বৃহস্পতিবার, মে 19, 2022
বৃহস্পতিবার, মে 19, 2022

HomeFact Checkতৃণমূলের জনসভায় সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা? ভবানীপুরের উপ-নির্বাচনের ভিডিও...

তৃণমূলের জনসভায় সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা? ভবানীপুরের উপ-নির্বাচনের ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ফের ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

সম্প্রতি ফেসবুকে বঙ্গের মুখ্যমন্ত্রী একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে তৃণমূলের জনসভায় সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভিডিওটিতে ওনাকে বলতে শোনা যাচ্ছে ‘ সিপিএম কত বছর রাজনীতি করেছে বাংলায়? ৩৪ বছর, আজ পর্যন্ত একটাও সিবিআই কেস হয়েছে, একটা ইডি কেস হয়েছে, আপনারাই বলুন সাধারণ মানুষ। যে পার্টি সব থেকে সৎ, সব থেকে নির্ভীক, সবচেয়ে সাহসিকতার সাথে লড়াই করে’ .

সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা image 1
Courtesy: Facebook / Julekha Aktar
সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা image 2
Courtesy: Facebook / avishek.official19

কিছুদিন আগে দিল্লির ইডি অফিসে কয়লা কেলেঙ্কারি (Coal Scam) নিয়ে হাজিরা দিয়েছিলেন তৃণমূলের যুবরাজ অভিষেক ব্যানার্জী (Abhishek Banerjee)। ওনার স্ত্রী রুজিরাও থাকার কথা ছিল, কিন্তু এই দিন অভিষেককে একাই দেখা যায়। প্রায় আট-নয় ঘন্টা জিজ্ঞাসাবাদের পর বেড়িয়ে আসেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জী এবং এসে মিডিয়ার সামনে বলেন, কয়লা পাচার (Coal Scam) , গরু পাচারের (Cow smuggling) কাণ্ডে বার বার তৃণমূলের (Trinamool) দলের সদস্যদের ডাকা হচ্ছে। এগুলো পাচার হওয়ার সময় সীমান্তের বিএসএফ জওয়ানরা কোথায় থাকে? এগুলো সম্পূর্ণ কেন্দ্রের চক্রান্ত।

বারং বার তৃণমূলের সর্বভারতীয় সম্পাদককে সিবিআই, ইডির জেরার মুখে কেন পড়তে হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী দলও। বিজেপি, বামফ্রন্টের দাবি, তৃণমূল দুর্নীতিতে ভরে গিয়েছে,দলটি চোর, দুর্নীতিবাজদের আখড়া হয়ে উঠেছে।

Fact check / Verification

তৃণমূলের জনসভায় সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেখানে জী ২৪ ঘণ্টা চ্যানেলের লোগো আমরা দেখতে পাই এবং ভিডিওটিকে ভালো করে দেখলে বোঝা যাবে এটি কোনো প্রচার সভার ভিডিও। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee) কোনো প্রচার সভায় গিয়েছিলেন কিনা জানার জন্য আমরা অনুসন্ধান করি, কিন্তু এই ধরণের কোনোও ভিডিও আমরা পাইনি। কেপে গুগলে কীওয়ার্ড যেমন ‘মমতা ব্যানার্জী সিপিএম সৎ দল সিবিআই’ দ্বারা খোঁজার পর আমরা এবিপি আনন্দের ভিডিও পাই ২০২১ সালের ২৪শে সেপ্টেম্বরের।

সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা image 4


‘সৎ দলের নেতাদেরই বারবার তলব করছে CBI’, কেন্দ্রকে নিশানা মমতার’ এই ক্যাপশনের সাথে ভিডিওটিকে এবিপি আনন্দের ইউটুউব পেজে আপলোড করা হয়েছিল ২০২১ সালের ২৪শে সেপ্টেম্বরে। এই সময় মুখ্যমন্ত্রী গিয়েছিলেন ভবানীপুরের উপ-নির্বাচনের (Bhowanipore by-poll election) প্রচারে।

এই প্রচারমঞ্চ থেকে তিনি বিজেপি (BJP) ও সিপিএমকে (CPM) নিশানা সেঁধে বলেন ‘ সিপিএম কত বছর রাজনীতি করেছে বাংলায়? ৩৪ বছর, কত অন্যায় করেছে। আজ পর্যন্ত একটাও সিবিআই কেস হয়েছে, একটা ইডি কেস হয়েছে, আপনারাই বলুন সাধারণ মানুষ। কিচ্ছু করেনি, চিদাম্বরম্বের গায়ে হাত দিয়েছে কিন্তু আসল লোককে কিছু করতে পারেনি। আর আজকে আমাদের পার্টিটার কে বাদ আছে। যে পার্টিটা সবচেয়ে সৎ, সবচেয়ে নির্ভীক, সবচেয়ে সাহসিকতার সাথে লড়াই করে, এমনি কি সৌগত রায়ের বিরুদ্ধেও তলব এসেছে।’ অর্থ মুখ্যমন্ত্রী এখানে বামফ্রন্ট সরকারের নয় নিজের দল তৃণমূলকে সৎ বলেছেন।

তৃণমূলের জনসভায় সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা ভিডিওটি সম্পাদিত

তৃণমূলের জনসভায় সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা(Mamata Banerjee) এই ভিডিওটি আমরা এবিপি আনন্দের ইউটুউব পেজ ছাড়াও আমরা মুখ্যমন্ত্রী ফেসবুক পেজ থেকেও পাই। ২৪শে সেপ্টেম্বরে নিজের গড় ভবানীপুরেরব ৭১নং ব্লকে উপ-নির্বাচনের প্রচার সারেন মমতা। ৩০শে সেপ্টেম্বরে ছিল এই কেন্দ্রের নির্বাচন। এই প্রচারমঞ্চে দাঁড়িয়ে তিনি বলেন এই ভবানীপুরের কোন পারে কে থাকে, কোথায় কোন মন্দির, মসজিদ, গুরুদ্বার আছে তও জানি। তৃণমূলের পথ চলা শুরু হয়েছে এই ভবানীপুরের মাটি থেকেই। নিজের গড়ে উপ-নির্বাচনের প্রচারের সময় তিনি ভবানীপুরের গুরুদ্বারে যান। গণেশ চুতুর্থীর দিন নির্বাচন কমিশনের কাছে পেশ করেন নিজের মনোনয়ন পত্র।

ফেসবুকে জী ২৪ঘন্টার যে ভিডিওটি ছড়িয়েছে তার আসল ভিডিওটি আমরা পাই। সম্পূর্ন ভিডিওটিকে শুনলে বোঝা যাবে এই ভিডিওটিকে এডিট করা হয়েছে।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে তৃণমূলের জনসভায় সিপিএম সরকারকে সৎ রাজনৈতিক দল বললেন মমতা ব্যানার্জী এই দাবি সমত যে ভিডিওটি ছড়িয়েছে তা প্রকৃতপক্ষে সম্পাদিত করা।

Result: Manipulated Media/ Altered Photo/Video


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular