বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
বৃহস্পতিবার, আগস্ট 18, 2022

HomeFact Checkসাউথ কোরিয়ার বিখ্যাত গায়ক সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন? 

সাউথ কোরিয়ার বিখ্যাত গায়ক সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন? 

ফেসবুকে সম্প্রতি একজন বিখ্যাত k-pop গায়কের ছবি ভাইরাল হয়েছে যার সাথে দাবি করা হয়েছে এই সাউথ কোরিয়ার বিখ্যাত গায়ক সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ছবিতে দেখা যাচ্ছে ইসলাম ধর্মের সব থেকে পবিত্র স্থল মক্কায় দাঁড়িয়ে আছেন সাদা পোশাকে। ছবিটির সাথে বলা হয়েছে ‘যাকে দেখতে পাচ্ছেন,তিনি সাউথ কোরিয়ার একজন বিখ্যাত ইউটিউবার।

সাউথ কোরিয়ার বিখ্যাত গায়ক সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন image 1
Courtesy: Facebook / Mustak Ahmad Shofi
সাউথ কোরিয়ার বিখ্যাত গায়ক সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন image 2
Courtesy: Facebook / Ferdous Mahmud Touhid

তিনি ‘BTS’ এর থেকে কম ছিলেন না,,

তার গানকে বিশ্বের বড় বড় কনসার্টে অংশগ্রহণ করা হতো..।

তিনি কয়েকদিন পূর্বে মুসলিম হয়েছেন!

– আলহামদুলিল্লাহ্!’ 

Fact check / Verification 

সাউথ কোরিয়ার বিখ্যাত গায়ক সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এই দাবিতে যে K-pop গায়কের ছবি ভাইরাল হয়েছে তার পরিচয় কি এবং সে কবে ইসলাম ধর্ম গ্রহণ করেছে জানার জন্য ছবিটির রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা ECONOMY.PK এর ১৫ই এপ্রিল ২০২২ এর একটি রিপোর্ট পাই।  

জানা গিয়েছে এই K-pop গায়ক ও ইউটুউবারের নাম দাউদ কিম ২০১৯ সালে ইসলাম গ্রহন করেছেন এবং এই বছরের রমজানের সময় তিনি মক্কা ভ্রমণে যান। 

Courtesy: Economy.pk

অর্থাৎ সাউথ কোরিয়ার বিখ্যাত গায়ক সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন ভাইরাল দাবিটি মিথ্যে 

ECONOMY.PK ছাড়াও গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর The Express Tribune এর ১৫ই এপ্রিল ২০২২ এর রিপোর্ট আমাদের সামনে উঠে আসে। এখানে দাউদ কিমের সম্প্রতি ইসলাম গ্রহণের দাবির সাথে ভাইরাল হওয়া ছবিটি রয়েছে। ছবির নিচে লেখা হয়েছে দক্ষিণ কোরিয়ার বিখ্যাত ব্যান্ড গায়ক দাউদ কিম প্রথমবার ‘উমরাহ’ পালন করেন, যিনি ২০১৯ সালে ইসলাম ধর্মকে গ্রহণ করেছেন।  নিজের ইউটুউব চ্যানেলে মক্কা মদিনা ভ্রমণের ইচ্ছার কথা অনেক বার বলছেন কিম। অবশেষে মক্কায় যেতে পেরে নিজেকে সবথেকে ভাগ্যবান মানুষ বলে দাবি করেছেন। মক্কায় গিয়ে দাউদ কিমের কি আধ্যাত্মিক অনুভূতিকে নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলের মাধ্যমে শেয়ার করেছেন। 

দক্ষিণ কোরিয়ার বিখ্যাত গায়ক দাউদ কিমের ইনস্টাগ্রাম প্রোফাইলে দেখা যাতে পারে ওনার মক্কার যাওয়ার ছবি, যা তিনি আপলোড করেছেন ৮ই এপ্রিলে। এখানে দেখা যেতে পারে ২৯শে মেতে কিমের পাকিস্তান সফরে ছবি। 

Instagram will load in the frontend.

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল সাউথ কোরিয়ার বিখ্যাত গায়ক সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এই দাবির সাথে যে K-pop গায়কের ছবি ভাইরাল হয়েছে তার নাম দাউদ কিম যিনি ২০১৯ সালেই ইসলাম গ্রহণ করেছেন। 

Result: False

Our sources

The Express Tribune report published on 15th April 2022
ECONOMY.PK report published on 15th April 2022
South Korean YouTuber, singer Daud Kim‘s Instagram posts


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular