রবিবার, অক্টোবর 20, 2024
রবিবার, অক্টোবর 20, 2024

HomeFact CheckFact Check: মসজিদ ভাঙচুরের ভাইরাল ভিডিয়োটি পশ্চিমবঙ্গের নয়, ত্রিপুরার

Fact Check: মসজিদ ভাঙচুরের ভাইরাল ভিডিয়োটি পশ্চিমবঙ্গের নয়, ত্রিপুরার

Claim

পশ্চিমবঙ্গের কদমতলায় একটি মসজিদে ভাঙচুর করল হিন্দু আততায়ীরা। 

Fact

ইন্টারনেটে “Mosque Burnt in Kadam Tala” লিখে কিওয়ার্ড সার্চ করলে, ৮ অগাস্ট Clarion IndiaThe Hindu ওয়েবসাইটে প্রকাশিত দুটো প্রতিবেদন আমাদের নজরে পড়ে। ওই প্রতিবেদনগুলো থেকে জানা যায় যে, উত্তর ত্রিপুরার কদমতলা এলাকায় এটনাটি ঘটেছিল। সেখানে একজন সংখ্য়ালঘু ব্য়বসায়ীকে খুনের এবং মসজিদ লুটের অভিযোগ উঠেছিল। এছাড়া, দুর্গাপুজো উপলক্ষে সংখ্য়ালঘু পরিবারের থেকে বলপূর্বক চাঁদা আদায়েরও অভিযোগ উঠেছিল।

অর্থাৎ এখান থেকে বোঝা যাচ্ছে যে, ঘটনাটি পশ্চিমবঙ্গ নয়, বরং ত্রিপুরার কদমতলায় ঘটেছিল। কিন্তু উপরিউক্ত কোনও রিপোর্টেই ভাইরাল ভিডিয়োটির অস্তিত্ব পাওয়া যায়নি। 

এরপর ভিডিয়োটির কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে, বিভিন্ন ফেসবুক পেজ ও ইউটিউব চ্য়ানেলে সেটা দেখতে পাওয়া যায় এবং সেখানে স্পষ্ট করে উল্লেখ করা হয়েছে যে, ঘটনাটি ত্রিপুরার কদমতলার। পোস্টগুলো দেখতে পাওয়া যাবে এখানে, এখানে, এখানে, এখানেএখানে

এই বিষয়ে আরও জানানর জন্য় News Checker-তরফে কদমতলার এক বাসিন্দার সঙ্গে বাসিন্দার সঙ্গে যোগাযোগ করা হয়েচিল। তিনি আমাদের নিশ্চিত করে জানান যে, ভিডিয়োটি ত্রিপুরার কদমতলার।  

এছাড়া উত্তর ত্রিপুরার জেলা শাসক এবং পুলিশ সুপারের সঙ্গে আমরা যোগাযোগের চেষ্টা করেছি। তাঁদের প্রতিক্রিয়া পাওয়া গেলে, প্রতিবেদনটি আপডেট করা হবে।

অতএব এটা নিশ্চিত যে, মসজিদ ভাঙচুরের ভাইরাল ভিডিয়োটি পশ্চিমবঙ্গের নয়, বরং ত্রিপুরার।

Result: Partly False

Sources
Reports published by Clarion India and The Hindu on 08 Oct 2024
Facebook post by Gomati Express , fayez.ahamed.7796 and Sbharat Live on 07,08 Oct 2024

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular