রবিবার, সেপ্টেম্বর 1, 2024
রবিবার, সেপ্টেম্বর 1, 2024

HomeFact CheckFact Check: অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে কোটা আন্দোলনের দৃশ্য দেখানো হয়নি, সোশ্যাল...

Fact Check: অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে কোটা আন্দোলনের দৃশ্য দেখানো হয়নি, সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুয়ো দাবি 

Claim

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে, সারা বিশ্বের সামনে বাংলাদেশে কোটা আন্দোলনের প্রতিবাদী ছাত্রদের ছবি দেখানো হয়েছে।

Fact

অলিম্পিককে বলা হয়- ‘গ্রেটেস্ট শো অন দি আর্থ’, সেখানে যদি সত্যি এমনটা হতো, তাহলে কোনও না কোন সংবাদমাধ্যমে তা প্রকাশ পেত। কিন্তু ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে কোনও মূলধারার সংবাদমাধ্যমে এই সংক্রান্ত কোনও খবর নজরে পড়েনি।  

অলিম্পিকের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে যে হাইলাইটস রয়েছে, সেখানেও দাবির স্বপক্ষে কোনও প্রমাণ মেলেনি। তবে অন্যান্য দেশের মতোই, বাংলাদেশের প্রতিযোগীদের দেখা গিয়েছে।

অলিম্পিকের অফিসিয়াল ওয়েবসাইটে উদ্বোধনী অনুষ্ঠানের যে ভিডিয়ো ও খবর প্রকাশিত হয়েছে, সেখানেও বাংলাদেশের কোটা আন্দোলনের দৃশ্য দেখা যায়নি।

NBC, BBC -র মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের সময়, বাংলাদেশের কোটা আন্দোলনের দৃশ্য দেখানো হয়েছে বলে কোনও প্রতিবেদন, ছবি বা ভিডিয়ো প্রকাশিত হয়নি।

অতএব এটা প্রমাণিত যে, প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে, সারা বিশ্বের সামনে বাংলাদেশে কোটা আন্দোলনের প্রতিবাদী ছাত্রদের ছবি দেখানো হয়েছে বলে যে দাবিটি করা হচ্ছে সেটা ভুয়ো।

Result: False

Sources
Repost and Video by Olympic
Report by NBC, BBC

Most Popular