রবিবার, অক্টোবর 20, 2024
রবিবার, অক্টোবর 20, 2024

HomeFact CheckFact check: হিন্দুদের দেশ ছাড়ার হুমকি দিয়ে বক্তব্য দেননি সাইফুদ্দিন এমদাদ

Fact check: হিন্দুদের দেশ ছাড়ার হুমকি দিয়ে বক্তব্য দেননি সাইফুদ্দিন এমদাদ

Claim: ৭ দিনের মধ্যে দেশ ছাড়তে হুমকি দিলেন একজন মৌলানা

Fact: হিন্দুদের দেশ ছাড়ার হুমকি নয় বরং আওয়ামি লিগের সমর্থকদের দেশ ছাড়তে বলেছেন সমন্বয়ক এমদাদ। তিনি কোন মৌলভি নন।

হিন্দুদের ৭ দিনের মধ্যে বাংলাদেশ ছাড়ার হুমকি দিচ্ছেন একজন মৌলানা। এই দাবিতে একটি ভিডিয়ো সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিয়োতে একজনকে বলতে শোনা যাচ্ছে, “ সাবধান হয়ে যাও, এক সপ্তাহের তোমাদেরকে আল্টিমেটাম দিয়ে দিলাম, এক সপ্তাহের আল্টিমেটাম। তারপর তোমাদেরকে দেখিয়ে দিবো। কখনও হিন্দু নামে, কখনও সংখ্য়ালঘু নামে, কখনও চট্টগ্রাম প্রেসক্লাব নামে। চট্টগ্রামের প্রেসক্লাবের তারা কী বলেন? নেতা, লিডার বলেন! তথাকথিত সাংবাদিক নামে তাদেরকে বলে দিতে চাই তোমরা তালবাহানা করবা না।” ভিডিওগুলো দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

নিউজচেকার যাচাই করে দেখেছে দাবিটি মিথ্যা। 

Fact check/ Verification

‘হিন্দুদের দেশ ছাড়তে ৭ দিনের আল্টিমেটাম’-এই দাবিতে ভাইরাল ভিডিয়োটির সত্যতা যাচাই করার জন্য় আমরা একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করেছিলাম।ইউটিউবে পাওয়া একটি ভিডিয়োতে একই বক্তাকে, একই কথা বলতে শোনা যায়। ভিডিয়োটি গত ২৮ সেপ্টেম্বর ‘জুলাই বিপ্লবের শহীদ পরিবার ও যোদ্ধাদের নিয়ে স্মৃতিচারণ ও সাংস্কৃতিক সন্ধ্যায় এমদাদ ভাইয়ার বক্তব্য’ শিরোনামে জুনাইদ আব্দুল্লাহ নামের একটি চ্যানেলে আপলোড করা হয়েছিল। 

ভিডিয়োটির ডেসক্রিপশন থেকে জানা যায় যে, অনুষ্ঠানটি চট্টগ্রামের শিরিষ তলা, সি আর বি চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছিল। মহম্মদ সাইফুদ্দিন এমদাদ নামে এক বক্তা উক্ত কথাগুলো বলেছিলেন।

ইউটিউবের এই ভিডিয়োর সূত্র ধরে আমরা কিছু প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বক্তার ফেসবুক আইডিটি (Babu Amdad) খুঁজে পাই এবং তাঁর টাইমলাইনে একটি পিন করা পোস্ট পাই। পোস্টটিতে তিনি স্পষ্ট ভাবে জানিয়েছেন যে, তাঁর বক্তব্যকে বিকৃত করে প্রচার করা হচ্ছে।

তাঁর টাইমলাইনে আমরা গত ২৮ সেপ্টেম্বর মূল ভিডিয়োর সন্ধান পাই। “ওদেরকে বলে দেন ওরা যেন দ্রুত পলায়ন করে!”- এই ক্যাপশনে আপলোড করা হয়েছিল। তাঁর মূল বক্তব্যটি পর্যালোচনা করে দেখা যায় যে, তিনি গণহত্যার অভিযোগে হাসিনা সরকারের সমর্থকদের উদ্দেশে ভাষণ দিয়েছিলেন। বক্তব্যের একটি অংশ, যেখানে তিনি ‘হিন্দু’ শিব্দটি ব্যবহার করেছিলেন, সেই শব্দটিকে বিশেষভাবে উল্লেখ করে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ২০২৪-এর গণ অভ্যুত্থানের সাইফুদ্দিন এমদাদ একজন সমন্বয়ক ও সক্রিয় অংশগ্রহণকারী ছিলেন। তিনি আহতও হন। দেখুন এখানে- প্রথম আলো। 

Conclusion

সুতরাং, এখান থেকে প্রমাণিত যে সাইফুদ্দিন এমদাদ হিন্দুদের দেশ ছেড়ে পালানোর আল্টিমেটাম দেয়নি এবং তিনি কোনও মৌলানাও নন। তিনি একজন সাংবাদিক ও গণ অভ্যুত্থানের সমন্বয়ক। 

Result: False

Sources
বক্তার পোস্টমুল ভিডিও। 
ইউটিউব ভিডিও-‘জুলাই বিপ্লবের শহীদ পরিবার ও যোদ্ধাদের নিয়ে স্মৃতিচারণ ও সাংস্কৃতিক সন্ধ্যায় এমদাদ ভাইয়ার বক্তব্য’ 
প্রথম আলো

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular