বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact Check২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে? ফেসবুকে ভাইরাল...

২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে? ফেসবুকে ভাইরাল দাবিটির সত্যতা জানুন  

ফেসবুকে কিছুদিন আগে হজ্জ্ব যাত্রাকে কেন্দ্র একটি ভিডিও ভাইরাল হয়েছে যাকে ঘিরে দাবি করা হয়েছে ভিডিওটি ২০২২ সালের হজ্জ্ব যাত্রার, এবং দীর্ঘ অনেক বছর পর আবারও হজ্জ্ব শুক্রবারে পালিত হচ্ছে। 

২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে image 1
Courtesy: Facebook / Hussain Ahmed

কোথাও আবার দাবি করা হয়েছে ২৮০বছর পর আবার হজ্জ্ব শুক্রবারে পড়েছে। 

২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে  image 2

Fact check / Verification 

২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে দাবিটির সত্যি জানার জন্য আমরা হজ্জ্ব যাত্রার এই বছরের সময়েরও দিনের  তালিকা খুঁজি। Timeand date.com নামের একটি ওয়েবসাইটে আমরা আরবের এই বছরের হজ্জ্ব যাত্রার সময়ের ও দিনের তালিকা খুঁজে পাই। এই বছরের মতো ২০১৪ সালে, ২০০৯ সালে এবং ২০০২ সালেও হজ্জ্ব শুক্রবারে পালিত হয়েছিল। 

২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে image 3
Courtesy: Timeanddate

ওয়েবসাইটটি ছাড়াও আমরা Gettyimages এর থেকেও ২০১৪ সালের ৩রা অক্টোবরে হজ্জ্ব পালনের ছবি খুঁজে পাই। 

ফেসবুকে ভিডিওটি ২০২২ সালের হজ্জ্ব যাত্রার, এবং দীর্ঘ অনেক বছর পর আবারও হজ্জ্ব শুক্রবারে পালিত হচ্ছে – এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা মে মাসের রমজানের ভিডিও। ভিডিওটির থেকে স্ক্রিনশট নিয়ে রিভার্স ইমেজ করার পর আমরা Times Nowএর ১লা মের একটি রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে দুই বছরের পর আবার মক্কায় রমজান উপলক্ষে উপচে পড়া পুণ্যার্থীদের চির চোখে পরে। প্রায় দশ হাজার ইসলাম ধর্মের মানুষদের সমাগম হয়েছিল মক্কায় ২০২০ ও ২০২১ সালের পর। রমজানে মক্কার ভিড়ের ভিডিওটিতে ভাইরাল ভিডিওর কিছু অংশ আমরা পাই। 

২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে দাবিটি মিথ্যে 

এছাড়াও আমরা Time এবং Arab News এর লিংক পাই। ২০১৪ সালে হজ্জ্ব যাত্রীদের মধ্যে অনেকেই সেলফি তুলে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেছিল। কাবার চারিপাশ প্রদক্ষিণ করার  ভিডিও, কালো পথাৰতকে চুম্বনের ছবি,সাফা পাহাড়কে স্পর্শ করার ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছিল। মক্কায় উপস্থিত রিয়াদের এক ইসলামিক ইতিহাসের শিক্ষিকা অনেক দর্শনার্থীদের দেখে মনে হয়েছিল তারা দোয়া করার জন্য হাত তুলছিলো, কিন্তু পরে ভালো করে খেয়াল করলে দেখা যায় তাদের দদোয়া করার ছবি একজন ক্যামেরা বন্দি করছিলেন। ধর্মীয় স্থলে এই ধরণের ব্যবহার অনেকেই খারাপ চোখে দেখেছেন। অনেকের মতে যে কৃচ্ছসাধনের মাধ্যমে এই মক্কায় এসে আল্লাহ আশীর্বাদ পাওয়া যায় সেই স্থলে এহেন ব্যবহার সঠিক নয়। 

২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে image 4
Courtesy: Arab News

এছাড়াও আমরা কিছু ভারতের ইসলাম ধর্মের কিছু বিশিষ্ট ব্যক্তি, রাজনৈতিকবিদের সাথে যোগাযোগ করে জানতে চাই শুক্রবারের অন্য কোনো মাহাত্য বা বিশিষ্টতা আছেকিনা, ইসলাম ধর্মে। এই বিষয়ে তথ্য পেলে আমরা আমাদের প্রতিবেদনে তা উল্লেখ করবো।

Conclusion:

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল দাবি ২৮০বছর পর বছর পর ২০২২ এ শুক্রবারে হজ্জ্ব পালিত হচ্ছে, এর সত্যতা যাচাই করার পর জানতে পারি ২০২২ সালের আগে ২০০২, ২০০৯ ও ২০১৪ সালেও হজ্জ্ব শুক্রবারে পালিত হয়েছিল।

Result : False

Our sources

TimesNow 1st May 2022 report
Time report published on 3rd October 2014
Arab News report published on 3rd October 2014
Gettyimages


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular