শনিবার, জুলাই 27, 2024
শনিবার, জুলাই 27, 2024

HomeFact CheckFact Check: বাংলার মানুষকে গরীব থাকার বার্তা দেননি মমতা বন্দ্যোপাধ্যায়, সোশ্যাল মিডিয়ায়...

Fact Check: বাংলার মানুষকে গরীব থাকার বার্তা দেননি মমতা বন্দ্যোপাধ্যায়, সোশ্যাল মিডিয়ায় ছড়ালো সম্পাদিত ভিডিয়ো

Claim: ২১ জুলাইয়েক সভা মঞ্চ থেকে বাংলার মানুষকে গরীব থাকার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

Fact: বাংলার মানুষ গরীব থাকুন সেটা চান, এমন কথা বলেননি মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তৃণমূল নেতা-কর্মীদের গরীব থাকার পরামর্শ দিয়েছেন। 

লোকসভা ভোটে অভাবনীয় ফলাফল, তারপর চার উপনির্বাচনে নিরঙ্কুশ জয়। এরপর ২১ জুলাই, রবিবার ধর্মতলায় শহিদ স্মরণে সমাবেশের আয়োজন করেছিল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। ঐতিহাসিক সেই সমাবেশে মূল আকর্ষণ ছিলেন অবশ্যই মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে আগামী দিনের রোডম্যাপ নির্ধারণ করে দিয়েছেন তিনি। 

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে মুখ্যমন্ত্রীর ২১ জুলাইয়ের ভাষণের একটি ৮ সেকেন্ডের ক্লিপ। যেখানে তাঁকে বলতে শোনা যাচ্ছে, “আমি চাই আপনারা গরীব থাকুন। মানে যা আছে ঘরে সেটা খেয়ে বেঁচে থাকুন”। ছোট এই ক্লিপটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন, “সে তো খুব ভালো করেই জানি যে বাংলার মানুষ গরীব থাকুক এটাই আপনার এক এবং একমাত্র লক্ষ্য। নইলে শিক্ষিত মেধাবী বেকার যুবক যুবতীর চাকুরি বিক্রি করে দিয়ে তাদের চপ আর ঘুগনি বিক্রেতা বানাতে চান আপনি এইজন্যই তো আপনি বাংলার মুখ্যমন্ত্রী”। 

Fact Check/ Verification

তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ২১ জুলাইয়ের অনুষ্ঠানের গোটা ভিডিয়োটি আমরা দেখতে পাই। ২ ঘণ্টা ৫৭ মিনিট ২০ সেকেন্ডে তৃণমূল নেত্রীকে মঞ্চ থেকে বলতে শোনা যায়, “আমি আপনাদের বলব, আমি চাই, আমরা চাই, তৃণমূল কংগ্রেস, আমরা মানুষের সামাজিক বন্ধু হব। তৃণমূল কংগ্রেস মানুষের সামাজিক বন্ধু হবে। আমি বিবেকবান চাই, বিত্তবান চাই না। কেন জানেন? পয়সা আসে, চলে যায় – সেবার কোনও বিকল্প নাই। এটা মাথায় রাখবেন। মানুষের কাজ করে দেবো, দরকার হলে নিজে গিয়ে তার দরখাস্তটা লিখে দেব – আমি অল মিউনিসিপ্যালিটি, পঞ্চায়েত, এমএলএ, এমপিদের সকলকে বলব, এখন থেকে কোনও অভিযোগ যেন কারোর বিরুদ্ধে দল না পায়। যদি কোনও অভিযোগ কারোর বিরুদ্ধে পায় আমরা কিন্তু উপযুক্ত অ্যাকশন নেব – এটা মাথায় রাখবেন।”  

এরপর,  ২ ঘণ্টা ৫৮ মিনিট ১৪ সেকেন্ডে মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়, “আমি চাই আপনারা গরিব থাকুন – মানে যা আছে ঘরে সেটা খেয়ে বেঁচে থাকুন, আমার লোভ করবার দরকার নেই। আমরা লোভী হতে চাই না, আমরা মানুষের বন্ধু হতে চাই। যতদিন আপনারা এই কাজটা করে যেতে পারবেন, ততদিন মনে রাখবেন আপনাদের কেউ সরাতে পারবে না, আপনাদের কেউ হঠাতে পারবে না।”

প্রসঙ্গত, লোকসভা নির্বাচন এবং তার আগে থেকে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে একাধিক দুর্নীতি ও কেলেঙ্কারি অভিযেগ করেছে বিরোধীরা। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও খাদ্য কেলেঙ্কারিতে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বর্তমানে জেলবন্দি। দুর্নীতিতে নাম জড়িয়ে লকআপে রয়েছেন বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলও।   

Conclusion

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে, বাংলার মানুষ গরীব থাকুন সেটা চান, এমন কথা বলেননি মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তৃণমূল নেতা-কর্মীদের গরীব থাকার পরামর্শ দিয়েছেন। তাঁর বক্তব্যের ভুল ব্যাখ্যা করে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। 

Result: Missing Context

Source
Video by AITC

Most Popular