শুক্রবার, মে 20, 2022
শুক্রবার, মে 20, 2022

HomeFact Checkজনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO ? 

জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO ? 

ফেসবুকে সম্প্রতি ভারতের জাতীয়কে নিয়ে দাবি ছড়িয়েছে জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO. ফেসবুকে অনেকেই এই দাবীটিকে পোস্ট করেছেন তাদের অ্যাকাউন্ট থেকে। পোস্টে লেখা রয়েছে  ‘আমাদের National Anthem “Jana Gana Mana” বিশ্বের সবচেয়ে সেরা Anthem হিসাবে ঘোষণা করলো UNESCO’

জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO image 1
Courtesy: Facebook / jkr.b.96
জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO image 2
Courtesy: Facebook / Raj Saha
জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO image 3
Courtesy: Facebook / deep.guchhait.2003

একই পোস্ট আমরা পেয়েছি হোয়াট্সঅ্যাপ থেকেও –

জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO image 4


বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বঙ্গাব্দ ১৩১৮ সাল ও খ্রিষ্টাব্দ ১৯১১ সালের লেখেন জনগণমন(Janagana mana), যা পরবর্তীকালে বিভক্ত বাংলা ভারতের জাতীয় সঙ্গীত রূপে ধার্য হয়। দেশভাগের আগে লেখা এই গানের মাধ্যমে কবিগুরু দুই বাংলার মানুষ তথা সমগ্র ভারতের জনগণকে দেশ ও দেশবাসীদের প্রতি ঐক্যবদ্ধ থাকার ডাক  দিয়েছিলেন।

Fact check / Verification 

ফেসবুকে ভাইরাল জনগণমনকে (Janaganamana) বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO দাবিটির সত্যতা যাচাই করার জন্য আমরা কিছু কীওয়ার্ড দ্বারা গুগলে অনুসন্ধান শুরু করি। এই পর্যায়ে আমার India Today র ২০০৮ সালের , DNAThe Print এর ২০১৮ সালের রিপোর্ট পাই। 

The Print ও DNA এর রিপোর্ট অনুসারে ভারতের জাতীয় সঙ্গীত জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO দাবিটি মিথ্যে। কবিগুরু রবীন্দ্রনাথের লেখা ভারতের জাতীয় সঙ্গীত জনগনমনকে এই দাবিটি ২০০৮ সাল থেকেই ছড়িয়েছে। এর আগে ২০১৮ সালের বিখ্যাত মহিলা কুস্তিগীর ববিতা ফোগাটও এই দাবি সমেত ট্যুইট করেছিলেন আসল তথ্য যাচাই না করেই। 

জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO image 5
Courtesy: The Print

জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO দাবিটি মিথ্যে


ইমেল মারফৎ India Today UNESCO র সাথে যোগাযোগ করে। তাদের প্রতিনিধি জানান যে সোশ্যাল মিডিয়াতে দাবি করে হয়েছে UNESCO ভারতের জাতীয় সঙ্গীতকে বিশ্বের সেরা সঙ্গীতের শিরোপা প্রদান করেছে। এই ইমেলের উত্তরে UNESCO সুই উইলিয়ামস (প্রধান, সম্পাদকীয়, প্রেস রিলেশনস এবং ইউনেস্কো কুরিয়ার, পাবলিক ইনফরমেশন ব্যুরো) জানিয়েছেন উনেস্কো থেকে এই ধরণের কোনো খেতাব দেওয়া হয়নি ভারত বা অন্য কোনো দেশের জাতীয়কে সঙ্গীতকে। 

জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO image 6
Courtesy: India Today

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে জনগণমনকে বিশ্বের সেরা Anthem এর খেতাব দিয়েছে UNESCO এই দাবিটি ২০০৮ সাল থেকে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল, যদিও এই দাবিটি মিথ্যে।

Result – Fabricated content / False


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected]er.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular