সোমবার, জানুয়ারী 17, 2022
সোমবার, জানুয়ারী 17, 2022
HomeFact Check২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো...

২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো ভুল চিত্র

ফেসবুকে, টুইটারে সম্প্রতি ২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে একটি পোস্ট কার্ড ভাইরাল হয়েছে যেখানে একটি ছবিতে দেখা যাচ্ছে খাকি রঙের পোশাকের সেনার ছবি অন্যদিকে রয়েছে ধূসর রঙের উর্দি, চোখে কালো চশমা,ও মাথায় মিলিটারি হেলমেট পরা সেনার ছবি। ছবি দুটিকে নিয়ে দাবি করা হয়েছে প্রথম ছবিটি ২০১২ সালে কেন্দ্রীয় সরকারের CRPF(Central Reserve Police Force) জওয়ানদের, এবং দ্বিতীয় ছবিটি ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের কেন্দ্রীয় বাহিনীর ছবি।

২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে image 1
Courtesy: Facebook / Bharat Mata Ki Jai
২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে image 2
Courtesy: Facebook / Byesto Jibon

ছবিই প্রকাশ করছে কেন্দ্রীয় সেনা বাহিনীর ক্ষেত্রেও কতটা পরিবর্তন আনা হয়েছে, দেশ ধীরে ধীরে বদলাচ্ছে। যারা আসমুদ্রহিমাচল রক্ষা করে, তাদের পরিবর্তন রাজনৈতিক দলের বিচারে নয়, আজ থেকে ২৫ বছর আগেই করা উচিত ছিল।

ফেসবুক ছাড়াও টুইটারেও এই পোস্টটি ছড়িয়েছে।

Archive Link – https://archive.is/toKuh

Crowdtangle এর ডেটা থেকে জানতে পারি ২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে যে পোস্টটকার্ডটি ছড়িয়েছে তাতে রয়েছে ২৭২৩ ইন্টারঅ্যাকশন।

২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে image 3
Crowdtangle data report

Fact check / Verification

২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে যে দুটি ছবি সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে তার সত্যতা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। ছবি পর্যবেক্ষণ করার টুলের দ্বারা আমরা জানতে পারি খাকি উর্দি পরা ব্যক্তির ছবিটি ২০১২ সালের যেখানে তাকে এক কাশ্মীরি মহিলার সাথে কথা বলতে দেখা যাচ্ছে। ছবিটি Alamy তে দেখা যেতে পারে।

২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে image 4
Screenshot taken from TinEye
২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে image 5
Google reverse image search

দ্বিতীয় ছবিটি CRPF Valley QAT (Quick Action Team) এর সেনার ছবি। এই ছবিটি ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসের আগে রাজধানীর রাষ্ট্রীয় রঙ্গশালা ক্যাম্পে তোলা হয়েছিল। Getty Images এ এই ছবিটি রয়েছে।

২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে image 6

২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে ছড়ালো বিভ্রান্তিকর ছবি

কাদের বলা হয় CRPF Valley QAT ?

CRPF Vally QAT প্রধানত জম্মু ও কাশ্মীরে নিযুক্ত থাকে। বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত এই জওয়ানদের কাজ হলো জম্মু কাশ্মীর পালিশ ও ভারতীয় সেনাদের সাথে যুক্ত হয়েছে উপত্যকার শান্তি বজায় রাখা ও কোনো আতঙ্কবাদী নজরে আসলে তাকে খতম করা।

CRPF জওয়ানদের উর্দির কোনো পরিবর্তন করা হয়নি এবং না এই ধরণের কোনো খবর কেন্দ্রীয় বাহিনীর ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত সোশ্যাল মিডিয়াতে ২০১২ ও ২০২২ সালের কেন্দ্রীয় সরকারের CRPF বাহিনীর নামে ছড়িয়েছে জম্মু কাশ্মীরে মোতায়েন বিশেষ কেন্দ্রীয় বাহিনীর ছবি।

Result : Partially False

Our sources

Alamy: https://bit.ly/3mUlJuF

Getty Images: https://www.gettyimages.in/detail/news-photo/commando-on-high-alert-ahead-of-republic-day-celebration-at-news-photo/1230740806?adppopup=true

CRPF Website: https://crpf.gov.in/


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular