শুক্রবার, অক্টোবর 7, 2022
শুক্রবার, অক্টোবর 7, 2022

HomeFact Checkভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে? সোশ্যাল মিডিয়াতে...

ভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর দাবি 

ফেসবুকে সম্প্রতি ২৪ ঘন্টা বাংলা নিউজের ফেসবুক পেজ থেকে একটি ভিডিও আপলোড করা হয়েছে যেখানে বলা হয়েছে ভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে। নিয়ম অনুসারে ট্রেন যাত্রায় বেশি লাগেজ নিলে দিতে হবে অতিরিক্ত টাকা। এই ভিডিওতে বলা হয়েছে রেল মন্ত্রকের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে যাত্রায় বেশি লাগেজ নিলে আনন্দ মাটি হতে পারে। তাই বেশি মালপত্র বহন করবেন না, অতিরিক্ত লাগেজ থাকলে কাছের পার্সেল অফিসে যান এবং সেখানে লাগেজ বুকিং করার। 

ভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে image 1
Courtesy: Facebook / 24ghantabanglanewz

বাংলা সংবাদ মাধ্যম Zee ২৪ ঘন্টা, ABP আনন্দের রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে জুন মাস থেকে ট্রেনের সব যাত্রীর উপরেই পড়তে চলেছে অতিরিক্ত লাগেজ বহনের জরিমানা। রেল মন্ত্রকের ট্যুইটকে উদ্দেশ্য করেই এই তথ্য দেওয়া হয়েছে। 

এখানে দেখা যেতে ২৯শে মে ভারতীয় রেল মন্ত্রকের তরফ থেকে কি ট্যুইট করা হয়েছিল অতিরিক্তি মালপত্র বহন করা নিয়ে। 

Fact check / Verification 

ভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে দাবিটি সত্যি কিনা জানার জন্য আমরা গুগলে অনুসন্ধান করার সময় ABP Live, Financial Express এর ৭ই জুনের রিপোর্ট পাই। 

ভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে image 2
Courtesy: ABP Live

রিপোর্টে বলা হয়েছে ডিজিটাল প্ল্যাটফর্মে এবং কিছু মিডিয়া পোর্টাল সম্প্রতি দাবি করেছে রেল মন্ত্রকের নতুন নিয়ম অনুসারে ট্রেনে সফরে বেশি মালপত্র নিলে জরিমানার মুখে পড়তে পারেন যাত্রীরা – এই খবরটি ভুল। রেল মন্ত্রকের তরফ থেকে যাত্রীদের মালপত্র বহনের কোনো নতুন নিয়ম আনা হয়নি না কোনো নিয়ম পরিবর্তন করা হয়েছে। যাত্রীদের মালপত্রকে নিয়ে যে নিয়ম চালু ছিল তা ১০ বছরের বেশি সময় ধরে চলছে। ভারতীয় রেলমন্ত্রকের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল ও ফেসবুক অ্যাকাউন্ট থেকে এটি পোস্ট করা হয়েছে। 

ভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে দাবিটি বিভ্রান্তিকর 

রেল মন্ত্রকের সোশ্যাল মিডিয়া পোস্ট ছাড়াও আমরা রেলওয়ের ওয়েবসাইটে গিয়ে লাগেজ ও পার্সেলের ক্ষেত্রে কি নিয়ম রয়েছে তা দেখি। লাগেজ বুকিং এর ক্ষেত্রে বলা হয়েছে ‘ একজন যাত্রীর ভ্রমণের সময় সাধারণত যা প্রয়োজন হয় এবং তার সফরের শেষে যা যা দরকারি তা লাগেজ হিসাবে বুক করা হবে। কিছু ভারী জিনিসপত্র, আপত্তিকর পণ্য, বিস্ফোরক, এবং বিপজ্জনক পণ্য লাগেজ হিসাবে বুক করা হবে না। সাধারণ পণ্যদ্রব্য, এবং বাণিজ্যিক ব্যবসার উদ্দেশ্যে যথেষ্ট পরিমাণে ভারী জিনিসপত্র লাগেজ হিসাবে গ্রহণ করা হবে না এবং তা পার্সেল হিসাবে বুক করা উচিত।’ 

ভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে image 3
Courtesy: Indian Railways

ভারতীয় রেলের ওয়েবসাইটে লাগেজপার্সেল বুকিং নিয়ে কিছু নির্দেশিকা রয়েছে। এখানে আমরা দেখি ট্রেনের AC First Class, AC 2-Tier sleeper/First class, ও AC 3-tier sleeper/AC chair car এ কত কেজি মাল বহন করা যাবে তার একটি চার্ট রয়েছে যেখানে বলা আছে যাত্রীরা সাধারণত কত কেজি বহন করতে পারেন এবং সর্বোচ্চ কত কেজি নেওয়ার চার আছে। এই সর্বোচ্চ ছাড়ের মধ্যে সাধারণ ছাড় দেওয়া মালের ওজনও ধরা থাকবে। যেমন AC First Class এ ৭০কেজি নিতে পারেন এবং সর্বোচ্চ ১৫০কেজি পর্যন্ত ছাড় রয়েছে।  AC 2-Tier sleeper/First class, ও AC 3-tier sleeper/AC chair car এ সফররত যাত্রীরা সাধারণত ৫০ ও ৪০কেজি নিতে পারেন এবং সর্বোচ্চ তা গিয়ে দাঁড়াবে ১০০কেজিতে, AC 3-tier sleeper/AC chair car ক্ষেত্রে ৪০ কেজি থাকবে। 

পার্সেল বুকিং করা যাবে গৃহস্থালির জিনিসপত্র বা ছোট ব্যবসার কাজে ব্যবহৃত জিনিস ট্রেনের কোচের সাথে লাগোয়া কোচিং স্টকে নিয়ে যাওয়া হয়। এই পার্সেল বুকিংয়ের বিষয়ে কিছু নিয়ম আছে যেমন আগে পার্সেলটিকে পরীক্ষা করা হবে, রেলওয়ের নির্ধারিত পার্সেল প্যাকিং অনুসারে প্রেরকে পার্সেলটি তৈরী করতে হবে এবং সেটির ওজন করতে হবে। এখন থেকে এটি বোঝা যাচ্ছে সাধারণ আমরা কোথাও গেলে সাথে জামাকাপড়ের সাথে আরো প্রয়োজনীয় যে জিনিস নিয়ে যাই তা পার্সেল হবে না। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভারতীয় রেল যাত্রীদের লাগেজ বহনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে অতিরিক্তি মাল বহনের করলে জরিমানা দিতে হবে এই দাবিটি বিভ্রান্তিকর। ভারতীয় রেল এই ধরণের কোনো নিয়ম লাগু করেনি। 

Result: Misleading / Partly False


Our Sources

Ministry of Railways, Government of India official Facebook post & tweet
Indian Railways Parcel Service
ABP Live‘s report published on 7th June 2022
Financial Express report published on 7th June 2022

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular