শুক্রবার, মার্চ 29, 2024
শুক্রবার, মার্চ 29, 2024

HomeFact Checkনন্দীগ্রামে মমতা ব্যানার্জীর পায়ের চোটে লাগানো ব্যাণ্ডেজের ছবি ভুঁয়ো ? মমতার পায়ে...

নন্দীগ্রামে মমতা ব্যানার্জীর পায়ের চোটে লাগানো ব্যাণ্ডেজের ছবি ভুঁয়ো ? মমতার পায়ে চোট নিয়ে ভাইরাল হলো বিভ্রান্তিকর সব দাবি

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

বুধবার নন্দীগ্রামে নির্বাচনী সফরে গিয়ে আঘাত পেয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী । এই দিনের পর সর্বত্র ছড়িয়েছে মমতা ব্যানার্জীর পায়ের চোটের ছবি। যেদিন এই ঘটনাটি ঘটে সেদিন তাকে তার গাড়িতে বসে যন্ত্রনায় কাতরাতে কাতরাতে সাংবাদিকদের তরফ থেকে আসা প্রশ্নের উত্তর দিতে দেখা গেছে।  দাবি করেছেন জনা-পাঁচেক লোকের হটাৎ ধাক্কার ফলে তিনি বুকে হাতে ও বিশেষত পায়ে চোট পান মমতা। আর এই নিয়েই শুরু হয়েছে বিপক্ষের সওয়াল। তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী, রাস্তায় নির্বাচনী প্রচারে নেমে তার সুরক্ষা কি এতটাই কম ছিল যে লোকে ওনাকে ধাক্কা মারবে?

এই আবহে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে মমতার পায়ের চোটের ছবি। একটি পায়ে গোড়ালির আঘাতের ছবির সাথে ভাইরাল হয়েছে বাঁ -পায়ে ব্যাণ্ডেজ বাধা অবস্থায় হাসপাতালের বিছানায় শুয়ে রয়েছেন মমতা। এই ছবিটি টুইট করেছেন অভিষেক ব্যানার্জী। কোথাও দেখা যাচ্ছে মমতার ডান পায়ে ব্যাণ্ডেজ বাধা অবস্থায় তিনি দাঁড়িয়ে এবং সাথে সেই হাসপাতালের ছবি।

মমতা ব্যানার্জীর পায়ে চোটের ঘটনা নিয়ে আরামবাগ TV নামের এক চ্যানেল এই ঘটনার চুল চেরা বিশ্লেষণ করা হয়েছে ওনাদের ভিডিওতে। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে ওনার ডান পায়ে ফোলা এবং যে ছবিটা অধিকাংশ আপলোড করা হয়েছে তৃণমূল নেতাদের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে হাসপাতালের বিছানায় শুয়ে থাকার ছবি, সেখানে ওনার বাঁ পায়ে ব্যাণ্ডেজ বাধা রয়েছে। আরামবাগ TV থেকে এই ঘটনাকে মমতার নাটকের আখ্যা দেওয়া হয়েছে। আসন্ন বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের মানুষের সহানুভূতি পাওয়ার জন্য নাকি তিনি এই নাটকের রচনা করেছেন। 

আমরামব্যাগ TV র এই ভিডিওটি যথেষ্ট ভাইরাল ফেসবুকে।

এই ভিডিওটিও ছাড়াও আরো কিছু ভিডিও ছড়িয়েছে মমতার পায়ের চোট নিয়ে- এখানে দেখা যেতে পারে।

Fact -check / Verification 

সোশ্যাল মিডিয়াতে মমতার পায়ের চোট নিয়ে যে ছবিগুলো ভাইরাল হয়েছে তা কোনোটাই নন্দীগ্রামের ঘটনার নয়। ডান পায়ের ব্যাণ্ডেজ বাধা ছবিটি সৌমিত্র চ্যাটার্জীর শেষ যাত্রার সময়ের। কিছু কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা এই সময় পত্রিকার একটি খবর পাই যেখানে মুখ্যমন্ত্রীর ডান পায়ে ক্রেপ ব্যাণ্ডেজ বাধা রয়েছে এবং সেই অবস্থাতেই তিনি সামিল হয়েছে বাংলার তথা সারা দেশের প্রবাদপ্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষ যাত্রায়। ভাইরাল ছবিতে মমতার পাশে সাংসদ মালা রায়কে দেখা গেছিলো এবং এই সময়ের প্রতিবেদনে যে ছবিটি রয়েছে সেখানেও মালা রায়কে ওনার পাশে হাটতে দেখা যাচ্ছে। 

Ei Samay news screenshot

এই সময় ছাড়াও গুগল থেকে আমরা ফেসবুকের কিছু লিংক পাই যেখানে এই ছবিটিকে কিছু পোস্ট আমরা পাই। বাংলার গর্ব মমতা নামক ফেসবুক পেজ থেকে এই ছবিটি ও এই সময়ের খবরের একটি ফ্রেম দেওয়া হয়েছে। 

সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেস সাপোর্টার্স নামক ফেসবুক থেকেও এই ছবিটি আপলোড করা হয়েছে ১৬ই নভেম্বর ২০২০ সালে অর্থাৎ সৌমিত্র চ্যাটার্জীর মৃত্যুর পরদিনের ছবি এটি। 

সোশ্যাল মিডিয়াতে মমতার পায়ের চোটের যে ছবিগুলো ভাইরাল হয়েছে তা যথেষ্ট বিভ্রান্তিকর কারণ কোনটি ২০২০ সালের ছবি তো আবার কোনটা অপ্রাসঙ্গিক। নন্দীগ্রামে মমতার আঘাত লাগার পর ওনাকে তড়িঘড়ি কলকাতার এসএসকেএমে এনে ভর্তি করানো হয়েছে এবং ৫মন্ডলীর একটি চিকিৎসক বোর্ড ঘটনা করা হয়েছে ওনার সঠিক চিকিৎসার জন্য। 

Conclusion

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী দিনতিনেক আগে নন্দীগ্রামে একুশের নির্বাচনী প্রচারে যান এবং বুকে, হাতে ও পায়ে আঘাত পান। মমতার পায়ের চোট নিয়ে বাংলার রাজনীতিতে শুরু হয়েছে ডামাডোল কারণ বিরোধী শিবির দাবি করেছেন ওনার এই ছোট আসলে একটি সাজানো নাটক, ভোটের আগে বঙ্গের মানুষদের থেকে সহানুভূতি অর্জন করার জন্য এই সব। যদিও তিনি দুই দিন ধরে ভর্তি রয়েছেন কলকাতার  এসএসকেএমে, বাঁ-পায়ে চোটের কারণে হয়েছে প্লাস্টার ও চিকিৎসা মন্ডলীর করা নজরে রয়েছে মমতা।  

Result- Misleading

Our sources

Ei Samay-https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/mamata-banerjee-walks-on-soumitra-chatterjees-last-journey-with-bandaged-legs/articleshow/79235748.cms

Mamata Banerjee Facebook fan page posts- https://www.facebook.com/BanglarGorboMamata/photos/a.388278218470887/709997176298988/ https://www.facebook.com/FAM4TMC/photos/a.437678469720831/1748436228645042/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular