেকে শুরু করে পশুপাখিদের জীবন যাত্রার ছবি ফুটে ওঠে যা অনেক সময় আনন্দদায়ক অথবা অনেক সময় ভয়ঙ্কর হয়। এমনই ভাবে ছড়িয়েছে এই ভয়ঙ্কর সালের ভিডিওটি যাকে মেঘালয়ের বলা হচ্ছে।  

এই খবরের সাথে একটি ইউটুউব ভিডিও রয়েছে। ২০২১ সালের ১৪ই অক্টোবরে আপলোড হওয়া এই ভিডিওটিতে দেখা যাচ্ছে বৃহৎ এই সাপটিকে ক্রেনের দ্বারা তুলে নিয়ে যাওয়া হচ্ছে। 

Fact check / Verification 

মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন পাওয়া যাওয়ার নামে ফেসবুকে যে খবরটি সংবাদ অনলাইন থেকে প্রকাশিত হয়েছে তার সত্যতা জানার জন্য আমরাসংবাদে উল্লেখিত ইউটুউব ভিডিও থেকে কিছু স্ক্রিনশট বের করে রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা News18, Times of India, NDTV, Newsfounded এর লিংক পাই। প্রতিটি ২০২১এর অক্টোবর মাসের উল্লেখ রয়েছে। 

মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন image 2
Screenshot of google reverse image

Times of India ১৮ই অক্টোবর ২০২১ সালের একটি ছোট্ট রিপোর্ট পেশ করেছে এই সাপের ভিডিওটিকে নিয়ে যেখানে শুধু বলা হয়েছে ক্রেনের দ্বারা একটি বিশাল পয়থনকে তোলা হচ্ছে। এখনো কোথাও উল্লেখ নেই যে এই সাপটিকে কোথায় পাওয়া গিয়েছে। 

আরো পড়ুন: সমুদ্রের উপর দিয়ে যাওয়া হেলিকপ্টারে হাঙ্গরের হামলা করার ভিডিওটির সত্যতা জানুন 

News18 ও এর Newsfounded ২৩শে ও ২৬শে অক্টোবর ২০২১ সালের রিপোর্টে বলা হয়েছে সোশ্যাল মিডিয়াতে আলোড়ন ফেলে দিয়েছে একটি সাপের Tiktok ক্রেনের সাহায্যে বৃহদাকার সাপটিকে তোলার ভিডিও সূত্রে করার পর প্রায় লক্ষাধিক লোক এই ভিডিওটিকে দেখেছে। আরো অন্যান্য সোশ্যাল মিডিয়াতে প্ল্যাটফর্ম  গুলোতেও এই ভিডিওটি ভাইরাল হয়েছে। ভিডিওটিকে দক্ষিণ আমেরিকার ডোমিনিকান রেইনফরেস্ট, ক্যারাবিয়ানের বলা হয়েছে। 

মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন image 3
Courtesy: News18

NDTV ২২শে অক্টোবর ২০২১ সালের রিপোর্টে বলা হয়েছে টুইটারে রাজ্যসভার সদস্য পরিমল নাথবানি এই ভিডিওটিকে পোস্ট করে দাবি করেন ‘ ক্রেনের সাহায্যে ঝাড়খণ্ডের ধানবাদের জঙ্গল থেকে ১০০ কেজি ও ৬.১মিটার লম্বা  এই পাইথনটিকে উদ্ধার করা হয়েছে।’ যদিও ধানবাদের প্রশাসন এই দাবীটিকে অস্বীকার করেছে। ধানবাদের কোনো জঙ্গল থেকে এই ধরনের কোন সাপ উদ্ধার করা হয়নি। 

ক্রেন দিয়ে বিশালাকার সাপকে তোলার বছর পুরোনো ভিডিও মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন পাওয়া যাওয়ার নামে ভাইরাল 

এরপর আমরা WWW.24h.com নামের লিংক পাই যেখানে ভিয়েতনামি ভাষায় এই ভিডিওটির সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে। New York Post এর ২২শে অক্টোবর ২০২১ সালের একটি রিপোর্ট এখানে উল্লেখ করা হয়েছে।  বলা হয়েছে দক্ষিণ আমেরিকার ক্যারাবিয়ান সাগরের ডোমিনিকা রিপাবলিক থেকে এই সাপটিকে পাওয়া গিয়েছে। বলা হচ্ছে এই সাপটিই হয়তো বিশ্বের সব থেকে বড়ো সাপ। ভিডিওটিকে যে ক্রেনটিকে দেখা যাচ্ছে সেটি boa কন্সট্রাক্টর যা কিনা ডোমিনিকা রিপাবলিকে দেখা যায়। New York Post এই সংবাদটির উৎস The Sunকে দিয়েছে। যদিও এটি স্পষ্ট হয়নি এই সাপটির আসল প্রজাতি কি। 

মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন image 4
Courtesy: New York Post

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে সংবাদ অনলাইন থেকে মেঘালয়ের গারো পাহাড়ে পাইথন পাওয়া গিয়েছে এমনই দাবি সমেত যে ভিডিওটিকে ব্যবহার করেছে তা ২০২১ সালের এবং বলা হয়েছে সেটি দক্ষিণ আমেরিকার ক্যারাবিয়ান সাগরের ডোমিনিকা রিপাবলিক দ্বীপের জঙ্গল থেকে পাওয়া গিয়েছে।

Result: Misleading / Partly False

Our sources

New York Post report published on 21st October 2021
The Sun News published on 20 October 2021
NDTV news published on 22 October 2021
Times of India report published on 18 October 2021
News18 report published on 26 October 2021


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular