সোমবার, জানুয়ারী 17, 2022
সোমবার, জানুয়ারী 17, 2022
HomeFact CheckMeta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে?...

Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে? না এই ধরণের কোনো নিয়ম চালু হয়নি

ফেসবুকে কিছুদিন ধরে একটি পোস্ট অনেক ব্যবহারকারী শেয়ার করেছেন যেখানে দাবি করা হয়েছে Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে। একটি কপি পেস্ট বার্তা ছড়িয়েছে যেখানে লেখা আছে – ‘ আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে যেখানে তারা আপনার ছবি ব্যবহার করতে পারবে। ভুলে যা‌বেন না, আজ শেষ দিন! তাই একটা কাজ ক‌রে রাখুন। এটি আপনার বিরুদ্ধে মামলায় ব্যবহার করা যেতে পারে; আপনি যা কিছু পোস্ট করেছেন – এমনকি মেসেজ যা মুছে ফেলা হয়েছে। ‘ বলা হচ্ছে ইউসিসি আইনের অধীনে ১-২০৭, ১-৩০৮ আপনি আপনার ছবি, পোস্ট ব্যবহার করার অনুমতি নাও দিতে পারেন। আর এই সমস্যার সমাধান রূপে এই ভাইরাল মেসেজটিকে কপি করে আপনার ফেসবুক অ্যাকাউন্টের পেজে পোস্ট করুন তাহলে আপনি এই অপ্রত্যাশিত সমস্যা থেকে সাবধানে থাকতে পারবেন।

ফেসবুকে (Facebook) শেয়ার হওয়া এই ধরণের কিছু পোস্ট আমরা শেয়ার করলাম।

Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে image 1
Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে image 2
Courtesy: Sonia Islam
Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে image 3
Courtesy: Abdullah Al Mamun Mondol

Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে image 4
Courtesy: Partha Pratim Roy

ফেসবুকে ছাড়াও টুইটারেও ও ধরনের পোস্ট অনেকে পোস্ট করেছে।

Fact check / Verification

গত মাসের ২৮তারিখে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ জানান Facebook এখন থেকে Meta (Metaverse) নামে পরিবর্তিত হলো। আরও উন্নত আরো দ্রুত কাজ করবে Meta. শুধু মাত্র নাম এখানে পরিবর্তন করা হয়েছে আর কোনো ধরণের পরিবর্তন যেমন কোনো পলিসি, তথ্যের সংরক্ষনতা বিষয়ে কোনো পরিবর্তন আনা হয়নি।

কিন্তু সোশ্যাল মিডিয়াতে Metaর সম্পর্কে যে দাবি করা হয়েছে তা সত্যি কি মিথ্যে জানার জন্য আমরা Facebook এর পলিসি পেজটিতে যাই। সেখানে দেওয়া তথ্য অনুসারে Facebook কোম্পানির নাম এখন থেকে Meta হলো, কিন্তু নাম পরিবর্তনের সাথে কোম্পানির কাজের বা অ্যাপ্লিকেশনের কোনো পরিবর্তন হবে না। কোম্পানির পূর্বের ডেটা পলিসি একই থাকবে। অর্থাৎ সোশ্যাল মিডিয়াতে ফেসবুকের নাম পরিবর্তনের পর যে দাবিটি করা হয়েছে ‘ Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে ‘ এটি সম্পূর্ণ মিথ্যে।

Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে image 5
Sources: Facebook

Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে – আসলে মিথ্যে

Facebook এর নিজস্ব পলিসি ছাড়াও আমরা Fox NewsABC27News পাই যেখানে বলা হয়েছে ফেসবুকের নাম পরিবর্তনের সাথে কোম্পানির পলিসির কোনো পরিবর্তন হবে না। আগের মতোই এই তথ্যের প্রতি সুরক্ষা বজায় রেখে চলবে। ফেসবুক থেকে প্রদত্ত সহজ এবং বন্ধুত্বপূর্ণ বৈশিষ্ঠ্য গুলো ব্যবহার করে নিজেদের ছবি, তথ্য সুরক্ষিত রাখতে পারবে।

Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে image 6
Source : ABC27News

২০২১ সালের মতই ২০১২, ২০১৬, ২০১৯২০২০ সালেও এই ধরণের মিথ্যে খবর ছড়িয়েছিলো ফেসবুক নিয়ে।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ও টুইটারে ছড়ানো মেসেজ Meta র নতুন পলিসি অনুসারে আপনার ছবি বা পোস্ট ব্যবহার হতে পারে এই দাবিটি সম্পূর্ণ মিথ্যে।

Result – Fabricated News

Our sources

Fox News – https://fox8.com/news/dont-be-fooled-by-viral-facebook-post-saying-the-company-is-going-to-use-your-photos/

ABC27News – https://www.abc27.com/news/us-world/tech/dont-be-fooled-by-viral-facebook-post-saying-company-is-going-to-use-your-photos/?utm_campaign=socialflow&utm_medium=referral&utm_source=t.co

Facebook – https://www.facebook.com/about/privacy/


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular