রবিবার, সেপ্টেম্বর 1, 2024
রবিবার, সেপ্টেম্বর 1, 2024

HomeFact CheckFact Check: ছেলের বিয়েতে সোনার পোশাকে মুকেশ ও নীতা আম্বানি? সোশ্যাল মিডিয়ায়...

Fact Check: ছেলের বিয়েতে সোনার পোশাকে মুকেশ ও নীতা আম্বানি? সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুয়ো ছবি

Claim: ছোট ছেলে অনন্ত আম্বানি ও তাঁর দীর্ঘদিনের প্রেমিকা রাধিকা মার্চেন্টের রাজকীয় বিয়েতে সোনার পোশাক পরলেন মুকেশ আম্বানি ও তাঁর স্ত্রী নীতা আম্বনি।

Fact: ভাইরাল ছবিটি এডিটেড বা সম্পাদিত। 

আম্বানি-পুত্রের বিয়ের অনুষ্ঠানের নানা ছবি-ভিডিয়োতে সোশ্যাল মিডিয়া ছেঁয়ে গিয়েছে। যার মধ্যে একটা বিশেষ ভাবে নজর কেড়েছে। যেখানে মুকেশ আম্বানি ও তাঁর স্ত্রী নীতা আম্বনিকে সোনার পোশাক পরে দেখা যাচ্ছে। ছবিটি ফেসবুকে পোস্ট করে লেখা হয়েছে, “এই আমাদের দেশ, এই আমাদের পরমারাধ্যা দেশ মাতৃকা। শক, হুন, পাঠান, মুঘল, ইংরেজ দ্বারা শাষিত, শোষিত আমাদের দেশ ভারতবর্ষ। সেই দেশের ছবি —-একদিকে কয়েকশো কোটি টাকার সোনার পোশাক জানান দিচ্ছে আমরা আম্বানি পরিবার। আর একদিকে জানান দিচ্ছে আমাদের কোন নাম নেই —–দেশ আছে ভারতবর্ষ।” 

Fact Check/ Verification

ভাইরাল ইমেজটির রিভার্স ইমেজ সার্চ করলে, ২০১৯ সালেj ২৫ অক্টোবর Live Mint ওয়েবসাইটে দীপাবলি অনুষ্ঠানের একটি ছবি আমাদের নজরে পড়ে। যেখানে মুকেশ আম্বানিকে কমলা রঙের জহর কোট পরা অবস্থায় এবং নীতা আম্বানিকে গোলাপি রঙের শাড়িতে দেখতে পাওয়া যায়। ওই ছবিটিতে তাঁদের এক্সপ্রেশন এবং নীতা আম্বানির গলার অলংকারের সঙ্গে ভাইরাল ছবির মিল পাওয়া যায়। 

Times Now-তে প্রকাশিত ওই অনুষ্ঠানের আরও একটি ছবিতে নীতা আম্বানিকে হাতে যে অলংকার পরা অবস্থায় দেখা যাচ্ছে, ভাইরাল ছবিতেও সেটা রয়েছে।

এছাড়া, NDTV, Navbharat Times ওয়েবসাইটেও ওই অনুষ্ঠানের একাধিক ছবি দেখতে পাওয়া যায়।

Conclusion

অতএব এখন প্রমাণিত যে, ভাইরাল ছবিটি এডিটেড বা সম্পাদিত।

Result: Altered Image

Sources
Report by Live Mint
Report by Times Now
Report by NDTV, Navbharat Times

Most Popular