সোমবার, আগস্ট 8, 2022
সোমবার, আগস্ট 8, 2022

HomeFact Checkরামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির নামে ভাইরাল হলো হোসাং শাহের সমাধির সম্পাদিত ছবি 

রামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির নামে ভাইরাল হলো হোসাং শাহের সমাধির সম্পাদিত ছবি 

ফেসবুকে বর্তমানে দক্ষিণ ভারতের রামেশ্বরম মন্দিরের  ১২১২টি পিলারের নামে একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিতে কতগুলো সার দিয়ে দাঁড়ানো পিলারের ছবি যা দেখে মনে হচ্ছে পিলারগুলো একই বিন্দুতে মিলিত হয়েছে। ছবিটির সাথে দাবি করে বলা হয়েছে ‘এটি ভারতবর্ষের রামেশ্বরম মন্দির। আজ থেকে প্রায় ১৭৪২ বছর আগে ভারতীয় কারিগরেরা বানিয়েছিলো এই মন্দিরটি,যেখানে ১২১২টি পিলার মিলিত হয়েছে একটি বিন্দুতে’ . আরো বলা হয়েছে মন্দিরের প্রথম দুটি পিলারের মাঝখানে দাঁড়ালে এই স্থাপত্যের শ্রেষ্ঠত্বটি দেখা যায়। 

রামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির image 1
Courtesy: Facebook / Swarup Chakraborty
রামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির image 2
Courtesy: Facebook / Ratan Jyoti

ফেসবুকের পোস্ট ছাড়াও আমরা টুইটারের কিছু পোস্ট পাই। ২০১৮ সালেও এইছবিটি টুইটারে ভাইরাল ছিল।

ভারতের পুরোনো স্থাপত্য যেমন তাজমহল, সাঁচী সারনাথের বৌদ্ধস্তূপ অবাক করা বিস্ময় নিয়ে আজও বিরাজমান। গণিত, শল্য চিকিৎসার সাথে সাথে স্থাপত্য নিদর্শন আজও প্রশ্ন তোলে কি ভাবে শত শত বছর আগে যখন শিক্ষা, যোগাযোগের মাধ্যম ছিল সম্পূর্ণ ভিন্ন, সেই সময়ে দাঁড়িয়ে সুনিপুন,স্তূপ, সমাধি স্থাপিত হয়েছিল? শুধু তাই নয় , প্রতিটি যুগের আলাদা আলাদা নির্দর্শ খুঁজে পাওয়া যায় এই সমস্ত ঐতিহ্যমন্ডিত নিদর্শন থেকে। 

Fact check / Verification 

ফেসবুকে রামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির নামে যে ছবিটি ভাইরাল হয়েছে তার সত্যতা জানার জন্য আমার রিভার্স ইমেজের সহায়তা নিই। এর দ্বারা জানতে পারি ছবিতে যাকে দক্ষিণ ভারতের রামেশ্বরমের মন্দির বলে দাবি করা হয়েছে সেটি আসলে মধ্যপ্রদেশের হোসাং শাহের সমাধির ছবি। 

মধ্যপ্রদেশের মান্ডুতে অবস্থিত এই সমাধিটি ১৫শতকে বানানো হয়েছিল বলে মনে করা হয়। এর স্থাপত্য, শিল্পকলা এতটাই মনোমুগ্ধকর যে স্বয়ং সম্রাট শাহজাহান কিছু কারিগরদের পাঠিয়েছিলেন এই সমাধি দেখার জন্য এবং এর পরেই সৃষ্টি হয় ভুবন বিখ্যাত তাজমহলের। মধ্যপ্রদেশের ঐতিহাসিক স্থানগুলোর মধ্যে অন্যতম হলো মান্ডুর এই হোসাং শাহের সমাধি। রিভার্স ইমেজ করার পর আমরা Tripadvisor এর লিংক পাই যেখানে এই সমাধির ছবি রয়েছে। 

রামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির image 3
Courtesy: Tripadvisor

এছাড়াও আমরা হোসাং শাহের সমাধির ছবি Gettyimages এর থেকেও পাই  যা এখানে , এখানেএখানে দেখা যাবে। ছবিগুলোকে ভালো করে পর্যবেক্ষণ করার পর আমরা উপলব্ধি করতে পেরেছি যে সোশ্যাল মিডিয়াতে যে ছবিটি ভাইরাল হয়েছে তা হোসাং শাহের সমাধির এবং ছবিটি সম্পাদিত। 

রামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির নামে মধ্যপ্রদেশের হোসাং শাহের সমাধির ছবি ছড়ালো 

এরপর আমরা খোঁজ করি দক্ষিণের রামেশ্বরম মন্দিরের স্থাপত্য নিয়ে। দ্বাদশ শতকের পাণ্ড্য রাজবংশের স্থাপনার পর দক্ষিণ ভারতের তামিলনাড়ুর মাদুরাইতে ১৫শতকে গড়ে ওঠে রামশ্বরম মন্দির। দেবাদিদেব মহাদেবের এই মন্দিরের কারুকার্য, মন্দিরের উচ্চতা এবং নিদর্শন আজও দর্শনার্থীদের মুগ্ধ করে। মন্দিরের পূর্ব থেকে পশ্চিমের দেয়াল কার্যত ৮৬৫ফুট দীর্ঘ ও উত্তর থেকে দক্ষিণের দেয়াল ৬৫৭ ফুটের মতো। অনুসন্ধানের দ্বারা আমরা রামেশ্বরম মন্দিরের পিলারের কিছু ছবি পাই। যার ভাইরাল ছবির কোনো সাদৃশ্য নেই। মন্দিরের স্তম্ভের গায়ের রং এবং প্রত্যেকটির মাথায় কারুকার্য দক্ষিণের অন্যান্য মন্দিরের নিদর্শনকে তুলে ধরে। সোশ্যাল মিডিয়াতে দাবি অনুসারে এই মন্দিরের স্তম্ভ কোনো একটি বিন্দুতে মিলিত হয়না।

রামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির image 4
Courtesy: Tourmyindian

এখানে Shutterstock এর রামেশ্বরম মন্দিরের স্তম্ভের কিছু ছবি দেখা যেতে পারে। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে তামিলনাড়ুর মাদুরাইয়ের রামেশ্বরম মন্দিরের ১২১২টি পিলারের ছবির নামে ছড়িয়েছে মধ্যপ্রদেশের হোসাং শাহের সমাধির ছবি।

Result: False


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।



Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular