শনিবার, জুলাই 27, 2024
শনিবার, জুলাই 27, 2024

HomeFact CheckFact Check: এটা ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিন্দু হোস্টেলে তাণ্ডবের’ ভিডিয়ো না, সাম্প্রদায়িকতার মোড়কে...

Fact Check: এটা ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিন্দু হোস্টেলে তাণ্ডবের’ ভিডিয়ো না, সাম্প্রদায়িকতার মোড়কে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুয়ো তথ্য

Claim: ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিন্দু হোস্টেলে থাকা পড়ুয়াদের জিনিসপত্র ফেলে দেওয়া হচ্ছে এবং হিন্দুদের উপর অত্যাচার চলছে। 

Fact: ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ছাত্রলিগের নেতা-কর্মীদের জিনিসপত্র ফেলে দেওয়ার ভিডিয়োকে সাম্প্রদায়িক রং মাখিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

বাংলাদেশে কোটা আন্দোলনের আবহে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি ভিডিয়ো, যেখানে দেখা যাচ্ছে যে বহুতলের উপর থেকে ট্রলি ব্যাগ-সহ বিভিন্ন সামগ্রী ফেলে দেওয়া হচ্ছে। ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অনেকেই অভিযোগ করেছেন যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিন্দু হোস্টেলে থাকা পড়ুয়াদের জিনিসপত্র ফেলে দেওয়া হচ্ছে এবং হিন্দুদের উপর অত্যাচার চলছে। ফেসবুকে লেখা হয়েছে, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিন্দু হোস্টেলে ছাত্রদের ব্যাগ, সুটকেস উপর থেকে ফেলে দেওয়া হচ্ছে, এই ছাত্র আন্দোলনে বাংলাদেশে বসবাসরত ৭২ জন হিন্দু ছাত্র খুন হয়েছে জামাত সমর্থকদের হাতে।”

আমাদের হোয়াটসঅ্যাপ টিপ লাইন নম্বরেও WhatsApp Tip Line  (9999499044) বেশ কয়েকটি একই পোস্ট আমরা পেয়েছিলাম।  

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োর একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে Desh TV News-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আমরা একই ভিডিয়ো দেখতে পাই। যেটা ১৭ জুলাই আপলোড করা হয়েছিল এবং সঙ্গে লেখা ছিল, “ঢাবির বঙ্গবন্ধু হল ছাত্রলীগ কর্মীদের আসবাবপত্র ফেলে দিয়েছে আন্দোলকারীরা”(sic)।

সেই সূত্র ধরে সার্চ করলে Independent TV-র ওয়েবসাইটে ওই সংক্রান্ত একটি প্রতিবেদন আমরা খুঁজে পাই। ১৭ জুলাই প্রকাশিত ওই প্রতিবেদন থেকে জানা যায় যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ছাত্রছাত্রীদের তোপের মুখে পড়েছিলেন ছাত্রলিগের নেতা-কর্মীরা। তাঁদের ঘর ভাঙচুর করা হয়েছিল। কাউকে কাউকে বের করে দেওয়া হয়েছিল এবং ঘর থেকে জিনিসপত্র ফেলে দেওয়া হয়েছিল।

Bangla Insider ওয়েবসাইটেও একই দিনে খবরটি প্রকাশিত হয়েছিল। 

এরপর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলিগের সভাপতি মাজহারুল কবির শয়নের একটি বক্তব্য আমরা খুঁজে পাই। যেখানে নাম করে ছাত্রদল এবং জামাতকে আক্রমণ করেছেন তিনি এবং হামলার দায় তাদের উপর চাপিয়েছেন। শিক্ষার্থীদের আন্দোলনের পথ থেকে সরে যাওয়ার অনুরোধ করার, পাশাপাশি তিনি আরও জানিয়েছেন যে, হামলার ঘটনার ছাত্রলিগের তিন থেকে চারজন নেতা-কর্মী আহত হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলিগের নেতা-কর্মীদের উপর হামলা সংক্রান্ত একটি পোস্ট দেখতে পাওয়া যায় বাংলাদেশের শাসকদল আওয়ামী লিগের অফিসিয়াল ফেসবুক পেজেও।  

কিন্তু ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে ঢাকা বিশ্ববিদ্য়ালয়ের হিন্দু হোস্টেলে হামলা সংক্রান্ত কোনও খবর খুঁজে পাওয়া যায়নি। 

সম্প্রতি ঢাকার হিন্দু হোস্টেলের ছাদ থেকে হিন্দু পড়ুয়াদের ফেলে দেওয়ার অভিযোগে আরও একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। যার ফ্যাক্ট চেক করে Newschecker জানতে পারে যে, ভাইরাল ভিডিয়োতে আওয়ামী লিগের সমর্থকদের উপর হামলার দৃশ্য দেখা গিয়েছে।

Conclusion

অর্থাৎ এখন এটা স্পষ্ট যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ছাত্রলিগের নেতা-কর্মীদের জিনিসপত্র ফেলে দেওয়ার ভিডিয়োকে সাম্প্রদায়িক রং মাখিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

Result: Partly False

Sources
Video by Desh TV News
Story by Independent TV
Story by Bangla Insider

Most Popular