বুধবার, মে 25, 2022
বুধবার, মে 25, 2022

HomeFact CheckHealth and WellnessSSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল...

SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল বিভ্রান্তিকর দাবি

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি পোস্ট ভাইরাল পোস্টে কলকাতার এসএসকেএমকে নিয়ে দাবি করা হয়েছে SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week. সোশ্যাল মিডিয়াতে ভাইরাল এই পোস্টে দাবি করা হয়েছে আমেরিকার News Week ম্যাগাজিনের বিচারে কলকাতার পিজি বা SSKM বিশ্বের সেরা হাসপাতালের শিরোপা জিতেছে। ভাইরাল পোস্ট অনুসারে বিশ্বের প্রায় ৮০ হাজার স্বাস্থ্য বিশেষজ্ঞদের উপর অনলাইন সমীক্ষা চালিয়ে দেশের প্রায় ৬৯টি হাসপাতালের নাম উঠে এসেছে। ভারতের সেরা হাসপাতালের মধ্যে রয়েছে রাজধানী দিল্লির এইমসের নাম, এবং রয়েছে গুরগাঁওয়ের মেদান্তার নামও। SSKM যে বিশ্ব সেরা শিরোপা জিতেছে তা এক একটি ইমেইল বার্তার মাধ্যমে জানতে পারেন অধিকর্তা ডঃ মণিময় বন্দ্যোপাধ্যায়।

SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week image 1
Courtesy: Facebook / blive02
SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week image 2
Courtesy: Facebook
SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week image 3
Courtesy: Facebook/ BanglaTribuneOnline

আবার কোথাও লেখা হয়েছে ‘ নিউজ উইক ও স্ট্যাটিসিয়ার বিচারে বিশ্বের প্রথম সারির দেশ যেমন গ্রেট ব্রিটেন, জার্মানি ও ফ্রান্স, আমেরিকা, সিঙ্গাপুরের মতো দেশগুলির হসপিটালের পাশে দাঁড়িয়েও সেরার তকমা পেল কলকাতার এসএসকেএম হসপিটাল। বিশ্বের মোট ৪০ হাজার চিকিৎসকের মাধ্যমে, নিউজ উইক এই সমীক্ষা চালিয়েছিল। সেই সমীক্ষার ভিত্তিতে দেখা গিয়েছে, চিকিৎসা পরিষেবার বিষয়ে রোগীদের সন্তুষ্টির বিচারে বাকি দেশের তুলনায় শ্রেষ্ঠত্ব এসে ধরা দিয়েছে কলকাতার এই এস এস কে এম।’

ফেসবুকের সাথে সাথে এই পোস্টটি ছড়িয়েছে টুইটার ও শেয়ারচ্যাটেও।

SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week image 4
SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week image 5

নিউজ১৮ বাংলা ৫ই এপ্রিল এর একটি ভিডিওতে বলা হয়েছে পোস্ট গ্রাজুয়েট মেডিকেল শিক্ষায় বা বিশ্ব সেরার শিরোপা জিতেছে SSKM .

আজকাল সংবাদ পত্রের ৫ই এপ্রিলের রিপোর্টেও একেই দাবি করা হয়েছে। রিপোর্টে লেখা হয়েছে বিশ্বের ইউরোপ, ল্যাটিন আমেরিকা ও এশিয়া মহাদেশের বেশ কিছু সরকারি ও বেসরকারি হাসপাতালের সমীক্ষা চালানো হয়েছিল যেখানে হাসপাতালে রোগী পরিষেবা, সুপার স্পেশ্যালিটি কেয়ার এবং গবেষণার মান যাচাই করা হয়েছিল। ২ মার্চ সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়যার মাধ্যমে জানা গিয়েছে বিশ্বের মধ্যে সেরার সেরা হাসপাতালের তালিকায় স্থান পেয়েছে এসএসকেএম । News Week পত্রিকার গ্লোবাল ইন চিফ ন্যান্সি কুপার এবং সিইও ড. ফ্রেডরিখ সওয়াদন্ত হাসপাতালের অধিকর্তা ড. মণিময় বন্দ্যোপাধ্যায়কে এই আনন্দের খবরটি দিয়েছেন।

SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week image 6

Fact check / Verification

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week এই দাবিটির সত্যতা যাচাই করার জন্য আমরা প্রথমে গুগলে ‘ SSKM world’s best hospitals news week’ লিখে অনুসন্ধান শুরু করি। এরপর আমরা News week এর ২০২২ সালের বিশ্বের সেরা ২৫০টি হাসপাতালের তালিকা পাই। এখানে বিশ্বের সেরা ২৫০টি হাপাতালের নাম, কোন দেশ, রাজ্যে অবস্থিত তার নাম রয়েছে। এই তালিকায় ভারতের পাশাপাশি নাম আছে আমেরিকা, জাপান, জার্মানি, ইতালির মতো দেশের নাম। ২৫০টি বিশ্ব সেরা হাসপাতালের তালিকা ভালো করে পর্যবেক্ষণ করার পর আমরা দেখি ভারতের থেকে তিনটি হাসপাতালের নাম উঠে এসেছে এই তালিকায় যার মধ্যে রয়েছে ১০৯ নম্বরে দিল্লির অল ইন্ডিয়া মেডিক্যাল ইন্সিটিউট, ১৩২ এ হরিয়ানার গুরগাঁওয়ের মেদান্তা দা মেডিসিটি, ও ১৫০-২৫০ মধ্যে থাকা চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতাল। এই তালিকায় কিন্তু কোথাও কলকাতার SSKM এর নাম নেই।

এখানে আমরা অন্য একটি বিভাগ পাই যেখানে ২০২২ সালের বিভিন্ন দেশের মধ্যে কিছু হাসতাপালের নামের তালিকা রয়েছে যাদের কেও বিশ্বসেরা বলা হয়েছে। এই তালিকাটির সাথে আগের ২৫০টি বিশ্ব সেরা তালিকার পার্থক্য হলো প্রথম তালিকাটি বিশ্বের মধ্যে সেরা ও দ্বিতীয়টি বিভিন্ন দেশে অবস্থিত বিশ্বসেরা হাসপাতাল এবং দুই নম্বর তালিকায় হাসপাতালটি কত শতাংশ নম্বর পেয়েছে তাও উল্লেখ করা আছে। এই দ্বিতীয় তালিকায় ভারতের মধ্যে সেরা হাসতাপালের নাম প্রথমে দিল্লির AIMS, যে পেয়েছে ৮৭.৮০% নম্বর , দুইয়ে আছে গুরগাঁওয়ের মেদান্তা হাসপাতাল,নম্বর ৮৭.৩৩% , তিনে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতাল ৮২.০২%.

এই তালিকার ৩৬শে রয়েছে কলকাতার আমরি হাসপাতাল প্রাপ্ত নম্বর ৬৯/৭%, ৪১শে রুবি জেনারেল হাসপাতাল নম্বর ৬৮.২৮%, ও ৪৮শে ৬৭.৫৩% নম্বরে আছে SSKM এর নাম। নিউজ উইকের ওয়েবসাইট ছাড়াও আমরা তাদেরকে সরাসরি ইমেইল করে জানতে চাই SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week এই দাবিটি সত্যি কিনা। আমরা ওনাদের তরফ থেকে কোনো উত্তর পেলে আমাদের প্রতিবেদনে তা উল্লেখ করবো।

SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week দাবিটি বিভ্রান্তিকর

News week ছাড়াও আমরা Statistaর ওয়েবসাইটে ২০২২ সালের বিশ্ব সেরা হাসপাতালের নাম নিয়ে কোনো তথ্য দেওয়া হয়েছে কিনা তা খুঁজে দেখি। কিন্তু আশানুরূপ কোনো তথ্য আমরা পাইনি, না এখানে কোথাও বলা হয়েছে SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week.

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল SSKM কে বিশ্বের সেরা হাসপাতালের খেতাব দিয়েছে News Week দাবিটি আসলে বিভ্রান্তিকর।

Result: Misleading


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular